বিজ্ঞান ব্লগ

প্লাসিবো ইফেক্ট: বিশ্বাস যেখানে সবচেয়ে বড় ঔষধ

আপনারা হয়তো অনেকেই শুনেছেন যে আমরা মন থেকে চাইলে অনেক কিছুই করতে পারি। মুহাম্মদ জাফর ইকবাল স্যারের একটি বৈজ্ঞানিক কল্পকাহিনীতে পড়েছিলাম যে একজন ব্যক্তি তার মন থেকে চেয়েছিল সে যেন মরে যায়।
অবাক করার বিষয় হল চিকিৎসকেরা হাজার চেষ্ঠা করেও তাকে বাঁচাতে পারে নাই শুধু মাত্র তার ইচ্ছার জন্য।
বাস্তব জীবনেও কী এমন সম্ভব? চলুন যেনেনি।

সুযোগ পেলে আপনার মন একটি শক্তিশালী নিরাময়ের সরঞ্জাম হতে পারে। আপনার মস্তিষ্ক আপনার শরীরকে একটি নকল চিকিত্সা প্রদান করতে পারে যা প্লেসিবো ইফেক্ট নামে পরিচিত। এই সম্পর্কে অনেক বিতর্ক থাকলেও বর্তমানে বিজ্ঞান আবিষ্কার করেছে যে সঠিক পরিস্থিতিতে একটি প্লেসিবো প্রচলিত চিকিত্সার মতো কার্যকরী হতে পারে।

হার্ভার্ড-অনুমোদিত বেথ ইস্রায়েল ডিকনেস মেডিকেল সেন্টারের অধ্যাপক টেড কাপ্তচুক বলেছেন “প্লেসিবো ইফেক্টটি ইতিবাচক চিন্তাভাবনার চেয়েও বেশি কিছু, কোনও চিকিৎসা বা পদ্ধতি কার্যকর হবে এমন বিশ্বাস থাকলে আমাদের মস্তিষ্ক এবং শরীরের মধ্যে আরও শক্তিশালী সংযোগ তৈরি হয় যা আমাদের সুস্থ করে তোলে,” ।

প্লেসিবো ইফেক্ট আপনার কোলেস্টেরল হ্রাস করবে না বা একটি টিউমার সঙ্কুচিত করবে না। পরিবর্তে, প্লেসিবো মস্তিষ্কের দ্বারা সংশ্লেষিত লক্ষণগুলিতে ব্যথার উপলব্ধির হ্রাস করার মতো কাজ করে থাকে। কাপ্তচুক বলেছেন, “প্লেসিবো আপনাকে আরও ভাল বোধ করাতে পারে তবে তা আপনাকে সম্পূর্ণ সুস্থ করতে পারবে না।”

Related Article :আগুন ও বরফের অপরূপ সৌন্দর্যের দেশ আইসল্যান্ডের অজানা ১৫ টি বিষয়

“প্লেসিবো ইফেক্ট মানে কী?ব্যর্থতা না সাফল্য?”

কয়েক বছর ধরে, প্লেসিবো ইফেক্ট ব্যর্থতার লক্ষণ হিসাবেই বিবেচিত হত। চিকিত্সার কার্যকারিতা পরীক্ষা করার জন্য ক্লিনিকাল ট্রায়ালগুলিতে প্লেসিবো ইফেক্ট ব্যবহার করা হয় এবং প্রায়শই ড্রাগ স্টাডিতে এই ইফেক্ট ব্যবহৃত হয়।

উদাহরণস্বরূপ, ধরুন এক গোষ্ঠীর লোকেদের আপনি পরীক্ষিত ওষুধ দিলেন এবং অন্য গোষ্ঠীকে আপনি একটি নকল ওষুধ দিলেন, কিন্তু তাদেরকে এটি জানালেন না। ফলে তারা মনে করবে যে এটা আসল জিনিস।

এইভাবে, উভয় গ্রুপ কীভাবে প্রতিক্রিয়া দেখায় তার তুলনা করে ওষুধটি কাজ করে কিনা তা আপনি পরিমাপ করতে পারবেন। যদি উভয়েরই একই প্রতিক্রিয়া হয় তবে ওষুধটি কাজ করে না বলে মনে করা হয়। অতি সম্প্রতি, বিশেষজ্ঞরা সিদ্ধান্তে পৌঁছেছেন যে একটি প্লেসিবো প্রতিক্রিয়া শুধু ব্যক্ত করে না যে কোনও নির্দিষ্ট চিকিত্সা কাজ করবে কি কাজ করবে না, বরং এর সাথে আরো নন-ফার্মাকোলজিক্যাল মেকানিজম উপস্থিত থাকতে পারে।

Related Article :গণিতের এক বিস্ময়কর জাদুকর শ্রীনিবাস রামানুজন


প্লেসিবো এফেক্ট কীভাবে কাজ করে তা এখনও ঠিক ভাবে জানা যায়নি, তবে এর সাথে একটি জটিল নিউরোবায়োলজিকাল প্রতিক্রিয়া জড়িত যা ভালো অনুভূতি প্রদানের নিউরোট্রান্সমিটারের বৃদ্ধি থেকে শুরু করে এন্ডোরফিনস এবং ডোপামিনের মতো মুড, সংবেদনশীল প্রতিক্রিয়া এবং আত্ম-সচেতনতার সাথে সংযুক্ত কিছু মস্তিষ্কের অঞ্চলকে প্রভাবিত করে থাকে । এর সবগুলিরই চিকিৎসা সুবিধা থাকতে পারে।


Exit mobile version