বিজ্ঞান ব্লগ

নতুনদের জন্য পাইথন প্রোগ্রামিং – ভ্যারিয়েবল এবং ডাটা টাইপ (২)

কি খবর বন্ধুরা! আসা করি তোমরা সবাই ভালো আছো। বেশ কিছুদিন কিছু সমস্যার কারণে পোস্ট দিতে দেরি করায় আমি দুঃখিত। আজকে আমি তোমাদেরকে স্ট্রিং সম্পর্কে আরও কিছু জানাব আর দেখাবো কিভাবে ইনপুট নিবে। সাথে দেখাবো কিভাবে লিস্ট ব্যবহার করতে হয়। তো শুরু করা যাক।

স্ট্রিং নিয়ে আরও কিছু

আগেরবার তোমরা জেনেছিলে কিভাবে স্ট্রিংগুলো জোড়া দিবে আর কিভাবে এর ভ্যারিয়েবল ডিক্লেয়ার করবে। আজকে তোমাদেরকে দেখাবো এ সম্পর্কিত বেশ কিছু ফাংশন।

str.split(separator)

এখানে লক্ষ্য করলে দেখবে আমি str এর পরে ডট(.) লিখে split() লিখেছি। এখানে str হচ্ছে স্ট্রিং ক্লাস যেখানে এর ডাটা টাইপের ডাটা রাখা হয়। এই ক্লাস এর একটা মেথড হচ্ছে split। ক্লাস এবং ক্লাস এর মেথড সম্পর্কে জানা না থাকলে ঘাবড়ানোর কোন কারণ নেই। তুমি এটাকে স্ট্রিংএর একটা ফাংশন মনে করতে পারো।

তো এই split ফাংশনের কাজ হচ্ছে স্ট্রিংকে ভেঙ্গে ফেলা। সেপারেটর প্যারামিটার এ আমরা যেই স্ট্রিং পাঠাবো আমাদের স্ট্রিংকে ওই স্ট্রিং দ্বারা “split” করবে। আর রিটার্ন করবে একটা লিস্ট যেখানে আমাদের স্ট্রিংগুলো থাকবে। নিচে তা ছবির মাধ্যমে দেখানো হলো।

স্ট্রিং এর সাথে গুন

দেখে অনেকটা অদ্ভুত মনে হচ্ছে তাই না? স্ট্রিংএর সাথে কিভাবে আবার গুন হয়? কোন স্ট্রিং এর পরে * লিখে যদি কোন সংখ্যা লিখো তাহলে ওই সংখ্যকবার স্ট্রিংটি আসবে। যেমনঃ “Hello”*2 দিলে “HelloHello” আসবে।

স্ট্রিং থেকে কোন অক্ষর অ্যাক্সেস করা

স্ট্রিং থেকে কোন অ্যাক্সেস করতে গেলে স্ট্রিংএর পরে “[ ]” লিখে সেগুলার ভিতরে index এর সংখ্যা দিতে হবে। অর্থাৎ স্ট্রিংএর কততম অক্ষর তা। তবে খেয়াল রাখতে হবে যে স্ট্রিংএর তম ০ থেকে শুরু। অর্থাৎ স্ট্রিং এর ৫ তম ক্যারেক্টার অ্যাক্সেস করতে হলে আমাদের কে “[ ]” এর ভিতরে দিতে হবে 4.

আমরা এটা সরাসরি স্ট্রিংটি লিখার পরে কিংবা স্ট্রিংএর ভ্যারিয়েবল এর নামে সাথে লিখে দিতে পারি। যেমনঃ “Hello”[4] আমাকে “o” আউটপুট দিবে। আবার x ভ্যারিয়েবলে “Hello” লিখে x[5] দিলে একই আউটপুট আসবে। নিচে ছবি দেয়া হলোঃ

স্ট্রিং থেকে সাবস্ট্রিং বের করা

স্ট্রিং থেকে সাবস্ট্রিং বের করতে হলে “[ ]” এর ভিতরে প্রথমে যেই index থেকে সাবস্ট্রিং শুরু হয়েছে সেই ইনডেক্স লিখে তারপর “:”  লিখে, যেই index এ কাঙ্ক্ষিত সাবস্ট্রিং এর শেষ ক্যারেক্টার যে index এ আছে তার সাথে ১ যোগ করে সেটা লিখতে হবে। যেমনঃ x ভ্যারিয়েবল এ “Hello” অ্যাসাইন করে সেখান থেকে “ell” পেতে এটা লিখতে হবে পরের লাইনেঃ x[1:4]

ইনপুট নেয়া

পাইথন এ ইনপুট নেবার জন্য input() ফাংশন ব্যবহার করা হয়। এই ফাংশন ইউজার ইনপুটকে স্ট্রিং হিসেবে রিটার্ন করে। আবার এর মধ্যে স্ট্রিং পাস করলে সেই স্ট্রিংকে প্রিন্ট করে ইনপুট নেয়ার আগে। নিচে ছবিতে দেখানো হলোঃ 

লিস্ট

পাইথনে লিস্ট অনেকটা সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর এ্যারের মত। এখানে একসাথে অনেক ডাটা রাখা যায় এবং স্ট্রিংএর মতো আইটেম এক্সেস করা যায়। নিচে উদাহরণ দেয়া হলোঃ

 list.append()

 এই ফাংশন লিস্টের শেষে আইটেম যোগ করে।

list.pop()

 এই ফাংশন লিস্টের শেষ এর আইটেম রিমুভ করে আর যদি ইনডেক্স প্যারামিটার হিসেবে পাঠানো হয় তাহলে সেই ইনডেক্সের আইটেম ডিলিট করে। আর আইটেম রিটার্ন করে।

এগুলো পড়তে ভুলবেন না !! 

ডিএনএ কম্পিউটার:ভবিষ্যতের কম্পিউটার প্রযুক্তি

৬টি অনলাইনে ছবি রাখার সফটওয়্যার : গুগল ফটো এর বিকল্প

list.insert()

 প্রথম প্যারামিটার এ ইনডেক্স এবং পরের প্যারামিটার এ আইটেম দিতে হয়। লিস্টের ওই ইনডেক্সে দেয়া আইটেম যোগ করা হয়।

আজ এই পর্যন্তই, পরে আরও কিছু নিয়ে পোস্ট করব নাহয়। সেই সময় পর্যন্ত ভালো থাকো, সুস্থ থাক। আর বেশি বেশি প্র্যাকটিস করতে থাকো।

Exit mobile version