বিজ্ঞান ব্লগ

প্রবলেম সলভিং শুরু কিভাবে করবঃকিছু টিপস এন্ড ট্রিকস

এতদিনে নিশ্চয় জানা আছে যে প্রোগ্রামিং আর প্রবলেম সলভিং এর জন্য কোনো বাঁধা ধরা নিয়ম নেই। তাই আর দেরি না করে তোমরা খুব সহজেই এই প্রোগ্রামিং জগতের অংশ হয়ে উঠো।প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার পর আমাদের প্রথম যে কাজটা করা উচিত সেটা হল প্রবলেম সলভিং শুরু  করা।এই কাজটা সুন্দরভাবে  গুছিয়ে শুরু করতে পারাটা ও খুবই দরকার।যে ৮টি কাজ তুমি করতে পারো তা হলঃ

১. At coderCodeforces এর কনটেস্ট গুলোতে নিয়মিত অংশগ্রহণ করা। প্রথমে একটু কঠিন লাগবে অথবা নাও পারতে পারে, এটাই স্বাভাবিক! কিন্তু উচিত কন্টাক্ট শেষে সেগুলোর unsolve অবশ্যই দেওয়া। 

২.Uri তে প্রথমে ৫০ টি প্রবলেম সলভ করতে পারো অথবা lightoj তে Beginners প্রবলেম গুলা দেখতে পারো। এভাবে তোমার competitive programming (cp) এর ধারণা পেতে আরও সহজ হবে। কেউ চাইলে code forces এর প্রবলেম শুরু করতে পারো !

৩. অনেক ব্লগ, আর্টিকেল পড়া আর ভিডিও দেখা ! অনেক নতুন কিছু জানতে আর টপিকটা ভালো করে বুঝতে আর্টিকেল পড়ার কোন বিকল্প নেই। এই সময়ে গুগল তোমার জন্য তোমার সবচেয়ে বড় বেস্ট ফ্রেন্ড।

৪. STL শিখে ফেলা ! অনেক জটিল কাজকে সহজ করে দিবে STL। ভেক্টর, ম্যাপ, সেট দিয়ে শুরু ফেলতে পারো। geeksforgeeks থেকে সহজেই শিখে ফেলতে পারা সম্ভব।

৫. চিন্তা করা। এটাই একমাত্র আসল কাজ! অনেকক্ষণ ধরে চিন্তা করতে থাকা। একবারে বসে এটা প্রবলেম সলভ না হলেও, সময় দিতে হবে।  হাল ছাড়া যাবে না। সবচেয়ে মজার ব্যাপার  হল এক একজনের প্রবলেম সলভ এর চিন্তা যেকোন সময়ই চলে আসতে পারে! অনেকে রাতে স্বপ্নেও প্রবলেম আ্যাপ্রোচ কিভাবে করা সম্ভব তাও দেখে ফেলে! 

৬. খাতা কলম নিয়ে বসে একটা প্রবলেম কিভাবে আ্যাপ্রোচ করা যায়… টাইম কমপ্লেক্সসিটি টা কেমন হচ্ছে? কর্নার কেইস নিয়ে চিন্তা ভাবনা করা… এইসবের সাথে আস্তে আস্তে কখন প্রোগামিং জগতে পা দিয়ে ফেলবা খবর ও পাবা না।

এগুলো পড়তে ভুলবেন না !! 

ক্ষুদে বৃক্ষ প্রেমিক হতে আজকের বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু

পিরিয়ডঃকিছু অজানা সমস্যা এবং কিছু সমাধান

৬টি অনলাইনে ছবি রাখার সফটওয়্যার : গুগল ফটো এর বিকল্প

৭. Sieve, Prime factorization, BigMod, upper/lower bound, Suffix-Preffix,Binary search এইভাবে টপিক ধরে আগাতে পারো। এইসব টপিক রিলেটেড প্রবলেমগুলা প্র্যাকটিস ভালভাবে শেষ করে ফেলা অনেক দরকার!

৮.  WA TLE খেতে খেতে যখন AC হবে তখন কি রকম অনুভূতি হয় ওইটা জন্য হলেও চেষ্টা করে যেতে হবে। 

এইগুল টিপস গুলো যারা একদমই প্রবলেম সলভিং শুরু করতে করতে যাচ্ছো তাদের কাজে আসবে এই আশায় লেখা শেষ করছি !

#happy_coding!

Exit mobile version