বিজ্ঞান ব্লগ

এক আশ্চর্য প্রাণীঃ জ্যাক জাম্পিং এ্যান্ট

1858 সালে Frederick Smith আশ্চর্যজনক পিঁপড়া আবিষ্কার করেন। সকলেই একে চিনে Jack Jumping Ant/Hopper ant হিসেবে।মনে প্রশ্ন জাগতে পারে এই জ্যাক জাম্পিং এ্যান্ট নিয়ে লেখা উল্লেখযোগ্য কি রয়েছে ?

তোমরা কি কখনো প্রশ্ন করেছো ‌”পৃথিবীতে বিষধর পিঁপড়া কোনটি?” বা “এ পর্যন্ত পিঁপড়ার কামড়ে কতগুলো মানুষের মৃত্যু ঘটে?” বা “জীবজগতে সর্বনিম্ন ক্রোমোজোম বিশিষ্ট প্রাণী কোনটি?” বা “কোনটি পিঁপড়া ফেরোমেন পদার্থ নির্গমন করে না?”

জ্যাক জাম্পিং এ্যান্ট তাসমানিয়া, অস্ট্রেলিয়াসহ আরও বিভিন্ন জায়গা দেখা যায়। এরা খোলা পরিবেশে বসবাস করে। জ্যাক জাম্পিং এ্যান্ট বিশেষত পরিচিত অসাধারণ ক্ষমতার জন্য যেমন: শিকারি প্রতি আকর্ষণ,মানুষের প্রতি প্রতিক্রিয়া ও উন্নত দৃষ্টিশক্তির জন্য। এছাড়াও তারা তাদের সুরক্ষার জন্য ১০ সেন্টিমিটার পরপর লাফাতে পারে।

বেশি আশ্চর্যের বিষয় হলো এখন পর্যন্ত কোনো পরীক্ষা-নিরীক্ষায় পাওয়া যায়নি যে এরা ফেরোমেন পদার্থ নির্গমন করে। এছাড়া এদেরকে একাকী শিকার ও খাদ্য সংগ্রহ করতে দেখা যায়। এরা ক্ষুদ্র ক্ষুদ্র পোকা গোগ্রাসে ভক্ষণ করে এবং মধু সংগ্রহ করে পিঁপড়া শাবকদের খাওয়ায়। বিশেষ করে বালুময় ,স্যাতস্যাতে, মরা গাছ বা গাছের বাকলের নিচে বসবাস করে থাকে। পরাগায়নে এদের কোন ভূমিকা এখনো নিশ্চিত করা যায়নি। 

এদের ভালো দৃষ্টিশক্তি থাকার কারণে সহজে  শিকার করতে পারে, বারবার মাথা ও শরীর নাড়ানো এবং বড় চোখ গুলোর মাধ্যমে শিকারকে লক্ষ্য করে।শিকারি হাতের নাগালে আসলে সূচালো হুল ফুটিয়ে দেয়, ফলে শিকারি নিস্তেজ হয়ে যায় এবং শিকারিকে গোগ্রাসে ভক্ষণ করে।বড় বড় পোকামাকড়দের হুলের মাধ্যমে নির্ভরযোগ্য হলেও প্রাণীটি কে আক্রমণ করে না বরং ছোট ছোট পোকামাকড়কে আক্রমণ করে থাকে।

তোমরা কি জানো “গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড” দ্বারা স্বীকৃত সবচেয়ে বিষধর পিঁপড়া কোনটি? এ পর্যন্ত সকল গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা থেকে দেখা যায় সবচেয়ে বিষধর বিষের গ্ল্যান্ড বহন করে Myremesia গোত্রেরই একটি প্রাণীর যার নাম Myremesia pyriformis (Bull Ant). এটা ভাবা ভুল যে জ্যাক জাম্পিং এ্যান্ট এর ক্ষমতাও কম।এপর্যন্ত  1980 থেকে 2000 এর মধ্যে হাজারে চারটি মৃত্যু সংঘটিত হয় জ্যাক জাম্পিং এ্যান্ট দ্বারা। এদের বিষে হিস্টামিন থাকার কারণে একে এলার্জিক ইনসেক্ট বলা হয়। জ্যাক জাম্পিং এ্যান্ট কামড়ালে বেশিরভাগ ক্ষেত্রে এসব লক্ষণ দেখা দেয়:

হৃদস্পন্দন বেড়ে যাওয়া ,রক্তচাপ হঠাৎ কমে যাওয়া এবং অন্যান্য এলার্জির লক্ষণ।

এগুলো পড়তে ভুলবেন না !! 

হায়েনা সম্পর্কিত কিছু রহস্যময় তথ্য: যা কিছু অজানা

স্মৃতি সম্পর্কিত কিছু তথ্যঃ স্মৃতি গঠন, সংরক্ষণ ও স্মরণ

মগজাস্ত্রের খোরাক : কিছু অ্যাপস ও গেম

এখন আসা যাক সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় “জীব জগতের সবচেয়ে কম ক্রোমোজোম বিশিষ্ট  জীব কোনটি?” জ্যাক জাম্পিং এ্যান্ট হল সর্বনিম্ন ক্রোমোজোম বিশিষ্ঠ প্রাণী, এক ক্রোমোজোম বিশিষ্ঠ। জ্যাক জাম্পিং এ্যান্ট এর প্রত্যেকটির জীবনকাল শুরু হয় ডিম থেকে । যদি ডিমটির নিষেক সম্পন্ন  হয় তবে দুই ক্রোমোজোম বিশিষ্ট এবং সেটি মহিলা। যদি না হয় তবে পিঁপড়াটি হবে এক ক্রোমোজোম বিশিষ্ট এবং পুরুষ।

এইটি প্রার্থীর পলিমরফিক লোকাল আছে, যেটি 67 টি এ্যালিল বহন করে।  এদের গায়ে পরজীবী বসবাস করার কারণে ওই পরজীবীর বাহ্যিক বৈশিষ্ট্য জ্যাক জাম্পিং এ্যান্ট  এর বাহ্যিক বৈশিষ্ট্য পাওয়া যায়।অর্থাৎ এর বাহ্যিক বৈশিষ্ট্য এর রং হয় পরজীবীর রং এর উপর ভিত্তি করে।

Exit mobile version