বিজ্ঞান ব্লগ

কাজের সময় গান শোনা ভালো নাকি খারাপ ?

Whistle while you work‘ অনেকেই এটাকে ক্লাসিকাল এডভাইজ হিসেবে মানেন। বিজ্ঞানও একে একটি নিদিষ্ট মাত্রা পর্যন্ত সমর্থন করে থাকে৷ যারা ট্রেডমিলে দৌড়ানোর সময় গান শুনে, তারা গান না শোনা অবস্থার চেয়ে গান শোনা অবস্থায় বেশি ইতিবাচক ফলাফল পেয়েছেন। কিন্তু এটি কি নিশ্চিতভাবে বলা যায় যে গান শুনলে কাজের ফলাফল আরো ভালো আসে!

আমাদের মধ্যে অনেকেই আছে যারা কাজের সময় গান শুনতে পছন্দ করে। কেউ কেউ গান শুনে কাজের ক্ষেত্রে প্রেরণা পান, কারও আবার কাজের মনোযোগ বাড়াতে সাহায্য করে। আবার এমন অনেকে আছেন যারা মনে করে কাজের সময় গান শুনলে মনোযোগের ঘাটতি হয় এবং কাজটি ক্ষতিগ্রস্ত হয়। কিছু গবেষণা বলছে, কাজের সময় গান শুনলে সেটা কাজের জন্য ভাল হয়। আবার কিছু গবেষণা থেকে এসেছে, যারা হিসাব সম্পর্কিত কাজ করেন তাদের ক্ষেত্রে গান শুনলে কোন উপকার হয় না বরং ভুল হওয়ার সম্ভাবনা আরো বেড়ে যায়।

গবেষকরা অবশ্য এটাও বলছেন, কাজ করার সময় সঠিক গানটি নির্বাচন করলে সেটা কাজের গতিশীলতা বাড়াবে। যেমন- কেউ যদি কাজের সময় কঠিন কিংবা অচেনা কোন সুর শোনে তাহলে সেটা কাজের থেকে তার মনোযোগ দূরে সরিয়ে দেয়। তখন শ্রোতা গানটিতে কি ম্যাসেজ দিচ্ছে সেটা শোনার জন্য মনোযোগী হবে। একইভাবে কোনও গান প্রথমবার শুনলে কাজ করার চেয়ে গানটিই আপনাকে বেশি আকর্ষণ করবে।

গবেষকরা ১৪২ জন আন্ডারগ্র্যাজুয়েটদের উপর একটি জরিপ পরিচালনা করেন। তাদের সকলকে দুটো করে কাজ দেওয়া হয়। এর একটি ছিলো সহজ আর একটি তুলনামূলক কঠিন কাজ। কাজের ফলাফলে দেখা গেলো যারা কাজের প্রতি অনুগত ছিলো তারা গান শুনতে শুনতে কাজটি সফলভাবে সম্পন্ন করেছে কিন্তু যারা অতটা অনুগত ছিলো না তারা গান শোনাতেই বেশি মনোযোগ দিয়ে ফেলেছে এবং তুলনামূলক কঠিন কাজটায় আশানুরূপ ফলাফল করতে পারেনি।

কাজ করার সময় গান শোনা কি ভালো না খারাপ – এর কোন নির্দিষ্ট উত্তর নেই। ভিন্ন ভিন্ন গভেষণায় ভিন্নরকমের উত্তর এসেছে৷ তবে গভেষকরা বলেছেন, উপকারিতা বা অপকারিতা এটা নির্ভর করে বেশ কিছু ফ্যাক্টেরের উপর যেমনঃ কাজের ধরন, গানের প্রকৃতি এবং যিনি কাজটি করেন তার ব্যাক্তিত্বের ধরনের উপর। এখন আপনি কি কাজ করার সময় গান শুনবেন নাকি নীরবেই কাজটি করে যাবেন এটা নির্ভর করছে আপনার সক্ষমতার উপর।

Exit mobile version