Site icon বিজ্ঞান ব্লগ

পানির অতল গভীরে চলন্ত জাহাজঃ সাবমেরিন

প্রযুক্তির একটি অবিশ্বাস্য উদ্ভাবন হলো সাবমেরিন।  এটি উদ্ভাবনের আগে একটি নৌবাহিনী শুধুমাত্র পানির উপরে কাজ করতে পারতো, স্ট্যান্ডার্ড নৌ অস্ত্রাগারে সাবমেরিন যুক্ত হওয়ার সাথে সমুদ্রের নীচের  জগতটি যুদ্ধের ময়দান হয়ে উঠল।
এই আবিষ্কার নাবিকদের কেবলমাত্র যুদ্ধে লড়াই করার সুযোগই দেয়নি, বরং কয়েক মাস বা এমনকি বছরেরও বেশি বছর ধরে পানির নীচে বাস করার সুবিধা দিয়েছে। যা সামরিক ইতিহাসের একটি উজ্জ্বল সাফল্য।
সাবমেরিন পানিতে ডুব দেয়া এবং উপরে উঠার পদ্ধতি:
একটি সাবমেরিন বা একটি জাহাজ ভেসে উঠতে ও ডুবতে পারে কারণ এটি যে পানির ওজনকে পৃথক করে তা জাহাজের ওজনের সমান। জলের এই স্থানচ্যুতি বুয়্যান্ট ফোর্স নামে একটি উর্ধ্বমুখী শক্তি তৈরি করে এবং মহাকর্ষের বিপরীতে কাজ করে, যা জাহাজটিকে নীচে টেনে আনবে। একটি সাবমেরিন তার বুয়েন্সি নিয়ন্ত্রণ করতে পারে, ফলে এটি ডুবে যেতে পারে এবং ইচ্ছামত পৃষ্ঠের উপরে উঠতে পারে।
বুয়েন্সি নিয়ন্ত্রণ করতে সাবমেরিনে রয়েছে ব্যালাস্ট ট্যাঙ্ক এবং সাপোর্ট,বা ট্রিম ট্যাঙ্ক, যেখানে পর্যায়ক্রমে জল বা বায়ুতে ভরা যায়। সাবমেরিনটি যখন পৃষ্ঠতলে থাকে তখন ব্যালাস্ট ট্যাঙ্কগুলি বাতাসে ভরে যায় এবং সাবমেরিনের সামগ্রিক ঘনত্ব আশেপাশের জলের চেয়ে কম হয়।  সাবমেরিনটি ডুব দেওয়ার সাথে সাথে ব্যালাস্ট ট্যাঙ্কগুলি জলে প্লাবিত হয় এবং ট্যাঙ্কগুলোর বাতাস সাবমেরিন থেকে বের করে দেওয়া হয় যতক্ষণ না এর সামগ্রিক ঘনত্ব আশেপাশের পানির চেয়ে বেশি হয় এবং সাবমেরিনটি ডুবে যেতে শুরু করে (ধনাত্মক বুয়েন্সি )। সাপোর্ট এবং ব্যালাস্ট ট্যাঙ্কগুলির সাথে ব্যবহারের জন্য এয়ার ফ্লাস্কগুলিতে সাবমেরিনের উপরে সংকুচিত বাতাস(compressed air) সরবরাহ করা হয়। এছাড়াও, ডুব দেয়ার  কোণ নিয়ন্ত্রণ করতে সাবমেরিনের (পিছনের) হাইড্রোপ্লেন নামের ছোট পাখার(wings) এর অস্থাবর সেট রয়েছে।  হাইড্রোপ্লেনগুলি কোণায়িত হয় যাতে জল স্ট্রেনের উপরে চলে যায়, যা স্ট্রেনটিকে উপরের দিকে চাপ দেয়; সুতরাং, সাবমেরিনটি নীচের দিকে কোণে রয়েছে।
