বিজ্ঞান ব্লগ

রাগান্বিত অবস্থায় মানুষের কণ্ঠস্বরের পরিবর্তন হয়, কিন্তু কেনো?

আমরা সবাই কম বেশি মায়ের কাছে, বাবার কাছে, অফিসে বসের কাছে ঝাড়ি খেয়ে থাকি। আবার নিজেরাও অনেক সময় নানা কারণে অন্যকে রাগ দেখিয়ে থাকি। তবে রাগের সময় কন্ঠের পরিবর্তন হয় না বা কথা বলার ভঙ্গিতে পরিবর্তন দেখা যায় না এমন মানুষ পাওয়া খুবই কঠিন। কিন্তু কারো মনে কী প্রশ্ন জেগেছে যে কেন এমনটা হয়ে থাকে? চলুন কারণটা জেনে নেওয়া যাক।

আমাদের কন্ঠনালির মধ্যে অবস্থিত স্বর‍যন্ত্র (যাতে vocal cord অবস্থিত) এবং গলবিলের মাঝে এক ধরনের জটিল স্নায়ু সরবারহের সংযোগ রয়েছে। এই জটিল স্নায়ুতে সাধারণত আলাদা আলাদা দুই ধরনের স্নায়ুতন্ত্রের তথ্য প্রেরিত হয়ে থাকে এবং সে অনুযায়ী কাজ সম্পন্ন হয়। যথাঃ

রাগ-রাগান্বিত-মানুষ-চিৎকার

ANS নিয়ে এত কথা বলার মূল কারণ একটাই, আর তা হল মূলত ANS আমাদের মস্তিষ্কের অনুভূতি নিয়ন্ত্রণকারী কেন্দ্রের সাথে বিশেষভাবে জড়িত। যার ফলে আমরা কোনো ব্যক্তির চেহারা বা শারীরিক অঙ্গভঙ্গিমার মাধ্যমে বুঝতে পারি যে ব্যক্তি রাগ বা মানসিক কষ্টে আছে কি না। তবে এ বিষয়টি বুঝতে বিশেষভাবে সহায়তা করে কন্ঠস্বর।

যখন কোনো বিশেষ কারণে আমরা রাগান্বিত বোধ করে থাকি, তখন আমাদের দেহে বেশি Adrenalin নিঃসৃত হয়, যা বুকে হালকা অস্বস্তিবোধ এবং হাতের তালু ঘামানোর মূল কারণ। এছাড়া এসময় মুখে লালা নিঃসরণ কমে আসে, ফলে রাগ করে কথা বলার সময় বেশি জোর দিয়ে কথা বলতে হয়। এছাড়াও আরো বেশ কিছু শারীরিক পরিবর্তন আসে তা হলো,

এসকল শারীরিক পরিবর্তন কন্ঠের উপর প্রভাব ফেলে, ফলে আমরা যে মানুষটার স্বাভাবিক কন্ঠ শুনে অভ্যস্ত, সেই মানুষটাই যখন রাগে কথা বলে তখন আমাদের কাছে তা ভিন্ন এবং গম্ভীর মনে হয়।
শুধু যে শারীরিক পরিবর্তন আসে তা নয় বরং, ব্যক্তির বাচনভঙ্গিতেও পরিবর্তন দেখা যায়। এগুলো হলো, স্বাভাবিক অবস্থায়:

রাগান্বিত অবস্থায় এসকল শারীরিক ও বাচনভঙ্গির কারণে ব্যক্তির শুধু কন্ঠটাই নয় বরং পুরো ব্যক্তিটাকেই আমাদের কাছে অচেনা মনে হয়।

তথ্যসূত্র: ব্রিটিশ ভয়েস এসসিয়েশন.অর্গ, Kirbanu.com, Verywellmind.com

Exit mobile version