বিজ্ঞান ব্লগ

পলিথিনের বিকল্প হবে পাটের তৈরি সোনালি ব্যাগ

পলিথিন এর অপব্যবহার  ঃ

১৯৮২ সালে পলিথিনের বাণিজ্যিক ব্যবহার শুরু হয়। এটি উদ্ভিজ্জ বিক্রেতা থেকে শুরু করে ডিজাইনার স্টোর পর্যন্ত প্রত্যেকে ব্যবহার করে। খুচরা বিক্রেতাদের পাশাপাশি ভোক্তাদের কাছে খুব জনপ্রিয় প্লাস্টিক ব্যাগ কারণ তারা সস্তা, শক্তিশালী, লাইটওয়েট।

এছাড়াও খাদ্য বহন করার ক্রিয়ামূলক পাশাপাশি, স্বাস্থ্যকর সরঞ্জামাদি রাখার একটি স্বাস্থ্যকর উপায়। যদিও সেগুলি  আধুনিক সুবিধাগুলির মধ্যে এটি একটি বলে মনে হয় যা  দূষণ সৃষ্টি, বন্যজীবন নিধন এবং পৃথিবীর মূল্যবান সংস্থান ব্যবহার করার জন্য দায়বদ্ধ। তাই পরিবেশগত উদ্বেগের কারণে ২০০২ সালে বাংলাদেশে পলিথিন ব্যাগ নিষিদ্ধ করা হয়েছিল।


কারন , পলিথিন বায়োডিগ্রেডযোগ্য নয় যা পচতে প্রায় ৪০০ বছর সময় নেয় এবং মাটিতে ফেলে দিলে গাছের জীবন ক্ষতি হয় কারণ পলিথিনের বিষাক্ত পদার্থ মাটির কণার মধ্যে অবরুদ্ধ হয়ে যায়।
পলিথিন জলাশয়ে প্রাণ হুমকিতে ফেলেছে। পলিথিনে থাকা রাসায়নিকগুলি জলজ এবং সামুদ্রিক ইকো সিস্টেমের উদ্ভিদ এবং প্রাণিকুলের বেঁচে থাকার প্রভাব ফেলে।পলিথিন গিলে ফেলা প্রাণীদের জন্য ক্ষতিকারক। এটি পেটের গহ্বরের অভ্যন্তরে গেলে শেষ পর্যন্ত প্রাণীর পক্ষে প্রাণঘাতী হয়ে ওঠে।

পলিথিন পাইপগুলির জলের প্রবাহে সমস্যা সৃষ্টি করে ড্রেনগুলি আটকাতে ভুমিকা রাখে যার ফলে সাধারন মানুষ সমস্যাতে পরে। পাইপ ব্লকেজগুলি বন্যার কারণ হতে পারে এবং পানির অবাধ প্রবাহ বিঘ্নিত হয়। বেশিরভাগ পরিবারে পলি ব্যাগগুলি খাদ্য সামগ্রী সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়।

এটি প্রমাণিত হয়েছে, রঙিন পলি ব্যাগগুলিতে সীসা এবং ক্যাডমিয়াম রয়েছে যা বিষাক্ত এবং মানব স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে।পলিথিন যদি খোলা বাতাসে পোড়া হয় তবে হাইড্রোজেন সায়ানাইড যা কার্সিনোজেনিক (ক্যান্সার সৃষ্টিকারী) প্রকাশিত হয়।

যার ফলে ,পরিবেশের উপর এর ক্ষতিকারক প্রভাবের কথা চিন্তা করে  বিভিন্ন দেশে পলিথিন ব্যবহার নিষিদ্ধ করা হয়। তাই পলিথিনের বিকল্প হিসেবে ন্যাচারাল ফাইবার কমপোজিট (NFC) নিয়ে গবেষণা ও উন্নয়নের জন্য জোড় দেয়া হয়। কয়েক বছর আগে থেকে পলিথিন ব্যাগ উৎপাদন নিয়ে জোড়ালোভাবে কাজ শুরু হয়।সোনালী ব্যাগ হলো পাট থেকে উদ্ভাবিত এক ধরনের পলিথিন ব্যাগ।

 

সোনালী ব্যাগ কি ?

সোনালী ব্যাগ বা গোল্ডেন ব্যাগ একটি সেলুলোজ-ভিত্তিক বায়োডিগ্রেডেবল বায়োপ্লাস্টিক, যা প্লাস্টিক ব্যাগের একটি বিকল্প। পাট বিশ্বের অন্যতম প্রধান ফাইবার ফসল আর পাটজাত  এ পলিথিন ব্যাগটি উৎপাদনে প্রথমে পাট থেকে সেলুলোজ সংগ্রহ করে সেটি প্রক্রিয়াজাত করা হয়। পরবর্তীতে সেলুলোজ থেকে সংগ্রহীত সিটের মাধ্যমে পলিথিন ব্যাগ তৈরি করা হয়।

পাটের তৈরি সোনালী ব্যাগ সহজেই মাটির সাথে মিশে যায় এবং মাটিতে উর্বরতা বৃদ্ধিতে সহায়তা করে। এটি পরিবেশ-বান্ধব সমাজের জন্য এবং সম্পূর্ণ জৈব উন্নয়নযোগ্য।

