বিজ্ঞান ব্লগ

জানার আছে অনেক কিছুঃ ঔষধ প্যাকেজিং এর কিছু কথা

সাকিব ভাই হঠাৎ করে জ্বরে আক্রান্ত হয়ে হলো। মারাত্মক জ্বর। তার আম্মু তাকে নিয়ে গেল দেশের স্বনামধন্য একজন ডাক্তারের কাছে। ডাক্তার তার রোগের ধরণ বুঝে তাকে ঔষধ প্রেসক্রাইব করল। সাকিব ভাইয়া ফার্মাসিতে গেল ঔষধ কিনতে। ঔষধ কিনতে গিয়ে একটা  প্রশ্ন তার মাথায় এলো । আচ্ছা কিছু ঔষধ ট্যাবলেট আকারে, কিছু ঔষধ ক্যাপসুল, আকারে আবার কিছু ঔষধ তরল আকারে অথবা সাসপেনশন আকারে বোতলের মধ্যে থাকে। কেন এমন হয়??

এমন প্রশ্ন কি আপনাদের মনে কখনো জেগেছে??

চলুন জেনে নেই কেন ঔষধ প্যাকেজিং এর ক্ষেত্রে এমন ভিন্ন ভিন্ন  পদ্ধতি অবলম্বন করা হয়।

 

প্রথমে জেনে নেই, প্যাকেজিং কি?

উইকিপিডিয়ার মতে, প্যাকেজিং হল বিজ্ঞান, শিল্প এবং বিতরণ ,সঞ্চয়, বিক্রয় ও ব্যবহারের জন্য কোন পণ্যের সুরক্ষা পদ্ধতি। তাছাড়া প্যাকেজিং বলতে প্যাকেজের ডিজাইন মূল্যায়ন ,উৎপাদন প্রক্রিয়াকে বোঝায় যা কোন পণ্যের মার্কেটের জনপ্রিয়তা বাড়াতে সাহায্য করে।

তবে ফার্মাসিউটিকাল প্যাকেজিং (ঔষধ প্যাকেজিং) , এর চেয়েও বেশী গুরুত্ব বহন করে। এই ধরনের প্যাকেজিং এর ক্ষেত্রে কিছু নিয়ম অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে মেনে চলা হয় এবং যার উপর  ওষুধের গুণগত মান এবং  রোগীর সুরক্ষা নির্ভর করে। ফার্মাসিউটিকাল প্যাকেজিং এ  প্যাকেজিং এর পাশাপাশি ঔষধের সরবরাহ ডোজ এবং  ব্যবহার সম্পর্কিত বিষয় গুলো জড়িত থাকে।

এই ব্লগগুলি পড়তে ভুলবেন না! 

জানার আছে অনেক কিছুঃ সবচেয়ে শক্তিশালী অ্যাসিড

কেন পড়বেন পদার্থবিজ্ঞান? পদার্থবিজ্ঞানের পরিসর

এন্টিম্যাটার বা প্রতিপদার্থ কী? কেন সবচেয়ে দামী বস্তু?

বুঝতেই পারছেন ঔষধের ক্ষেত্রে প্যাকেজিং কতটা গুরুত্ব বহন করে। এই আর্টিকেলে আমরা কিছু প্রচলিত ফার্মাসিউটিক্যাল প্যাকেজিং সিস্টেম সম্পর্কে জানব।

1। Ampoules : Ampoule এর সাথে মোটামুটি আমাদের সবারই পরিচয় আছে। এটি হলো ছোট কাচ বা সাধারণ প্লাস্টিকের তৈরি ছোট শিশীর মধ্যে তরল ফার্মাসিটিক্যালস জাতীয় ঔষধ। এটা খোলার জন্য আমরা এর ঘাড়ে snapping (ভেঙ্গে) করে তারপর ব্যবহার করি। তবে এ ধরনের ওষুধ গুলো তুলনামূলকভাবে বেশি ব্যয়বহুল।

2। Vials: এগুলো হলো কাচ  বা প্লাস্টিকের পাত্র যা মূলত তরল, সলিড অথবা পাউডার তিন ধরনের ডোজ প্যাকেজিং এ ব্যবহৃত হয়। এগুলো সাধারণত Ampoules এর চেয়ে আকারে বড় হয় । Closer option এর উপর ভিত্তি করে সাধারণত চার  ধরনের vial দেখা যায়,

Screw Vial:  এ ধরনের vial এর মুখ screw বা dropper দিয়ে বন্ধ করা থাকে,

Lip Vial:  এ ধরনের vial এর মুখ plastic stopper বা cork দিয়ে বন্ধ করা থাকে,

Crimp Vial:  এ ধরনের vial এর মুখ rubber stopper বা metal cap দিয়ে বন্ধ করা থাকে,

Plastic Vial: এগুলোর মুখ প্লাস্টিক দিয়ে মোড়ানো থাকে।

3। Blister pack: সাধারনত solid unit dose প্যাকেজিং এর ক্ষেত্রে Blister pack ব্যবহৃত হয়। প্যাকেজগুলো সাধারণত pre-formed plastic, paper অথবা foil দিয়ে তৈরি করা হয়। এর প্রধান উপাদান মূলত thermoformed প্লাস্টিকের তৈরি পকেট বা গহবর । এতে সাধারণত পেপার বোর্ডের ব্যাংকিং বা এ্যালুমিনিয়াম ফয়েল অথবা প্লাস্টিক ফিল্মের লিডিং সিল থাকে ।

4।Bottles: আমরা কমবেশি সবাই সিরাপ বা সাসপেনশন জাতীয় ওষুধ খেয়েছি। এজাতি ওষুধগুলো বোতলের মধ্যে প্যাকেজিং করা হয়। এ ক্ষেত্রে দেখা যায় বিভিন্ন রঙের বোতল রয়েছে ( যেমন কমলা বা হালকা বাদামি), যা সূর্যের ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে ওষুধ কে রক্ষা করে।

5।Sachet Packaging: মূলত বর্গ বা আয়তাকার চিত্র যুক্ত একটি থলি যা প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়। এগুলো বেশিরভাগ ক্ষেত্রে পাউডার ডোজ রাখার জন্য ব্যবহৃত হয়। কিছু কিছু ক্ষেত্রে লিকুইড এর জন্য ব্যবহার হতে পারে।  এটি কিছুটা ছিদ্র যুক্ত থাকে যাতে সহজে ছিড়া যায় ।

এছাড়াও ক্ষেত্রবিশেষে আরো কিছু প্যাকেজিং সিস্টেম রয়েছে। 

এইতো গেলে ওষুধের প্যাকেজিং সিস্টেম । তো আপনার কাছে কোন টাইপের ওষুধ খেতে সবচেয়ে ভালো লাগে?

Exit mobile version