বিজ্ঞান ব্লগ

প্রেইরি ডগঃপরিবেশ বন্ধুর কিছু জানা এবং কিছু অজানা

প্রেইরি ডগ (Prairie dogs) উত্তর আমেরিকার তৃণভূমিতে জন্মগ্রহণকারী প্রাণী । 

এর পাঁচটি প্রজাতি হল: কালো লেজযুক্ত(black-tailed), সাদা লেজযুক্ত(white-tailed), গনিসনস(Gunnison’s), ইউটা(Utah) এবং মেক্সিকান(Mexican) প্রেইরি ডগ। এগুলি এক ধরণের ভূমিতে বসবাসকারী কাঠবিড়ালি (Ground squirrels) যা উত্তর আমেরিকাতে পাওয়া যায়।

প্রেইরি ডগরা মূলত সমুদ্রপৃষ্ঠ থেকে ২,০০০ থেকে ১০,০০০ ফুট উচ্চতার উচ্চতায় বাস করে। তারা যে অঞ্চলে বাস করে সেগুলি গ্রীষ্মে ৩৮ ডিগ্রি সেলসিয়াস (১০০° ফাঃ) এর মতো উষ্ণ এবং শীতে −৩৭° ডিগ্রি সেন্টিগ্রেড (−৩৫° ফাঃ) এর মতো শীতল হতে পারে। এই প্রাণীগুলি শিলাবৃষ্টি, বরফঝড় এবং বন্যার পাশাপাশি খরা ও আগুন সহ পরিবেশগত হুমকি রয়েছে এমন অঞ্চলে বাস করে, তাদের তৈরি বিশেষ বাসস্থানগুলি তাদের এমন অঞ্চলে  সুরক্ষা দেয়। 

এই বাসস্থানগুলি প্রেইরি ডগদের  দেহের তাপমাত্রা (Thermoregulation) নিয়ন্ত্রণ করতে সহায়তা করে কারণ শীতকালে তাদের দেহের তাপমাত্রা ৫-১০ ডিগ্রি সেন্টিগ্রেড এবং গ্রীষ্মে ১৫-২৫ ডিগ্রি সেন্টিগ্রেড থাকে। এদের তৈরি টানেল সিস্টেমগুলি জলাশয়ে বৃষ্টির পানির সঞ্চার ঘটায় যা পানির প্রবাহ বজায় রাখে এবং মাটি ক্ষয় রোধ করে এবং একটি অঞ্চলে মাটির সংমিশ্রণকে পাল্টে গবাদি পশুর বিচরণের উপযোগী মাটিতে পরিণত করে। 

প্রেইরি ডগ এর গর্তগুলো সাধারণত ৫-১০ মিটার লম্বা এবং মাটির নীচে ২-৩ মিটার গভীরে থাকে। গর্তগুলির প্রবেশদ্বারগুলি সাধারণত ১০-৩০ সে.মি. ব্যাসের হয়।  গর্তে  ছয়টি প্রবেশপথ থাকতে পারে, কখনও কখনও প্রবেশদ্বারগুলি মাটিতে কেবল সমতল গর্ত হিসেবে থাকে, অন্য সময় এগুলি মাটির ঢিবি  দ্বারা ঘিরে রাখা হয় হয়। 

 এদের তৈরি কিছু টিলা গম্বুজ ক্রেটার (dome craters) হিসাবে পরিচিত, এটি ২০-৩০ সেন্টিমিটার পর্যন্ত উঁচু হতে পারে। অন্যান্যগুলি রিম ক্রেটার (rim craters) হিসাবে পরিচিত, এটি ১ মিটার উঁচু হতে পারে।

গম্বুজ ক্রেটার এবং রিম ক্রেটারগুলি শিকারীদের পর্যবেক্ষনের জন্য ব্যবহৃত পর্যবেক্ষণ পোস্ট হিসাবে কাজ করে, তারা বাসস্থানকে বন্যার হাত থেকে রক্ষা করে। রিম ক্রেটার এর গর্ত দিয়ে বায়ু প্রবেশ করার সাথে সাথে গম্বুজ ক্রেটার এর গর্ত দিয়ে বেরিয়ে যায় ফলে গর্তগুলি বায়ুচলাচল সরবরাহ করে। 

এগুলো পড়তে ভুলবেন না !!

গোল্ডেন রেসিওঃ গণিতের বিস্ময় (প্রথম পর্ব)

ইয়ারওর্য়াম: মস্তিষ্কে যখন সুর এর ঘূর্ণিঝড় !

প্রবলেম সলভিং শুরু কিভাবে করবঃকিছু টিপস এন্ড ট্রিকস

 

 বাসস্থানগুলিতে নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট কক্ষ থাকে। তাদের বাচ্চাদের জন্য নার্সারি কক্ষ, রাতের জন্য কক্ষ এবং শীতের জন্য কক্ষ রয়েছে। শিকারিদের কাছ থেকে লুকানোর সময়, প্রেইরি কুকুরগুলি কম গভীর কক্ষ ব্যবহার করে যা সাধারণত ভূপৃষ্ঠের এক মিটার নীচে থাকে। নার্সারি চেম্বারগুলি গভীরতর হয়, পৃষ্ঠের দুই থেকে তিন মিটার নীচে থাকে।

প্রেইরি ডগ কে একটি অনন্য প্রজাতি হিসাবে বিবেচনা করা হয় কারণ তাদের তৈরি কলোনি গুলি বা বসবাসের স্থান গুলি অন্যান্য প্রায় ১৫০ প্রজাতির পশুপাখিদের উপকার করে।এগুলি মাউন্টেন প্লোভার (এক ধরনের পাখি) (Mountain plover),পেঁচা (Owls), ফেরিগুইনস বাজপাখি (Ferruginous hawks), সুইফ্ট শিয়াল (Swift fox) এবং বিপন্ন কালো পায়ের ফেরেট ( Black-footed ferrets) সহ অনেক প্রাণীর খাদ্যের উৎস। কালো পায়ের ফেরেটের মতো অনেক প্রজাতি তাদের তৈরি গর্তকে ঘর হিসাবে ব্যবহার করে। 

প্রেইরি ডগ এমনকি জমিকে উর্বর করতে সহায়তা করে, গাছের বিকাশে ভূমিকা রাখে। 

তবে ১৯০০ সালের পর থেকে প্রেইরি ডগদের উপনিবেশগুলির ব্যাপক ধ্বংস এবং প্লেগের আগমন এদের সংখ্যা ৯৫ শতাংশেরও বেশি হ্রাস করেছে।

Exit mobile version