বিজ্ঞান ব্লগ

একটি গুজবের উপাখ্যান-কাক দ্বিতীয় বার জোড়া বাধে না কেন জানেন?

কাক দ্বিতীয় বার জোড়া বাধে না কেন জানেন? কারণ কাক একমাত্র প্রাণি যে কিনা সঙ্গী হারানোর কষ্ট কখনও কাটিয়ে উঠতে পারে না। সেই সে এটাও জানে দ্বিতীয়বার যে আসে সে ভালোবেসে আসে না বিপদে পরে আসে। তখন সব কিছু থাকলে ভালোবাসা থাকে না।
২০২০ সালে ফ্যাক্ট আকারে এই একটি পোস্ট ফেসবুকে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কল্যাণে মাঝেমধ্যেই বিভিন্ন বিশেষজ্ঞের দেখা মেলে। এই বিশেষ প্রজাতির বিশেষজ্ঞরা বিভিন্ন প্রাণির মনের গোপন কথাও বের করে ফেলতে পারেন। বিজ্ঞানের দৃষ্টিভঙ্গিতে কোনোকিছুর প্রমাণ থাকুক আর না থাকুক এনাদের দৃষ্টিতে সবই শুদ্ধ। এমন কিছু বিশেষজ্ঞের কল্যাণে ২০২০ সালের দিকে ফেসবুকে মহামারীর মত ছড়িয়ে পড়ে এক গুজব।

গুজবটি ছিল কাকের ভালোবাসাময় জীবন নিয়ে। জি ঠিকই শুনেছেন। নিজেদের প্রেম ভালোবাসার ঠিক না থাকলেও বেচারা কাকের মনের কোণায় লুকিয়ে থাকা ভালোবাসা কথা সবার সামনে তুলে ধরেছিল এই বিশেষজ্ঞরা।

যা ছিল ভুলঃ

ছড়িয়ে পড়া ফ্যাক্টটির গোড়াতেই ছিল গলদ। কারণ প্রশ্নটি সম্পূর্ণভাবে সঠিক নয়। কাক দ্বিতীয়বার জোড়া বাধে না এমন কথা বিজ্ঞানের অলিগলি ঘুরলেও খুঁজে পাবেন না। তারাও দ্বিতীয়বার জোড়া বাধতে পারে। তবে এটি অবশ্যই যুক্ত করা উচিত যে কাক সামাজিক ভাবে কিন্তু মনোগ্যামাস

আচ্ছা এই মনোগ্যামাসটা কী? 

যারা তাদের জীবনের পুরোটা সময় এক সঙ্গীর সাথে কাটিয়ে দেয় অথবা একটি নির্দিষ্ট সময়ে কেবল মাত্র একজন সঙ্গীর সাথে বসবাস করে তাদেরকে মনোগ্যামাস বলে৷ যেমনঃ রবিন পাখি! এই রবিন পাখি কিন্তু কাকের থেকেও বেশি বিশ্বস্ত৷ বিশ্বের সেরা স্বামীর খেতাবটি রবিন পাখিকে দিলেও ভুল হবে না। তবে সে যাক গে। আজ না হয় কাক নিয়েই বলি।

Science Bee

কাকও কিন্তু এই ক্ষেত্রে মনোগ্যামাস এবং এক জন সঙ্গীর সাথেই সারা জীবন কাটায়। তবে তার মানে এই নয় যে তারা অন্য কারো সাথে মিলিত হয় না৷ কারণ কাক সামাজিক ভাবে মনোগ্যামাস হলেও শারীরিক এবং জেনেটিক্যালি মনোগ্যামাস নয়। ফলে এক সঙ্গীর সাথে থাকাকালীন সময়েই অঞ্চলভেদে বিভিন্ন কাককে অন্যান্য কাকের সাথে মিলিত হতে দেখা গেছে। উদাহরণ হিসেবে প্রথমে বলা যায় নিউইয়র্কের কথা।

সেখানে দেখা গেছে ৮২% শিশু কাকের জন্ম সঙ্গী কাকের সাথে মিলনের মাধ্যমে হলেও বাকি ১৮% শিশু কাক অন্য কাকের সাথে মিলনের মাধ্যমে জন্ম নিয়েছে। আবার আরেক গবেষণায় দেখা যায় ২৫ টি স্ত্রী কাকের মধ্যে ৩৬% স্ত্রী কাক সঙ্গী থাকা সত্ত্বেও অন্য কাকের সাথে সম্পর্ক সৃষ্টির চেষ্টা করেছে। তবে এটা পরিষ্কার নয় যে মেয়ে পাখিরা অন্য পুরুষ কাকদের আসলেই সঙ্গম করার চেষ্টা করেছে কিনা!

