বিজ্ঞান ব্লগ

ডিস্লেক্সিয়া : শিখতে না পারা যখন লার্নিং ডিজঅর্ডার!

“ডিস্লেক্সিয়া” (Dyslexia) – টার্মটির সাথে হয়তো আমরা খুব বেশি পরিচিত নই এবং না হওয়াটা অস্বাভাবিক কিছু নয় ! 

ছোটবেলায় যখন স্কুলে যেতাম তখন অনেক সহপাঠীদের মধ্যেই কিছু সমস্যা দেখতে পেতাম অর্থাৎ তারা বাকিদের মতো স্বাভাবিক আচরণ করত না। তখন বড়রা কিংবা ওদের অভিভাবকগণ বিষয়টি ঠিকভাবে বুঝে উঠতে পারতেন না, এমনকি আজকালও এটি সম্পর্কে অনেকের ধারণা নেই বললেই চলে। তাছাড়া আমরা দৈনন্দিন জীবনে অনেক শিশুকেই দেখি যাদের আচরণ অর্থাৎ পড়াশোনার প্যাটার্ন বাকিদের থেকে একটু আলাদা এবং তাদের এই সমস্যাটা আমরা প্রায়ই বুঝে উঠতে পারিনা।

তবে ডিস্লেক্সিয়া (Dyslexia) কি?

– এটি একটি লার্নিং ডিজঅর্ডার (Learning Disorder) এবং  রিডিং ডিজএবিলিটি (Reading Disability) হিসেবেও পরিচিত। মানুষের মস্তিষ্কের যেই অংশ ল্যাংগুয়েজ প্রসেসিং করে সেই অংশে ডিস্লেক্সিয়া প্রভাব ফেলে। অনেক বাচ্চাদের মধ্যে দেখা যায় তারা ঠিকমতো শব্দ বানান করতে পারে না, এমনকি বানান করলেও সেটা বারবার শেখানোর পরও ঠিকভাবে উচ্চারণ করতে পারে না। “Dyslexia is a specific that is neurobiological in origin”– ডিস্লেক্সিয়াকে অনেকে গুরুতর সহকারে দেখেন না যার ফলে একটি বাচ্চার সারাজীবনেই র  ডিস্লেক্সিয়ার প্রভাব দেখা যায় এবং এর প্রভাব মৃদু থেকে তীব্র হতে পারে।

কিন্তু ডিস্লেক্সিয়া কেন হয় অর্থাৎ এমন কি কিছু আছে যা এর পেছনে দায়ী?

-ডিস্লেক্সিয়া মূলত বংশগত কারণে হয়ে থাকে তথা পরিবারের কারও মধ্যে যদি পূর্বে ডিস্লেক্সিয়া থাকে তবে সেটি পরবর্তী প্রজন্মেও হতে পারে, যা নির্দিষ্ট কিছু জিনের জন্য দায়ী। আরেকটি অন্যতম কারণ হলো, মস্তিষ্কের যে নির্দিষ্ট অংশ শব্দ প্রক্রিয়াজাত তথা প্রসেস করে সেই অংশে ত্রুটি থাকলেও ডিস্লেক্সিয়া হতে পারে। প্রকৃতপক্ষে এটি শ্রবণ বা দর্শন সংক্রান্ত সমস্যা নয় বরং এক ধরনের মানসিক প্রতিবন্ধকতা।

 ডিস্লেক্সিয়া বিভিন্ন ধরনের হয়ে থাকে। তন্মধ্যে এখন পর্যন্ত শনাক্তকৃত কিছু ডিস্লেক্সিয়া হলো :

অন্যান্য ডিস্লেক্সিয়াগুলো হলো :

ডিস্লেক্সিয়ার লক্ষণ : সাধারণত স্কুলে থাকাকালীন সময়ে ক্লাসের শিক্ষকরা ডিস্লেক্সিয়ার শিশুকে শনাক্ত করতে পারবেন না। তবে তারা কিছু লক্ষণ বুঝতে পারবেন, যার ফলে তারা অভিভাবকদের পরামর্শ দিতে পারবেন। ডিস্লেক্সিয়ার লক্ষণগুলো হলো :

