বিজ্ঞান ব্লগ

ড্রাইভ / ড্রপবক্সের ডেটাগুলো কি আকাশে (ক্লাউড) থাকে?

না না একদমই না ,আচ্ছা শুরু থেকেই বলি …
আধুনিক ক্লাউড স্টোরেজের জন্ম ৯০-এর দশকের মাঝামাঝি সময়ে যখন AT&T প্রথম ওয়েব-ভিত্তিক ফাইল স্টোরেজ জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম চালু করেছিল।
তবে ক্লাউডের ধারণাটি তারও অনেক আগের। প্রথম ক্লাউড মেইনফ্রেম প্রযুক্তির একটি শাখা ছিল যা মার্কিন প্রতিরক্ষা বিভাগের মাধ্যমে অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি নেটওয়ার্ক (ARPANET) ব্যবহার করে যেকোন জায়গা থেকে লোকেরা ডেটা অ্যাক্সেস করতে সক্ষম হয়।

আধুনিক ক্লাউড গ্রাহক হিসাবে এই সমস্ত কিছুই তোমার কাছে অর্থবহ নয়। তবে বছরের পর বছর ধরে প্রশ্ন করেছে সবাই: পৃথিবীতে আমার ডেটা কোথায় রয়েছে? সর্বোপরি, এটি সাইবার স্পেসে প্রায় ভাসমান হতে পারে? আকাশে ভাসমান রয়েছে? নাকি ফিজিক্যাল কোন অস্তিত্ব রয়েছে আদৌ?

এক কথায়, না। কম্পিউটার ডেটা একইরকম বা অন্য কোনও ধরণের ফিজিক্যাল ডিভাইসে সংরক্ষণ করতে হয়, যেমনটি তোমার মোবাইলে অথবা কম্পিউটারের মেমোরি অথবা হার্ডডিস্কে সংরক্ষিত থাকে। মেঘ(ক্লাউড) শব্দটি এজন্য এসেছে যে, সেখানে সঞ্চিত ডেটা তোমার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে সঞ্চয় করার দরকার নেই।


ক্লাউড টেকনোলজির বুনিয়াদি

ক্লাউড স্টোরেজে নিয়ে প্রচুর তথ্য রয়েছে, একটি অন্যটির তুলনায় কিছু বিভ্রান্তিকর ও বুঝতে কষ্টসাধ্যো হতে পারে । সহজ ভাবে বর্ণনা করলে বিষয়টি একদমই জটিল না কারণ বেসিক টা সবারই জানা। কল্পনা করো, তোমার নিজের ল্যাপটপ কম্পিউটারটিতে ১ টেরাবাইট হার্ড ড্রাইভ রয়েছে। ড্রাইভটি ১০ ​​টি পৃথক স্পেসে বিভক্ত করো( Local Disk C/D/H etc) তারপরে সেই জায়গাগুলো তোমার বন্ধু এবং পরিবারের সদস্যদের কাছে ভাগ করে দাও যারা তোমার বাড়ির ওয়াই-ফাই সংযোগের মাধ্যমে এটিকে অ্যাক্সেস করতে পারে।

ক্লাউড মূলত একইভাবে কাজ করে। ক্লাউড ব্যবহারকারী হিসাবে তোমার ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি সার্ভার স্পেসে সঞ্চিত রয়েছে যা তোমার জন্যই আলাদা করা হয়েছে। এই ধরণের স্টোরেজের সুবিধা হল ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি যেকোন জায়গা থেকে অ্যাক্সেস করতে পারবে তুমি।
মেমোরি অথবা হার্ড ডিস্কে কাজ করার জন্য তোমাকে মোবাইলে /পিসিতে বসে থাকতে হবে না। তুমি তোমার স্মার্টফোন ব্যবহার করে সেই ডাটাবেইজ নিয়ে কাজ করতে পারবে, সেটা তুমি যেখানেই থাকো না কেন৷

তোমরা প্রায় সবাই জিমেইল ব্যবহার করেছো? এটিতে কিন্তু ইতিমধ্যে ক্লাউড সক্রিয় রয়েছে । তোমার ই-মেলগুলি কখনই আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে ডাউনলোড হয় না,সেগুলি ক্লাউডে রক্ষণাবেক্ষণ করা হয়।