সাবমেরিন স্তরটিকে কোনও নির্ধারিত গভীরতায় রাখতে, সাবমেরিনটি ট্রিম ট্যাঙ্কগুলিতে বায়ু এবং পানির ভারসাম্য বজায় রাখে যাতে এর সামগ্রিক ঘনত্ব চারপাশের জলের সমান (নিরপেক্ষ বুয়েন্সি)।  সাবমেরিনটি যখন সমুদ্রের গভীরতায় পৌঁছে যায় তখন হাইড্রোপ্লেনগুলি সমতল করা হয় যাতে ডুবোজাহাজটি পানির মধ্য দিয়ে স্তরকে ভ্রমণ করে।  সাবমেরিনে ডুবো রডারটি স্টারবোর্ড (ডান) বা পোর্ট-সাইডে (বাম) এবং হাইড্রোপ্লেনগুলি সাবমেরিনের সামনের দিকের কোণটি নিয়ন্ত্রণ করতে ব্যবহার করে পানি অতিক্রম করে যেতে পারে। এছাড়াও, কিছু সাবমেরিন Interchangeable secondary driver motor দিয়ে সজ্জিত থাকে যা 360 ডিগ্রি সুইভেল করতে পারে।
সাবমেরিন উপরে উঠার সময়ে সংকুচিত বাতাস(compressed air) এয়ার ফ্লাস্কগুলো থেকে ব্যালাস্ট ট্যাঙ্কগুলো তে প্রবাহিত হয় এবং তার সামগ্রিক ঘনত্ব আশেপাশের পানির (ধনাত্মক বুয়েন্সি) চেয়ে কম হয় এবং সাবমেরিনটি উত্থিত হয়।  হাইড্রোপ্লেনগুলি কোণায়িত হয় যাতে পানি স্ট্রেনের উপরে চলে যায়, যা স্ট্রেনটিকে নিম্নমুখী করে;  সুতরাং, সাবমেরিনটি উর্ধ্বমুখী কোণে রয়েছে।  জরুরী পরিস্থিতিতে ব্যালাস্ট ট্যাঙ্কগুলো সাবমেরিনকে খুব দ্রুত উপরের দিকে নিয়ে যাওয়ার জন্য উচ্চ-চাপ বায়ু দিয়ে দ্রুত পূরণ করা যায়।
সাবমেরিনে জীবনধারণ:
সাবমেরিনের বদ্ধ পরিবেশে জীবনধারণের প্রধান তিনটি সমস্যা রয়েছে:
)বায়ু মান বজায় রাখা
)একটি মিষ্টি জল সরবরাহ বজায় রাখা
)তাপমাত্রা বজায় রাখা
বায়ু মান বজায় রাখা:
আমরা যে বায়ুটি শ্বাস করি তা চারটি গ্যাসের উল্লেখযোগ্য পরিমাণে গঠিত:
)নাইট্রোজেন (78 শতাংশ)
) অক্সিজেন (21 শতাংশ)
)আর্গন (0.94 শতাংশ)
)কার্বন ডাইঅক্সাইড (0.04 শতাংশ)
যখন আমরা বাতাসে শ্বাস গ্রহণ করি, তখন আমরা অক্সিজেন গ্রহণ করি এবং এটিকে কার্বন ডাই অক্সাইড দিয়ে স্থানান্তর করি। নিঃসৃত বাতাসে প্রায় 4.5 শতাংশ কার্বন ডাই অক্সাইড থাকে।  আমাদের দেহ নাইট্রোজেন বা আর্গন দিয়ে কিছু করে না। একটি সাবমেরিন হলো একটি সিলড পাত্র যা সীমিত বায়ু সরবরাহ করে। সাবমেরিন এর ভেতর শ্বাস-প্রশ্বাসের বায়ু রাখতে তিনটি জিনিস অবশ্যই ঘটবে:
১)অক্সিজেন সেবন হওয়ায় তা পুনরায় পূরণ করতে হবে। যদি বাতাসে অক্সিজেনের শতাংশ খুব কম হয় তবে একজন ব্যক্তির শ্বাসরোধ হয়।
২)কার্বন ডাই অক্সাইড অবশ্যই বায়ু থেকে অপসারণ করতে হবে। কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব বাড়ার সাথে সাথে এটি একটি টক্সিনে পরিণত হয়।
৩)আমরা আমাদের শ্বাসের মধ্যে যে আর্দ্রতা নিঃসরণ করি তা অবশ্যই অপসারণ করা উচিত।
