Site icon বিজ্ঞান ব্লগ

গল্পে গল্পে মমি নিয়ে কিছু অদ্ভুত আবিষ্কার (১ম পর্ব)

“আচ্ছা! ‘মমি’ শব্দটি শুনলে আমাদের চোখে পিরামিডের ভিতর লুকিয়ে থাকা সোনার প্রলেপ দেয়া, ব্যান্ডেজ-মোড়ানো দেহগুলির চিত্র ভেসে উঠে, তাই নারে আবরার?” জিজ্ঞেস করছিলাম আমার ছোট ভাইকে। বিকালের এই সময়টাতে একসাথে বসে গল্প করি দুইজনে।

আবরার ক্লাস সেভেনে উঠলো এবার। কিন্তু জানার আগ্রহ প্রবল। তো যাইহোক, সে জবাব দিলো “হ্যাঁ ভাইয়া। এমনটাইতো দেখে আসছি এতদিন ইন্টারনেটে, পত্রিকায়’’। “আচ্ছা! তাহলে শোন, এই মমিগুলি ম্যাজস এবং হায়ারোগ্লাইফ সভ্যতা, অথবা কোনোও অভিশাপ, কিংবা দুইটির সাথেই সম্পৃক্ত। মানে হচ্ছে, ম্যাজস আর হায়ারোগ্লাইফ সভ্যতার নিদর্শন হিসেবে এগুলো আছে।

কিংবা এমনও ধরা হয় এই মমিগুলো অভিশপ্ত।’’ “ও আচ্ছা!” “কিন্তু আরোও কাহিনী আছে রে ভাই! বাস্তবে,  দেহের টিস্যুকে সংরক্ষণ করে এমন একটি পদ্ধতিতে মৃতদেহ সংরক্ষণ করাকে মমি বলে।’’

“সবচেয়ে বেই মমি সংরক্ষণ কোন সভ্যতায় হয়েছে জানিস? ’’ “অবশ্যই মিশরীয় সভ্যতায়।’’ “ভেরি গুড! এবার বল এই সংরক্ষণের উদ্দেশ্য কী?” “উমম…! এটা তুমিই বলো ভাইয়া।’’

চায়ে চুমুক দিলাম। “আচ্ছা শোন তাহলে।’’ “আমরা সবচেয়ে বেশি ব্যবহার করি প্রাচীন মিশরের মমিগুলির উদাহরণ। তবে অন্যান্য সংস্কৃতির ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, তারাও তাদের মৃতদের সংরক্ষণের চেষ্টা করেছে। যেমন, গ্রেট ব্রিটেনের প্রাচীন ব্যক্তিরা তাদের নিজস্ব মমি তৈরি করেছিলেন। চিলি এবং পেরুর লোকেরাও তাই করেছিল। মিশর বা গ্রেট ব্রিটেনের যে কারও আগে তারা এ বিষয়ে দক্ষ ছিল।”

 

“আচ্ছা ভাইয়া, অন্য কোনো উপায়ে মমি গঠিত হতে পারেনা?” “হ্যাঁ। অবশ্যই পারে। মমি দুর্ঘটনাক্রমেও গঠিত হতে পারে।  Ötzi নামক একজন লোক, যাকে পাঁচ হাজার বছরেরও বেশি সময় পর পুরনো বরফে জমে থাকা অবস্থায় পাওয়া গেছে। সে কিন্তু মমি। একইভাবে দেহ জলাভূমি বা মরুভূমিতে সংরক্ষিত অবস্থায় পাওয়া যেতে পারে।”

“আরেকটু বিস্তারিত বলো।”

“আচ্ছা শোন। যেহেতু বেশিরভাগ সমাহিত মৃতদেহের তুলনায় মমিগুলি অনেক বেশি সময় ধরে সংরক্ষণ করা হয়, তাই বিজ্ঞানীরা প্রাচীন লোকদের সম্পর্কে আরও জানার জন্য সেগুলি অধ্যয়ন করার চেষ্টা করছেন। উদাহরণস্বরূপ, গবেষকরা আবিষ্কার করেছেন যে কিছু মমিতে ট্যাটু ছিল।

একজন প্রাচীন মিশরের জীবিত  পুরোহিতের কণ্ঠ কীভাবে শব্দ করতে পারে তা জানতে বিজ্ঞানীরা এমনকি মমির ভোকাল ট্র্যাক্টের 3-D মুদ্রণ ব্যবহার করেছেন। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আমার রিডিং রুমে আয়।”

এবার তবে পাঠকের উদ্দেশ্যে প্রতিবেদন তুলে ধরা গেলো। ও হ্যাঁ! আমার চা ঠান্ডা হয়ে যাচ্ছে। আপনারা তবে পড়তে থাকুন।

3-D মুদ্রণ একটি প্রাচীন মিশরীয় মমির কণ্ঠকে পুনরায় শব্দ করতে করতে সহায়তা করে:

 