তবে কিছু সূত্র মতে মেয়ে পাখিগুলো যখন তার সঙ্গী পুরুষ পাখি কর্তৃক যথাযথ ভাবে স্পার্ম বা শুক্রাণু পায় না তখন অন্য পাখিদের সাহায্য নেয় বাচ্চা উৎপাদনের জন্য। তবে এই সময়ে তারা নিজের সঙ্গীকে ছেড়েও যায় না। তবে এই গবেষণার যথেষ্ট ভিত্তি না থাকার কারণে এটাকে সত্য বলে মেনে নেওয়াও সম্ভব নয়।

তাহলে কী কাক একবারই মাত্র জোড়া বাধে?

সাধারণ ভাবে হ্যাঁ। এক কথায় বলা যায় “They Mate For Life”। তবে যদি কোনো কারণে তার আগের সঙ্গী মারা যায় অথবা বাচ্চা উৎপাদনের অক্ষম হয় তাহলে কাক আবারও জোড় বাধতে পারে। ফলে ছড়িয়ে পড়া গুজবটির প্রথম লাইনটি ছিল আংশিক সত্য।

ব্যাখার মধ্যেও রয়েছে যত গলদঃ

এরপর আসি এই প্রশ্নের উত্তর হিসেবে যেই ব্যাখ্যা দাঁড় করানো হয়েছে সেটার যথার্থতা নিয়ে।  প্রথমেই বলে নেওয়া ভালো যে কাক বুদ্ধিমান পাখি। তাদের মস্তিষ্ক আমাদের বুড়ো আঙ্গলের সমান। তারা মানুষের চেহারা মনে রাখতে পারে। এমনকি কোনো কাকের ক্ষতি করলে আপনার ওপর বদলা না নেওয়া পর্যন্ত আপনার অইছু ছাড়বেই না। এছাড়া তারা চুরি করতেও ওস্তাদ। তবে যদি আমাদের বুদ্ধিমত্তার সাথে তুলনা করা হয় তবে তারা আমাদের ধারেকাছেও নেই। তাদের কাছে আবেগ বা ভালোবাসার যে অর্থ তা আমাদের কাছে সম্পূর্ণ ভিন্ন হবে এটাই স্বাভাবিক।

তাহলে তারা কী আসলেই বুঝতে পারে যে দ্বিতীয়বার যে আসে সে ভালোবাসতে আসে না বরং বিপদে পড়ে আসে? উত্তর হবে,”না।” এত জটিল চিন্তা ভাবনা করার মত মস্তিষ্ক তাদের নেই। আর যদি কোনোভাবে তারা এটা চিন্তাও করে থাকে তাহলেও আমাদের জানার কোনো উপায় নেই! কেন নেই? কারণ তারা কথা বলতে পারে না। তাদের মস্তিষ্কের নিউরনের সিগন্যাল যাচাই করার মাধ্যমেও বোঝার উপায় নেই তারা আসলেই এমন কিছু চিন্তা করছে কিনা!

উপরের আলোচনা থেকে এটি পরিষ্কার যে কাক সাধারণ ভাবে জীবনে একবার জোড় বাধলেও বিশেষ ক্ষেত্রে তারা দ্বিতীয় কিংবা একের অধিক বার জোড় বাধতে পারে। এবং একই সাথে একের অধিক পাখির সাথে তারা মিলিত হয়। আর এই প্রশ্নের উত্তর হিসেবে যেই ব্যাখ্যা দাঁড় করানো হয়েছে সেটি মোটেও সঠিক নয়।

প্রেম ভালোবাসা যদি তারা বুঝতেও পারে তবুও ‘দ্বিতীয়বার যে আসে সে ভালোবেসে আসে না’, এই ধরণের জটিল চিন্তা ভাবনা করার মতো উন্নত মস্তিষ্ক তাদের নেই! কাকের মত ভালো প্রেমিক-প্রেমিকা হওয়ার স্বপ্ন যারা দেখেছিলেন তাদের জন্য সমবেদনাই চূড়ান্ত জবাব হয়ে থাকবে।

Exit mobile version