বিজ্ঞান ব্লগ

ইনফরমেশন আর্কিটেকচার (Information Architecture) খুঁটিনাটি

একটি পরিস্থিতি কল্পনা করুন: আপনি একটি ওয়েবসাইট পরিদর্শন করেন এবং আপনার প্রয়োজনীয় তথ্য সন্ধান করতে সময় ব্যয় করেন। আপনি একটি লিঙ্কে ক্লিক করেন, তারপরে আরেকটি এবং আবার এবং আবার… তবে আপনি খালি ফিরে আসেন – আপনি যা খুজছিলেন তা পান না। আপনি কোনও পণ্যের মালিক বা ডিজাইনার, যেই হন না কেনো, আপনি চান না যে আপনার ওয়েবসাইটি একটি গোলকধাঁধায় পরিনত হোক।

ইনফরমেশন আর্কিটেকচার এই ধরনের সমস্যা এড়াতে সহায়তা করে। এটি একটি ওয়েবসাইট, একটি অ্যাপ্লিকেশন বা কোনও প্রোগ্রামের জন্য একটি পরিষ্কার কাঠামো তৈরি করে বিশৃঙ্খলা দূর করে। আজকে মূলত ইনফরমেশন আর্কিটেকচারের খুটিনাটি নিয়েই আলোচনা করবো।

ইনফরমেশন আর্কিটেকচার কি?

আপনি যখন কোনও নতুন জায়গায় পৌঁছান তখন আপনাকে গাইড করার জন্য কিছু দরকার হয়। মনে করুন আপনি একটি অপরিচিত শহরে কোথাও যেতে চান, তবে আপনাকে অবশ্যই কোনো না কোনো মানচিত্রের বা গুগল ম্যাপের সাহায্য নিতে হবে। তারপর আপনি আপনার গন্তব্যে পৌঁছানোর জন্য বিল্ডিংয়ের গায়ে বিভিন্ন চিহ্ন এবং ঠিকানা অনুসরণ করবেন। একে একটি অপরিচিত স্থানের সাথে তুলনা করা যায়। আপনি সময় নষ্ট করতে এবং হারিয়ে যেতে চান না, তাই আপনার একটি গাইডেন্সের প্রয়োজন।

নিউজ ওয়েবসাইট বা ব্লগ, অনলাইন স্টোর, বুকিং অ্যাপস, ডাউনলোডযোগ্য সফ্টওয়্যার ইত্যাদিতে বিষয়বস্তু সুবিন্যাস্ত করনের বিজ্ঞানই ইনফর্মেশন
আর্চিতেকচার(আইএ)। ইনফরমেশন আর্কিটেকচারের (আইএ) লক্ষ্য হল কোনো বিষয়বস্তুকে পরিষ্কার এবং বোধগম্যভাবে শ্রেণিবদ্ধ করা এবং সুবিন্যস্ত করা। এটি কোন বিষয়বস্তুর খন্ড খন্ড টুকরোগুলোর মধ্যে সম্পর্ক স্থাপন করে, ব্যবহারকারীকে কম পরিশ্রমে প্রয়োজনীয় তথ্য খুজে পেতে সাহায্য করে। তথ্য ভিত্তিক কোনো পণ্য তৈরি করাতে ব্যবহৃত হলেও, মূলত পণ্যের পুনর- ডিজাইনের ক্ষেত্রই ইনফরমেশন আর্কিটেকচারের (আইএ) ব্যবহার করা হয়।

Three components of information architecture.

ইনফরমেশন আর্কিটেকচার (আইএ) ইন্টারঅ্যাকশন ডিজাইনের একটি অংশ যা সামগ্রী(content), প্রসঙ্গ(context) এবং ব্যবহারকারীদের(user) বিবেচনা করে। এর অর্থ হ’ল কোনো পণ্যের তথ্য গঠনের সময় ব্যবহারকারীর প্রয়োজন(user), লক্ষ্য(context) এবং বিভিন্ন ধরণের সামগ্রী(content)অবশ্যই বিবেচনায় নেওয়া উচিত। সাধারণত, ইনফরমেশন আর্কিটেকচারের (আইএ) ডিজাইনটি ইউএক্স(UX)এবং ইউআই(UI) ডিজাইনার বা কোনও ইনফরমেশন আর্কিটেক্ট তত্ত্বাবধান করেন।

মূলত ইনফরমেশন আর্কিটেকচার(আইএ) একজন ব্যবহারকারী এবং বিষয়বস্তু মধ্যব্রিজের(bridge) মতো কাজ করে। একজন ইনফরমেশন আর্কিটেক্ট ইনফরমেশন সিস্টেম ব্যবহারকারীর অনুসন্ধান এবং নেভিগেশন ডিজাইনে মাধমে বিমূর্ত ধারণাগুলি প্রোটোটাইপ, ইউনিট এবং শৃঙ্খলাগুলিকে রূপান্তর করে বোঝার মতো কিছুতে পরিনত করে।

একজন ইউএক্স(UX)ডিজাইনারের সাথে কাজ করলে একজন ইনফরমেশন আর্কিটেক্ট সম্পূর্ণ ইনফরমেশন আর্কিটেকচারের ডিজাইনে মনোনিবেশ করতে পারে, যখন ইউএক্স(UX) ডিজাইনার ব্যবহারকারীদের নিয়ে গবেষণায় বেশি সময় ব্যয় করেন। এ ক্ষেত্রে, একজন ইনফরমেশন আর্কিটেক্টের অনেক কিছু দেয়ার থাকে , যা আমরা ইনফরমেশন আর্কিটেকচার(আইএ) বিকাশের পদক্ষেপ বিভাগে আলোচনা করব।

Related Article :স্মার্ট সময়ের ৫টি স্মার্ট এপ -পর্ব ১(Opens in a new browser tab)

শিরোনাম নির্বিশেষে, একজন ব্যক্তি যিনি তথ্য আর্কিটেকচারে কাজ করেন তাকে অবশ্যই নিয়মাবলী দিয়ে শুরু করতে হবে যা ইনফরমেশন আর্কিটেকচারের (আইএ) লক্ষ্য অর্জনে সহায়তা করে। আর্টিকেলের পরবর্তী অংশে আমরা ইনফরমেশন আর্কিটেকচারের(আইএ) নকশা এবং ডিজাইনের কার্যকারিতা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করব। একটি শক্তিশালী ইনফরমেশন আর্কিটেকচারের(আইএ) তৈরি করতে, আপনাকে অবশ্যই সম্পূর্ণ গবেষণা দিয়ে শুরু করতে হবে, তাই এটি আপনার ব্যবহারকারীর প্রয়োজন এবং আচরণগুলি শেখার মাধ্যমে শুরু করুন।

*’ইনফরমেশন আর্কিটেকচার’ একটি জেনেরিক টার্ম ইংরেজিতে যা Information Architecture(IA),  মূলত অর্থের বিশুদ্ধতা রক্ষার্তেই শব্দটি  অপরিবর্তিত রাখা হয়েছে।

#তথ্যের মূল উৎস- https://www.altexsoft.com/blog/uxdesign/how-to-create-information-architecture-for-web-design/

Exit mobile version