সাবমেরিনে অক্সিজেন সরবরাহ করা হয় হয় চাপযুক্ত ট্যাঙ্ক থেকে, একটি অক্সিজেন জেনারেটর (যা পানির তড়িৎ বিশ্লেষণ থেকে অক্সিজেন গঠন করতে পারে) বা কোনও ধরণের “অক্সিজেন ক্যানিস্ট” যা খুব উত্তপ্ত রাসায়নিক বিক্রিয়ায় অক্সিজেন উৎপন্ন হয়। অক্সিজেন  কম্পিউটারাইজড সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং বায়ুতে অক্সিজেনের শতাংশ অনুধাবন করা হয়।
কার্বন ডাইঅক্সাইডকে রাসায়নিকভাবে বায়ু থেকে সোডা চুন (সোডিয়াম হাইড্রোক্সাইড এবং ক্যালসিয়াম হাইড্রক্সাইড) এ পরিনত করে অপসারণ করা হয়।  অন্যান্য অনুরূপ গ্যাস একই ভাবে অপসারণ করা যেতে পারে।
ডি-হিউমিডিফায়ার (dehumidifier) বা রাসায়নিকের মাধ্যমে আর্দ্রতা দূর করা যায়।  এটি সাবমেরিনের অভ্যন্তরে দেয়াল এবং সরঞ্জামগুলোতে বাষ্প ঘনীভূত হতে বাধা দেয়।
এছাড়াও, অন্যান্য গ্যাস যেমন কার্বন মনোক্সাইড বা হাইড্রোজেন, যা সরঞ্জাম এবং সিগারেট ধোঁয়া দ্বারা উৎপাদিত হয় তা বার্নার দ্বারা মুছে ফেলা যেতে পারে। পরিশেষে, ফিল্টারগুলি বায়ু থেকে কণা, ময়লা এবং ধূলিকণা সরাতে ব্যবহৃত হয়।
একটি নতুন জল সরবরাহ বজায় রাখা
বেশিরভাগ সাবমেরিনের একটি পাতন যন্ত্র রয়েছে ,যা সমুদ্রের পানিতে  যায় এবং মিঠা জল উৎপাদন করতে পারে। পাতন যন্ত্র সমুদ্রের জলকে জলীয় বাষ্পে উত্তপ্ত করে, যা লবণগুলি সরিয়ে দেয় এবং তারপরে জলীয় বাষ্পকে শীতল জলের সংগ্রহকারী ট্যাঙ্কে শীতল করে। কিছু সাবমেরিনের পাতন যন্ত্রটি প্রতিদিন 10,000 থেকে 40,000 গ্যালন (38,000 – 150,000 লিটার) মিঠা জল উৎপাদন করতে পারে। এই জল ব্যবহার করা হয় প্রধানত ইলেকট্রনিক সরঞ্জামগুলিকে শীতল করার জন্য (যেমন কম্পিউটার এবং নেভিগেশন সরঞ্জাম) এবং ক্রুদের সহায়তা করার জন্য ব্যবহৃত হয় (উদাহরণস্বরূপ, পানীয়, রান্না এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি)।
তাপমাত্রা বজায় রাখা
সাবমেরিনের চারপাশের সমুদ্রের তাপমাত্রা সাধারণত 39 ডিগ্রি ফারেনহাইট (4 ডিগ্রি সেলসিয়াস) হয়। সাবমেরিনের ধাতু আশেপাশের জলের অভ্যন্তরীণ তাপ পরিচালনা করে। সুতরাং, ক্রুদের আরামদায়ক তাপমাত্রা বজায় রাখতে সাবমেরিনগুলি বৈদ্যুতিকভাবে উত্তপ্ত হতে হবে। হিটারের জন্য বৈদ্যুতিক শক্তি পারমাণবিক চুল্লি, ডিজেল ইঞ্জিন বা ব্যাটারি (জরুরি) থেকে আসে।
এই ব্লগগুলি পড়তে ভুলবেন না! 

এন্টিম্যাটার বা প্রতিপদার্থ কী? কেন সবচেয়ে দামী বস্তু?

প্লাস্টিক রিসাইকেল আর ব্যবহারের আদ্যপান্ত!

