বিজ্ঞান ব্লগ

কী হবে যদি কেউ ব্ল্যাকহোলে ঝাপ দেয় ?

ধরো,ভুলক্রমে অথবা কৌতুহলের বশে কেউ একজন Space Ship থেকে Black Hole(🚀) এ ঝাপ দিলো।তো এই পর্বের আলোচ্য বিষয় হলো ঐ ব্যাক্তির সাথে ব্ল্যাকহোলের ভিতর-বাইরে সম্ভাব্য কী কী ঘটতে পারে তা সংক্ষেপে আলোচনা করা।
আচ্ছা প্রথমে বলে রাখি,Black Hole এ পড়ার চূড়ান্ত রুপ কিন্তু কিন্তু মৃত্যুই।তাও আমরা দেখবো আসলে কী কী অদ্ভুত পরিস্থিতির সম্মুখীন হবে ঐ ব্যাক্তি।
এক্ষেত্রে দুটি সম্ভাবনা কাজ করে-
 সাথে সাথেই মারা যাবে (Event Horizon)
 বেঁচে থাকবে মৃত্যুর অপেক্ষায় (Singularity)
আবার এই দুটি সম্ভাবনা নির্ভর করবে ব্ল্যাকহোলের আকারের উপর।আকার বড় হলেই সুবিধা।পাতি ব্ল্যাকহোলে ঢুকার আগেই মৃত্যু হবে আর দানব ব্ল্যাকহোলে ভ্রমণ করার সুযোগ আছে।তবে আমাদের মহাবিশ্বে Supermassive Black Hole কম এবং পৌঁছানোও বেশ জটিল।
 পাতি ব্ল্যাকহোল (Incinerated Death)
 দানব ব্ল্যাকহোল (Plunge Survive)
নতুন কিছু রিসার্চ বলছে আমাদের সৌরজগতের মত বড় সাইজের ব্ল্যাকহোলের মাধ্যমে আমরা Time Travel সেরে ফেলতে পারি এবং Interstellar Travel ও 
সর্বোপরি ঐ ব্যাক্তির সাথে যা যা ঘটবে তা হলঃ-

🚫 Event Horizon এ পৌঁছানোর সাথে সাথেই Hawking Radiation এর কারণে তার দেহ পুড়ে ভস্মীভূত ছাই হয়ে যাবে,মানে ব্ল্যাকহোলে প্রবেশের পূর্বেই শেষ-মৃত্যু!
🚫 এই ধাপে যদি বেঁচে যায় কোনভাবে তাহলে পাতি ব্ল্যাকহোল হলে সে সেমাই হয়ে যাবে!Extreme Gravity’র কারণে তার দেহের নিচের অংশ উপরের অংশের চেয়ে বেশি আকর্ষিত হবে তাই তাকে টেনে লম্বা করতেই থাকবে যতক্ষণ না তা শেষ হয়ে অণু-পরমাণুতে পরিণত হয়ে ব্ল্যাকহোলে মিশে নিঃশেষ হচ্ছে!
🚫 দানব ব্ল্যাকহোল হলে ঐ ব্যাক্তির কপাল ভালো,সে বেঁচে যাবে এই ধাপে।Interstellar মুভিতে যেমনটা দেখায় এমনই ঘটবে।সে মুক্তভাবে পড়তে থাকবে যতক্ষণ না Singularity তে পৌঁছায় এবং এখানে এসেই তার মৃত্যু হবে,ভস্মীভূত ছাই;অবশ্য আরো অনেক আগেই নানাকারণে মারা যেতে পারে।
🚫 এই ধাপে যদি উক্ত ব্যাক্তি যদি সজ্ঞানে বেঁচে থাকে তাহলে সে তার জীবনের সবচেয়ে সুখী মূহুর্ত পার করবে।Einstein যেটাকে বলেছেন “Happiest Thought” কারণ ব্ল্যাকহোলের ভিতর বাকি জীবন টা সে তার জীবনের অতীত,ভবিষ্যৎ সব দেখবে এবং শুধরেও নিতে পারবে নিজের করা ভুল এবং ব্ল্যাকহোল থেকে পৃথিবীতে প্রভাবও সৃষ্টি করতে পারবে।মানে তার করা কোন অতীত কাজ মুছে দিলে পৃথিবীর ঘটনাপ্রবাহ পাল্টে যাবে!
🚫 এখন লক্ষ্য কর আমরা একটা জিনিস জানলাম তা হলো সে নিজের ভুল শুধরে নিতে পারবে,অতীত মুছে দিতে পারবে।তাহলে দেখো Black Hole থেকে বের হয়ে আসার বা বেঁচে যাওয়ার একটা ক্ষীণ সম্ভাবনা এখন দেখা যাচ্ছে যেটা আমরা Interstellar মুভিতে দেখেছিলাম।
ঠিক ওভাবেই চাইলে যে কেউ ব্ল্যাকহোল থেকে Extra Dimensions দিয়ে বের হয়ে আসতে পারে তবে তা অবশ্যয় Singularity তে পৌছাবার আগেই হতে হবে।
😶
ব্ল্যাকহোলের ভেতর পড়ন্ত বস্তুর বাস্তবতা অনেক করুণ,জটিল এবং অনেক অনেক অদ্ভুত যা আমরা মুভিতে দেখি বা বইতে পড়ি তার চেয়েও।
Exit mobile version