ডেটা সেন্টার স্টোরেজ

আশা করি তুমি ক্লাউড প্রযুক্তির মূল বিষয়গুলি বুঝতে পেরেছো, আসো এবার আসল ফিজিক্যাল স্টোরেজ সম্পর্কে কথা বলি। মনে রাখবে যে তোমার ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি অবশ্যই কোনও কোথাও, এমন কোনও ডিভাইসে রয়েছে যা ফিজিক্যাল এবং বাস্তব উভয়ই। তারা সাইবার স্পেসে চারপাশে ভাসছে না।

বিশ্বব্যাপী ডেটা সেন্টার এবং সার্ভার ফার্মগুলিতে পাওয়া পৃথক সার্ভারগুলিতে ক্লাউড স্পেস বিদ্যমান। ডেটা সেন্টার এবং সরবরাহকারী ক্লাউড কম্পিউটিংয়ের জন্য সার্ভার স্পেস সরবরাহ করে।

একটি কাল্পনিক দৃশ্যের তৈরি করো আমরা কীভাবে এটি পরিচালনা করি,
ধরা যাক, অ্যাকমে ক্লাউড স্টোরেজ সংস্থা (ACSC) তোমার মতো গ্রাহকদের জন্য ভোক্তা-স্তরের ক্লাউড স্টোরেজ দেওয়া শুরু করে। তারা আবার কোনও নির্দিষ্ট সরবরাহকারীর থেকে সার্ভারে হার্ড ড্রাইভের জায়গা লিজ নিতে পারে।

ক্লাউড কম্পিউটিং-আদ্যোপান্ত পাবে এখানে

এই সরবরাহকারী তাদের প্রয়োজনীয় হিসাবে যতটা জায়গা বরাদ্দ করবে, ততটা ACSC পাবে এবং সেই স্থানটি ছোট ছোট ব্লকে ভাগ করে দেয় যা তোমাকে অর্থ্যাৎ এসিএসসি গ্রাহকদের জন্য লিজ দেওয়া হবে।
তোমরা সকলেই তোমাদের ফাইলগুলি ঠিক একই শারীরিক সার্ভারে সঞ্চয় করবেন। তবে, তোমার কারওরই কারওরও ডেডিকেটেড স্পেসে অ্যাক্সেস থাকবে না।
পার্টিশনের মাধ্যমে পৃথক পৃথক স্থান পৃথক রাখা হয়। তেমনি, অন্য যে গ্রাহকরা জায়গা লিজ নিয়েছেন তাদের কারও এসিএসসি স্পেসে অ্যাক্সেস নেই।


বিশ্বজুড়ে স্টোরেজ স্পেস


এতক্ষণে তুমি সম্ভবত নিজের ডেটার দৈহিক অবস্থানের প্রতি সত্যই আগ্রহী হতে পেরেছো। এটি জানা যতটা সহজ, এটি সন্ধান করা সহজ নয়। সারা বিশ্বে ডেটা সেন্টার এবং সার্ভার ফার্ম রয়েছে। দুর্ভাগ্যক্রমে, প্রচুর ক্লাউড সরবরাহকারী তাদের নিজস্ব ফিজিক্যাল স্টোরেজ বজায় রাখে না, তাই তারা ইজারা(লিজ) নেয়।

তোমার কাছে এমন একটি UK ক্লাউড সরবরাহকারী থাকতে পারে যার ইজারা স্থানটি আসলে ডাবলিন বা ফ্রাঙ্কফুর্টে অবস্থিত। তোমার কাছে এমন কোন মার্কিন সরবরাহকারী থাকতে পারে যা যুক্তরাজ্যে স্পেস ইজারা দেয় বা জার্মান সরবরাহকারী যার স্থান বেলজিয়ামে অবস্থিত।তোমার ডেটা শারীরিকভাবে কোথায় রয়েছে তা সন্ধানের একমাত্র উপায় হল তোমার ক্লাউড সরবরাহকারীকে জিজ্ঞাসা করা।

সর্বোপরি, তোমার ক্লাউডে থাকা যে কোনও ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি ডেটা সেন্টার বা সার্ভার ফার্মে অবস্থিত কোনও সার্ভারে শারীরিকভাবে সংরক্ষণ করা হয়। স্থানটি তোমার ডাটা অন্যদের থেকে ফিজিক্যালি পৃথক যাতে অন্যরা তোমারটি অ্যাক্সেস করতে না পারে।


Stay with Science Bee Family
Exit mobile version