বিজ্ঞান ব্লগ

এডোবি এর যত সফটওয়্যার ও তাদের ব্যবহার-পর্বঃ২

এডোবি কে চিনেন না এমন মানুষ পাওয়া দুষ্কর। যারা ডিজিটাল মিডিয়া ব্যবহার করেছেন তারা কখনো না কখনো এডোবির সফটওয়্যার গুলোর সংস্পর্শে এসেছেন,আরো সরাসরি ভাবে বলতে গেলে আমরা যে ফটোশপের নাম শুনি,কিংবা প্রায় অনেকের মোবাইলে যে পিডিএফ রিডার টি রয়েছে এই এপ গুলো এডোবির।

১৯৮২ সালে যাত্রা শুরু করা এডোবি কোম্পানি এখন পর্যন্ত ঠিক কতটি এপ্লিকেশন তৈরি করেছে তার সঠিক হিসেব পাওয়া মুশকিল। তবে আনুমানিক ৫০ টি এপ মানুষের নিত্যদিনের কাজে লাগছে। সবগুলো নিয়ে আমার আজকের এই ব্লগটি নিয়ে লেখা সম্ভব নয়, সেজন্যে আমি এই ব্লগের দুই পর্বে এডোবির সবচেয়ে জনপ্রিয় ১০ টি  এপ বা সফটওয়্যার নিয়ে কথা বলব,তুলে ধরব তাদের ব্যবহার।

আজকে থাকছে তার ২য় ও শেষ পর্ব।

 

৬। এডোবি প্রিমিয়ার রাশঃ

সোশ্যাল মিডিয়ায় একটা ভিডিও আপলোড করতে চাচ্ছেন,শুধু মাত্র সাধারণ কিছু সম্পাদন বা এডিট করবেন। অধিক টুলস এর অতিশয্যার কারনে এই সামান্য এডিটের জন্যে  প্রিমিয়ার প্রো ব্যবহার করা অনেকের কাছে কষ্টসাধ্য মনে হতে পারে। তাছাড়া কোন ধরনের ট্রেনিং ছাড়া সবার পক্ষে এডোবি প্রিমিয়ার প্রো ব্যবহার করাও সম্ভব হয়ে উঠে না। এই সব কিছুই মাথায় রেখে এডোবি সফটওয়্যার কোম্পানি বাজারে নিয়ে এলো এডোবি প্রিমিয়ার রাশ।

 

৭। এডোবি ডাইমেনশনঃ

মনে করুন আপনি একটি বাসার বিজ্ঞাপন দিতে চাচ্ছেন,সেই বাসায় কোন ফার্ণিচার নেই। এদিকে ফার্নিচারহীণ খালি বাসার ছবি দিলে কাস্টমাররা খুব বেশি আকর্ষিতও হবে না অন্যদিকে আপনি বাসার ছবি তোলার জন্য নতুন করে ফার্নিচার ও আনতে পারছেন না। এমতাবস্থায় আপনার সবচেয়ে বেশি প্রয়োজন হবে এডোবি ডাইমেনশন এর।

এই সফটও্রয়্যার দিয়ে আপনি খুব ফটোরিয়েলস্টিকভাবে খালি বাসায় ফার্নিচারের ছবি যোগ করতে পারবেন,ভাল ভাবে সম্পাদন করতে পারলে মানুষ বুঝতেও পারবে না এগুলা নকল ফার্ণিচার ছিল কিনা। জানলে অবাক হবেন আমাদের চারপাশে দেখা বিভিন্ন বিজ্ঞাপনের বেশিরভাগেই ব্যবহার হয়ে থাকে এই এডোবি ডাইমেনশন।

 

৮। এডোবি ইনডিজাইনঃ

পত্রিকা,ম্যাগাজিন,বই,অনলাইন বই,পোস্টার,ব্রোশিয়ার বা প্রচারপত্র ইত্যাদি সম্পাদন করার জন্যে কোম্পানি এডোবি ইনডিজাইন নামে আলাদা একটি সফটওয়্যার তৈরি করেন। এডোবি ইনডিজাইন প্রকাশ শিল্পের কাছে আশীর্বাদ স্বরুপ হয়ে এসেছে।

এগুলো পড়তে ভুলবেন না  !

এডোবির যত সফটওয়্যার ও তাদের ব্যবহার-পর্বঃ১

মধু ,মৌমাছি এবং গণিতের মধ্যে রহস্যময় সংযোগ

ডিপ্রেশনঃ একটি মানসিক ব্যাধি; কারণ ,লক্ষণ (১ম পর্ব)

৯। এডোবি ফ্রেস্কোঃ

শুধুমাত্র আইপ্যাডের জন্যে বানানো  ফ্রেস্কো তুলনামূলক একটি নতুন এপ্লিকেশন হলেও এটি আইপ্যাড আর্টিস্টদের কাছে খুব দ্রুতই জনপ্রিয় হয়ে উঠে। এই বিশেষ এপটির জন্যেও অনেকে আইপ্যাড কিনে থাকে। আপনি যদি জনপ্রিয় তেল রং,জল রঙ এ আর্ট করতে পছন্দ করেন তবে সেটা কোন রকম ঝামেলা ছাড়াই ডিজিটাল রূপে তাহলে আপনার জন্যেই এডোবি ফ্রেস্কো।

ডিজিটাল রূপে আর্ট করার সুবিধা হচ্ছে যেকোন সময়েই আর্ট সম্পাদন করা যায়। জুম ইন,জুম আউট করে আর্ট এ অনেক সুক্ষ্ণতম ডিটেইলিং ও প্রদান করা যায়

 

১০। এডোবি স্পার্ক

ধরুন আপনি সোশ্যাল মিডিয়ার একজন সেলিব্রিটি বা সেখানে আপনি খুবই একটিভ,আপনার সেখানে পেজ আছে যাতে আপনি নিয়মিত ছবি পোস্ট করেন অথবা বিভিন্ন বিষয়ে শর্ট ক্লিপ,ভিজুয়াল প্রবৃত্তি দিয়ে থাকেন কিন্তু আপনার  ফটোশপ/ইলাস্ট্রেটর শেখার সময় বা ইচ্ছা নেই। তাহলে আপনার জন্যে উপযুক্ত এপ হবে এডোবি স্পার্ক। এই এপটি জনপ্রিয় মোবাইল ফটো এডিট এপ এর মতোই কাজ করে থাকে।

 

Exit mobile version