3-ডি প্রিন্টিংয়ের মাধ্যমে প্রকাশ পেয়েছে যে তিনি মৃত থেকে পুনরুত্থিত হলে তার কণ্ঠ কেমন লাগবে। কণ্ঠস্বরটি একটি প্রাচীন মিশরীয় পুরোহিতের। নেসায়ামুন নামের পুরোহিত  প্রায় ৩,০০০ বছর আগে বেঁচে ছিলেন।

 

বিজ্ঞানীরা মমির ভোকাল ট্র্যাক্ট পর্যবেক্ষণ ও নকশা তৈরি করতে সিটি স্ক্যান ব্যবহার করেছিলেন। ভোকাল কর্ডগুলি থেকে মুখ পর্যন্ত এই অংশটি প্রতিটি ব্যক্তির ভয়েসের অনন্য শব্দকে নিয়ন্ত্রণ করে। ল্যাবটিতে একটি ভয়েস বাক্সে আটকানো হলে, ভোকাল ট্র্যাক্টের 3D মুদ্রিত ছাঁচ একটি শব্দ করে। এটি “Bed” এবং “Bad” এই দুইটি শব্দের স্বরের মাঝামাঝি ছিল।

 

বৈদ্যুতিক প্রকৌশলী ডেভিড হাওয়ার্ড আত্মবিশ্বাসী যে ফলাফলটি নেসায়মুনের মতো কথা শোনাতে পারার সাথে সাদৃশ্যপূর্ণ, যেমনটা তিনি বেঁচে থাকলে আজ বলতে পারতেন। তিনি উল্লেখ করেছেন, “আমরা [জীবিত] মানুষের জন্য অতীতে এটি করেছি।” ফলাফলগুলি আসল এবং সিন্থেটিক কণ্ঠগুলির মধ্যে একটি ভাল মিল ছিল, তিনি যোগ করেন। হাওয়ার্ড ইংল্যান্ডের এগামের লন্ডন বিশ্ববিদ্যালয়ের রয়্যাল হোলোয়েতে কর্মরত।

তবে নেসায়মুনের কোঁকড়ানো কণ্ঠটি তাঁর আসল কণ্ঠটির নকল করে না। জিহ্বা ভোকাল ট্র্যাক্ট গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নেসায়ামুনের জিহ্বা শুকিয়ে গেছে এবং সমতল হয়ে গেছে। হাওয়ার্ড বলছেন, পুনরায় শুনতে পারা শব্দটিকে এভাবে ব্যাখ্যা  করা যায় যে, সমাধিতে শুয়ে থাকার সময় কথা বললে এই মমিটির কণ্ঠ কেমন শোনা যেতো?

 

পুরোহিতের ভোকাল ট্র্যাক্টের প্লাস্টিকের প্রতিলিপি পূর্ণ শব্দ বলতে পারে না। তবে ভোকাল ট্র্যাক্টের একটি কম্পিউটার মডেল এটি করতে ব্যবহৃত হতে পারে। এটি চলন্ত চোয়াল এবং জিহ্বার অনুকরণের সাথে ভোকাল ট্র্যাক্টের জুড়ি দেবে।

এগুলো পড়তে ভুলবেন না ! 

অস্থায়ী সমস্যার চিরস্থায়ী সমাধান খুঁজছেন? সেটা আত্মহত্যা?

পৃথিবীর একমাত্র ফুটন্ত পানির নদী: যত তথ্য অজানা

মোলার প্রেগনেন্সি: গর্ভধারণের ঝুঁকি ও আদ্যোপান্ত 

প্রাচীন গ্রন্থগুলি ব্যবহার করে, বিজ্ঞানীরা একদিন তাঁর পুরোহিতের দায়িত্ব পালন করে নেসায়মুনকে অনুকরণ করতে পারেন। তাকে কবরের বাইরে থেকে কথা বলতে সক্ষম করে যাদুঘরের প্রদর্শনীর জন্য উন্নিত করা যেতে পারে।

 

গবেষণার সহকারী জোয়ান ফ্লেচার বলেছেন যে, নেসায়মুন মন্দিরের যে অংশগুলিতে কাজ করেছিলেন তা জপ করা ও গীত গাইতে নির্মিত হয়েছিল। তিনি ইংল্যান্ডের ইয়র্ক ইউনিভার্সিটির একজন মিশরবিদ। ফ্লেচার বলেছেন যে, নেসায়মুনের কণ্ঠকে তিনি যেখানে ব্যবহার করেছেন সেখানে ফিরে যাওয়া বিজ্ঞানীদের সেই পরিবেশের আরও ভাল ব্যাখ্যা করতে সহায়তা করতে পারে।

 

“পড়লাম ভাইয়া। বেশ ইন্টারেস্টিং।” “আরোও বাকি আছে। আজ তবে এখানেই থাকুক।” আরেকটা আর্টিকেল দিবো আরেকদিন।” “আচ্ছা ভাইয়া।” (আগামী পর্বে সমাপ্য)

Exit mobile version