পাট ফাইবার রাসায়নিকভাবে গঠিত যাতে

১. সেলুলোজ
২. হেমি – সেলুলোজ
৩. লিগিনিন
৪. জল দ্রবণীয় পদার্থ
৫. ফ্যাট এবং মোম

Related Article:দুইজন ক্লাসমেট:- বোস-আইনস্টাইন সংখ্যায়ন এবং সাহা সমীকরণ

সোনালী ব্যাগের ইতিহাসঃ

পাট থেকে পলিথিন ব্যাগ উৎপাদনের এই প্রক্রিয়াটি আবিষ্কার করেছেন বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশনের বিজ্ঞানী মোবারক আহমদ খান। যিনি এক  দশক ধরে দীর্ঘ প্রয়াসে বাংলাদেশের অন্যান্য গবেষকদের সহযোগিতায় এনএফসি উপাদানগুলির একটি পরিসীমা তৈরি করেছিলেন। এরপরে,২০১৮ সালে, বাংলাদেশ পাট মিল কর্পোরেশন (বিজেএমসি) মোবারক আহমদ খান দ্বারা নির্মিত একটি পাট ভিত্তিক এনএফসি ব্যবহার করে সোনালী ব্যাগের বাণিজ্যিক উত্পাদন শুরু করে যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পণ্যটির নাম “সোনালী ব্যাগ” (সোনালী “বাঙালি”) রেখেছিলেন, এটি ‘গোল্ডেন ফাইবার’ হিসাবে পাটের সম্মানকে সম্মতি জানায়।

২২ শে অক্টোবর, বাংলাদেশ পাট মিল কর্পোরেশন (বিজেএমসি) এবং যুক্তরাজ্য ভিত্তিক ফুটামুড়া কেমিক্যাল লিমিটেড পাটের তৈরি জৈব-বর্ধনযোগ্য ও পরিবেশ-বান্ধব পলি ব্যাগ তৈরির জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত, যার নাম “সোনালী ব্যাগ”

ডাঃ মোবারক বলেন, “পলিথিন ব্যাগ জৈব বিস্তৃত নয় এবং এ কারণে, প্লাস্টিকের বর্জ্য অপসারণ একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিপরীতে, সোনালী ব্যাগগুলি পাট ফাইবার থেকে প্রাপ্ত সেলুলোজ দিয়ে তৈরি। বায়োডেগ্রেডেবল হওয়া সত্ত্বেও পলিমার জল এবং বায়ু প্রতিরোধী এবং এর গঠন প্রায় পলিথিন ব্যাগের সমান। এছাড়াও, উপাদান টেকসই এবং শক্তিশালী।


পাট পলিমার পলিথিনের চেয়ে দেড়গুণ বেশি ভার নিতে পারে। যদিও পলিমার জল শোষণ করে না, এটি মাটির নিচে তিন থেকে চার মাসের মধ্যে পচে যায়। পলিমারের উৎপাদন ব্যয় এখন বেশি, তবে আমরা যদি বড় আকারের উৎপাদন করতে পারি, ব্যাগগুলি পলিথিনের মতোই বিস্তৃত হবে”।তবে নতুন ব্যাগগুলির বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়ার আগে কিছুটা সময় লাগবে।

তিনি আরও বলেন, “যদিও ব্যাগগুলি উৎপাদন করার চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তবে প্রয়োজনীয় যন্ত্রপাতিগুলি যুক্তরাজ্য থেকে আমদানি করতে হবে বলে অভিযান শুরু করতে প্রায় ছয় থেকে নয় মাস সময় লাগবে। এখন একটি আধা-স্বয়ংক্রিয় মেশিন ব্যবহার করে পলিমার উৎপাদন করছে তবে পাট পলিমার তৈরি সোনালী ব্যাগগুলি স্বয়ংক্রিয়ভাবে মেশিন ব্যবহার করে বাণিজ্যিক উত্পাদন শুরু করার পরে সবার জন্য সহজলভ্য হবে “

চ্যালেঞ্জঃ

যদিও ২০১২ সালের এপ্রিল থেকে পলিথিন শপিং ব্যাগের উৎপাদন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে, তবে নিষেধাজ্ঞার অপর্যাপ্ত প্রয়োগের কারণে এবং ব্যয়বহুল ও পরিবেশবান্ধব বিকল্পের অভাবে এগুলি কেনাবেচা হচ্ছে। “আমরা যদি এই ব্যয় হ্রাস করতে পারি তবে সোনালী ব্যাগের উৎপাদন বড় উৎসাহ পাবে,” বলেছেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রাক্তন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোবারক

Related Article:আলাস্কা ট্রায়াঙ্গেলঃ রহস্য, কল্পনা ও বাস্তবতা

পাট ব্যাগের উৎপাদন ব্যয় বর্তমানে পলিথিনের দ্বিগুণ, যা ফলস্বরূপ আগেরটির বেশি দামের মূল কারণ হয়ে ওঠে। ইতিমধ্যে বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলি সোনালী ব্যাগ কিনতে আগ্রহ প্রকাশ করেছে। তাই বাণিজ্যিক উত্পাদন শুরু হয়ে গেলে এই ব্যাগগুলি রফতানি করার এবং বৈদেশিক মুদ্রা আনারও সুযোগ রয়েছে।

Exit mobile version