বিজ্ঞান ব্লগ

কোয়ারান্টাইনে ফ্রিতে করে ফেলুন Coursera ৪৯ ডলার মূল্যের অনলাইন কোর্স,সাথে ফ্রি সার্টিফিকেট

অনলাইন কোর্সের জন্য Coursera অনেক আগে থেকেই বিখ্যাত। হার্ভার্ড, এমআইটি, প্রিন্সটন ও বড় বড় বিশ্ববিদ্যালয়ের প্রফেসররদের ক্লাস আপনি ঘরে বসেই করতে পারছেন, আর সাথে যদি থাকে ফ্রি সার্টিফিকেট – তাহলে তো কথাই নেই।

করোনার প্রকোপে দেশ এখন স্থবির হয়ে পড়েছে, বাসায় সময় কাটছেনা। এ সময়কে ভবিষ্যতের জন্য কাজে লাগাতে পারেন অনলাইন কোর্স করে। Coursera অনলাইন কোর্সের জন্য সেরা একটি প্লাটফর্ম। 

বিজ্ঞানভিত্তিক সব ধরনের কোর্সই আপনি ঘরে বসে করতে পারেন, ফ্রিতে আপনি শুনতেও পারবেন, তবে সার্টিফিকেট পেতে আপনাকে ৪৯ ডলার দিতে হবে, যার বাংলাদেশি মূল্য প্রায় ৪০০০ টাকা।

কিন্ত করোনা প্রকোপের এই মৌসুমে পুরো বিশ্বের শিক্ষাঙ্গন যখন বন্ধ, সেই সুবাদে Coursera তাদের কিছু কোর্স ফ্রি তে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সাথে ফ্রি সার্টিফিকেট ও পাবেন।

Coursera ফ্রি অনলাইন কোর্স পেতে তাদের এই লিংকে প্রবেশ করুন –

https://blog.coursera.org/coursera-together-free-online-learning-during-covid-19/

তারপর তাদের Free Online Course সেকশনে ৬ টি ক্যাটাগরি আছে।  হাইস্কুল, কলেজ শিক্ষার্থীদের পাশাপাশি ক্যারিয়ার ডেভেলপমেন্ট, স্কিল ডেভেলপমেন্ট, আইটি রিলেটেড, পাবলিক হেলথ নিয়েও বেশ কয়েকটা কোর্স আছে।

ম্যাথ, ফিজিক্স, কেমিস্ট্রি, ডাটা সায়েন্স, ফিজিওলজি, সাইকোলজির পাশাপাশি বিজনেস, ল্যাংগুয়েজ, ফিলোসপি, ক্লাউড টেকলোনজি নিয়েও কয়েকটা ফ্রি কোর্স আছে।

করোনাভাইরাস স্মার্টফোনে প্রায় ৯ দিন জীবিত থাকতে পারে – গবেষণা

কোর্সে ঢুকবেন কি করে?
কাঙ্খিত কোর্স সিলেক্ট করে Enroll For Free তে ক্লিক করুন। তারপর Purchase Course এ ক্লিক করলেই ৪৯ ডলারের ডিসকাউন্ট পাবেন। মানে, কোর্সের মূল্য ৪৯ ডলার। আপনি Enroll করলেই ৪৯ ডলারের ডিসকাউন্ট পাচ্ছেন, মানে বিনামুল্যে কোর্সটি পাচ্ছেন।

করোনা চিকিৎসায় কালোজিরা কি
উপকারী নাকি শুধুই গুজব!-গবেষণা

তারপর কোর্সে ঢুকে আপনার একাউন্ট আপডেট করতে বলবে – নাম, পাসওয়ার্ড দিয়ে আপডেট করে ফেলবেন। ব্যস, কাজ শেষ – এখন ঘরে বসেই মোবাইল/কম্পিউটারে ক্লাস করে ফেলুন।

কি করবেন এই কোর্সের সার্টিফিকেট দিয়ে?
এই প্রশ্ন প্রায়ই আপনার মনে উঁকি দিবে। চাকরিক্ষেত্রে বা উচ্চশিক্ষা অর্জনে আপনার সিভির প্রয়োজন হবে। এইসব কোর্সের সার্টিফিকেট আপনাকে অন্যদের থেকে আলাদা করতে সাহায্য করবে। আর Coursera ওয়ার্ল্ডের বেস্ট একটি অনলাইন কোর্স প্লাটফর্ম। 

রোগীর লক্ষণ প্রকাশের আগেও অন্যদের
করোনা সংক্রমণ হতে পারে-মার্কিন গবেষণা

এখানকার শিক্ষকরাও বিশ্বের বেশ নামী দামী বিশ্ববিদ্যালয়ের।  ধরুন, আপনার পাবলিক হেলথ নিয়ে খুব আগ্রহ – আপনি এখান থেকে কোর্সটি করে অনেক কিছু শিখতে পারেন, পাশাপাশি এখান থেকে প্রাপ্ত সার্টিফিকেট, পাবলিক হেলথ রিলেটেড  জব ফিল্ড বা রিসার্চ ফিল্ডে আপনি এক্সট্রা প্রায়োরিটি পাবেন। 

তবে কোর্সের সার্টিফিকেট আপনি তখনই পাবেন, যখন আপনি কোর্সটি পুরোটা শেষ করবেন, এবং পুরো কোর্সের এসাইনমেন্ট, কুইজ গুলো ভালমত শেষ করতে পারবেন।

এক একটা কোর্স শেষ করতে ৪-৫ সপ্তাহ লেগে যেতে পারে, একটি কোর্স শেষ করতে  ১০-৩৩ ঘন্টাও লেগে যেতে পারে – সব সাজানো আছে ওয়েবসাইটে, কোর্সগুলো ঘাটলেই বুঝতে পারবেন।

আর হ্যা,  Coursera কিন্ত এই সুবিধা দিবে শুধুমাত্র ৩১ মে পর্যন্ত৷ এরপর আর এসব কোর্সে Enroll করলেও ৪৯ ডলার ছাড়া ফ্রি সার্টিফিকেট পাবেন না।

সবাইকে শুভ কামনা। Stay Home and Save lives
Happy Learning!

– ইকবাল হোসেন নাফিজ
এক্সিকিউটিভ মেম্বার, সায়েন্স বী,
বায়োকেমিস্ট্রি ও মলিকিউলার বায়োলজি্‌
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

করোনাভাইরাস প্রসঙ্গ-
১।রক্তের গ্রুপ ‘A’ হলে করোনা ঝুঁকি বেশি, ‘O’ হলে সবচেয়ে কম – বলছে চীনা গবেষণা
২।লবণ মেশানো গরম পানি কি করোনা ভাইরাস প্রতিরোধ করে ?-না
৩।করোনা যেভাবে আপনার শরীরের নিয়ন্ত্রণ নিচ্ছে !(ইন্টারেক্টিভ ডিজাইনসহ)
৪।ফ্যাক্ট চেক: (মিথ্যা) এক টুকরা লেবুতেই ধ্বংস হবে করোনাভাইরাস
৫।আমেরিকা বা চীনের ষড়যন্ত্র নয়।করোনাভাইরাস এসেছে প্রকৃতি থেকেই-গবেষণা
৬।করোনাভাইরাস স্মার্টফোনে প্রায় ৯ দিন জীবিত থাকতে পারে – গবেষণা

Exit mobile version