১. দেরিতে ভাষা শেখা

২. বিভিন্ন শব্দ উচ্চারণ সমস্যা

৩. নতুন নতুন শব্দ খুব সহজে শিখতে না পারা

৪. রিডিং পড়া, বানান করা কিংবা লিখায় সমস্যার সৃষ্টি হওয়া

৫. কোনো কোনো বাচ্চার ক্ষেত্রে দেখা যায় তারা কোন কিছুই মনে রাখতে পারে না যদিও সেটা তাদের প্রিয় জিনিস বা ভিডিও গেম এর সাথে সম্পৃক্ত হয়

৬. মাঝে মাঝে ডান হাত কিংবা বাম হাত দিয়েও লেখার সমস্যা দেখা যায়

এগুলো পড়তে ভুলবেন না !! 

চোখের পাতা লাফানো : কি বলছে চিকিৎসাশাস্ত্র ?

টাইম ট্রাভেল নিয়ে মাথা নষ্ট করে দেওয়া কিছু প্যারাডক্স

হায়েনা সম্পর্কিত কিছু রহস্যময় তথ্য: যা কিছু অজানা

ডিস্লেক্সিয়ার কারনে অনেক শিশুদের শ্রবণ সংক্রান্ত কিছু সমস্যা (Auditory Problems) হতে পারে। যেমন-

১. সাধারণত একটি শিশু যখন কোনো কিছু শুনবে তখন সেটি মনে রাখতে পারবে না অথবা বুঝতে সমস্যা হবে

২. কোনো শব্দ বা বাক্য শুনলে সেটি পুণরায় উচ্চারণ করতে সমস্যা হবে

৩. কিছু ক্ষেত্রে দেখা যায় বাচ্চারা যখন কোনো কিছু শোনার পর সেটি উচ্চারণ করতে পারবে না, তখন তারা ডিপ্রেশনে থাকবে এবং কোনো কিছুই মন দিয়ে করতে পারবে না। এছাড়া, বাচ্চারা স্কুলের সাথে সম্পৃক্ত কার্যাবলীর সাথে দূরে সরে যেতে চাইবে এবং ঠিকমতো পড়াশোনা ও খেলাধুলা করতে চাইবে না। তাদের সব কিছুতেই এক ধরনের একঘেয়েমিতা কাজ করবে

৪. কোনো কিছুর প্রতি আবেগী হয়ে যাওয়ার প্রবণতাও অনেক দেখা যায়

অতঃপর কোনো বাচ্চার মধ্যে ডিস্লেক্সিয়ার প্রবণতা বা লক্ষণগুলো দেখা দিলে শীঘ্রই কোনো চিকিৎসক বা সাইকোলজিস্ট এর পরামর্শ নেওয়া উচিত নতুবা বাচ্চার মধ্যে যে সমস্যাগুলো দেখা যাবে তা সারাজীবনই থেকে যাবে, যা ভবিষ্যতে সাফল্যের পথে অন্তরায় হয়ে দাড়াতে পারে। অথবা যেসব বাচ্চাদের মধ্যে ডিস্লেক্সিয়া দেখা যায় তারা মানসিকভাবে অনেক ঝুকির শিকার হতে পারে এবং তাদের মধ্যে হাইপারএকটিভিটি ডিজঅর্ডার (ADHD) দেখা যায়।

যাই হোক, ডিস্লেক্সিয়া ভয়ের কিছু নয়। সময়মত যদি বাচ্চারা চিকিৎসা পায় তবে এটি নিরাময় করা সম্ভব। তাই ডিস্লেক্সিয়ার বাচ্চাদেরকে অবজ্ঞা বা অবহেলার চোখে না দেখে তাদের সমস্যাগুলো বুঝে উঠার পাশাপাশি নির্দিষ্ট সময়ে তারা যেন এর থেকে পরিত্রাণ পায় – এটিই যেন কাম্য !

Exit mobile version