শক্তি সরবরাহ
সাবমেরিনগুলোর বোর্ডের সরঞ্জাম চালনার জন্য বৈদ্যুতিক শক্তিও প্রয়োজন।  এই শক্তি সরবরাহের জন্য, সাবমেরিনগুলো ডিজেল ইঞ্জিনগুলি দিয়ে সজ্জিত করা হয় যা জ্বালানী ব্যবহার করে  বৈদ্যুতিক শক্তি সরবরাহ করে।
ডিজেল সাবমেরিন  হাইব্রিড যানবহনের একটি খুব ভাল উদাহরণ। বেশিরভাগ ডিজেলের সাবমেরিনগুলোতে দুটি বা তার বেশি ডিজেল ইঞ্জিন থাকে। তারা এমন জেনারেটর চালাতে পারে যা খুব বড় ব্যাটারি রিচার্জ করে বা তারা সমন্বয়ে কাজ করতে পারে।
ব্যাটারিগুলোর এই সীমাবদ্ধতার কারণে, এটি স্বীকৃত ছিল যে একটি সাবমেরিনে পারমাণবিক শক্তি একটি বিশাল সুবিধা দিয়েছে। পারমাণবিক জেনারেটরগুলির অক্সিজেনের প্রয়োজন নেই, সুতরাং একটি পারমাণবিক সাবমেরিল একসাথে কয়েক সপ্তাহ ধরে পানির তলে থাকতে পারে। এছাড়াও, যেহেতু পারমাণবিক জ্বালানী ডিজেল জ্বালানী (বছরগুলি) থেকে অনেক বেশি দীর্ঘস্থায়ী হয়, তাই কোনও পারমাণবিক সাবমেরিন পৃষ্ঠে বা কোনও বন্দরে পুনরায় জ্বালানির জন্য আসতে হয় না এবং সমুদ্রের বেশি স্থানে থাকতে পারে।
নেভিগেশন
আলো সমুদ্রের মধ্যে খুব বেশি প্রবেশ করে না, সুতরাং সাবমেরিনগুলো অবশ্যই কার্যত অন্ধভাবে পানির মধ্য দিয়ে চলাচল করে। তবে সাবমেরিনগুলোতে নেভিগেশনাল চার্ট এবং পরিশীলিত নেভিগেশনাল সরঞ্জামগুলিতে সজ্জিত। সাবমেরিন যখন পানির উপরে থাকে, তখন একটি পরিশীলিত গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) সঠিকভাবে অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ নির্ধারণ করে। তবে সাবমেরিন ডুবে থাকলে এই সিস্টেমটি কাজ করতে পারে না।
সাবমেরিন Inter-guidance system (বৈদ্যুতিক, যান্ত্রিক) ব্যবহার করে যা জাইরোস্কোপ ব্যবহার করে জাহাজের গতি একটি নির্দিষ্ট প্রারম্ভিক অবস্থান থেকে ট্র্যাক করে। Intensive guidance systems অপারেশনের 150 ঘন্টার সঠিক সময় এবং অন্যান্য Surface-dependent navigational system (জিপিএস, রেডিও, রাডার, উপগ্রহ) দ্বারা আপডেটেড হতে হবে। এই সিস্টেমে জাহাজে করে একটি ডুবোজাহাজ সঠিকভাবে নেভিগেট করা যেতে পারে এবং এটি তার নির্ধারিত কোর্সের একশ ফিটের মধ্যে থাকতে পারে।
একটি সাবমেরিন সক্রিয় এবং প্যাসিভ সোনার (শব্দ নেভিগেশন এবং রেঞ্জিং) ব্যবহার করে লক্ষ্য সনাক্ত করতে। সক্রিয় সোনার সাউন্ড ওয়েভগুলোর শাখা-প্রশাখা বের করে দেয় যা জলের মধ্য দিয়ে যাতায়াত করে, লক্ষ্য থেকে প্রতিফলিত হয় এবং  ফিরে আসে। জলে শব্দের গতি এবং শব্দ তরঙ্গ লক্ষ্য এবং পিছনে ভ্রমণের সময় জানতে পেরে কম্পিউটারগুলি সাবমেরিন এবং লক্ষ্যটির মধ্যে দ্রুত দূরত্ব গণনা করতে পারে। তিমি, ডলফিন এবং বাদুড়গুলি শিকার (ইকোলোকেশন) সনাক্ত করার জন্য একই কৌশল ব্যবহার করে। প্যাসিভ সোনার লক্ষ্য দ্বারা উত্পন্ন শব্দ শোনার সাথে জড়িত। সোনার সিস্টেমগুলি সমুদ্রের তল বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করে আন্তঃ ন্যাভিগেশন সিস্টেমগুলিকে পুনরায় জীবিত করতে ব্যবহার করা যেতে পারে।
বর্তমান বিশ্বে কোনো দেশের নৌ সীমার সার্বভৌমত্ত্ব রক্ষার্থে সাবমেরিন সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার। তাই সবদেশই এ খাতে নিজেদের ব্যাপক উন্নতি সাধনের প্রচেষ্টা করে যাচ্ছে। কিছুদিন আগের ইন্দোনেশিয়ার ভয়াবহ সাবমেরিন ডুবির ঘটনা আমাদের কে মর্মাহত করেছে। এ ধরনের ঘটনা না দেখতে চাইলে সংশ্লিষ্টদের উচিত সাবমেরিন উদ্ধার প্রযুক্তি যথাযথ উন্নতি সাধন করা।
Exit mobile version