বিজ্ঞান ব্লগ

রোবটিক্সের আদ্যোপান্ত

রোবটিক্স’(Robotics) শব্দটি অনেকের কাছে আগ্রহের বিষয় এটি প্রযুক্তির একটি শাখা যোখানে রোবটের নকশা, নির্মাণ,কার্যক্রম ও প্রয়োগ নিয়ে কাজ করা হয়।

রোবটিক্স কী ? 

সহজ ভাবে বলতে গেলে কম্পিউটার নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় যন্ত্র ডিজাইন ও উৎপাদন সংক্রান্ত বিজ্ঞানই হলো রোবটিক্স। সর্বপ্রথম ডিজিটাল ও প্রোগ্রামেবল রোবট আবিষ্কার করেন জর্জ ডেবল, এজন্য তাকে রোবটিক্সের জনক বলা হয়।রোবটিক্স হচ্ছে এই একাবিংশ শতাব্দীর বিজ্ঞানের একটি অন্যতম গুরুত্বপূর্ণ শাখা রোবটিক্স নিয়ে জানতে হলে আমাদের আগে জানতে হবে রোবট নিয়ে কারণ রোবটিক্স শাখার কর্ণধারই হচ্ছে এই রোবট

রোবট কী ?

রোবট শব্দটির উৎপত্তি চেক শব্দরোবোটাথেকে, যার অর্থ ফোরসড লেবার বা মানুষের দাসত্ব কিংবা একঘেয়েমি খাটুনি বা পরিশ্রম করতে পারে এমন যন্ত্র।

 রোবট হলো কম্পিউটার নিয়ন্ত্রিত একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা, যা মানুষ যেভাবে কাজ করে ঠিক সেই ভাবেই কাজ করতে পারে অথবা এর কাজের ধরন দেখে মনে হবে এর কৃত্রিম বুদ্ধিমত্তা আছে। রোবটের বহুমাত্রিক সংজ্ঞা দেয়া সম্ভব। সহজ ভাষায় বলা যায়, যে যন্ত্র নিজে নিজে মানুষের কাজে সাহায্য করে এবং নানাবিধ কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়, তাই রোবট।

কোন রোবট নিচের ধর্মগুলির সব বা অংশবিশেষ প্রদর্শন করে।

রোবট এর বিভিন্ন প্রকারভেদ :

  1. Pre-Programmed Robots.
  2. Autonomous Robots.
  3. Teleoperated Robots.
  4. Augmenting Robots.
  5. Humanoid Robot { AI }

.Pre-Programmed Robots :

Pre-Programmed Robot গুলো সাধারণত নির্দিষ্ট একটি কাজে নিয়োজিত থাকে এই রোবটগুলিতে পূর্বেই প্রোগ্রাম এর মাধ্যমে দিক নির্দেশনা দিয়ে দেয়া হয়। তারপর এরা খালি সেই প্রোগ্রাম অনুযায়ী কাজ করতে থাকে। তারা যখন কোন কাজ করে তখন তারা তাদের আচারন পরিবর্তন করতে পারে না, যতক্ষণ না পর্যন্ত প্রোগ্রাম পরিবর্তন করা না হয়। তাদের কাজ করার সময় মানুষও রোবটগুলির কর্ম পরিচালনা করতে পারে না।


যেমন কিছু রোবট আছে যেগুলো শুধু গাড়ির যন্ত্র লাগানোর কাজ করে কিছু রোবট আছে শুধু গাড়ির রঙের কাজ করে আমাদের সবার পরিচিতলাইন ফলোয়াররোবট একটি Pre-Programmed Robot

. Autonomous Robots :

Autonomous Robot হল এমন একটি রোবট যা নিজের পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে নিজেই সিদ্ধান্ত গ্রহণ করতে পারে এবং সেই অনুযায়ী কাজ করতে পারে। Autonomous Robot কে সাধারণত Artificial Intelligence Information Engineering এর সাবফিল্ড হিসেবে বিবেচনা করা হয়।
একটি সম্পূর্ণ Autonomous Robot—

Autonomous Robots সাধারণত ইন্ড্রাস্ট্রিয়াল বা শিল্পক্ষেএে ব্যাবহার করা হয় যেমন কোন বস্তু ওঠানোর জন্য,কোন বস্তুকে একজায়গা থেকে অন্য জায়গায়পাঠানোর জন্য এছারা বর্তমানে এই রোবটগুলি স্পেসফ্লাইট, বাড়ির রক্ষণাবেক্ষণ (যেমন বর্জ্য পরিষ্কার করা), চিকিৎসা এবং পণ্য ও পরিষেবাদি সরবরাহের মতো ক্ষেত্রে বিশেষভাবে ব্যবহার করা হচ্ছে।

MIT(Massachusetts Institute of Technology) এর তৈরি করা MIT CHEETAH একটি Autonomous Robot এই MIT CHEETAH রোবটটি ঘন্টার ১০ মাইল দৌড়াতে সক্ষম

. Teleoperated Robots :

Teleoperated Robots সাধারনত মানুষের দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে এই রোবট গুলকে নিয়ে সম্প্রতি Telerobotics নামে রোবটিক্স এর একটি শাখা তৈরি হয়েছে। এই রোবটগুলোকে Semi-Autonomous Robot ও বলা হয়ে থাকে, যেগুলো একটি নির্দিষ্ট দূরত্বে থেকে নিয়ন্ত্রণ করা যেতে পারে।
এই রোবট গুলো সাধারণত Wireless Network { যেমন ওয়াইফাই, ব্লুটুথ, ডিপ স্পেস নেটওয়ার্ক ইত্যাদি } এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয়।

যেমন বর্তমান একটি জনপ্রিয় রোবট হচ্ছে রিমোট কন্ট্রোল ড্রোন এটি এক প্রকার Teleoperated Robot

. Augmenting Robots :

Augmenting Robots গুলো সরাসরি হিউম্যানবডির সাথে সম্পর্কযুক্ত যে সকল রোবট সরাসরি হিউম্যান পার্টস যেমন হাত(Hand)বা মাথা(Head) দ্বারা নিয়ন্ত্রিত হয়,সে সকল রোবটকে বলা হয় Augmenting Robots .বর্তমানে এই ধরনের রোবটগুলো চিকিৎসা বিজ্ঞানে খুবি জনপ্রিয়। 

কেউ যদি কোন দুর্ঘটনায় বা জন্মগত ভাবে তার কোন অঙ্গ প্রত্যঙ্গ হারায় তবে সে কৃত্রিম অঙ্গ প্রত্যঙ্গ লাগাতে পারে। এই অঙ্গ প্রত্যঙ্গ গুলই হল Augmenting Robot

Stephen Hawking এর wheel chair একটি Augmenting Robot

.Humanoid Robot { AI }-

এই রোবটগুলো দেখতে হুবহু মানুষের মত। এটি মানুষের মতই হাঁটতে পারে, কথা বলতে পারে, এমনকি এই রোবটের বুদ্ধিমত্তাও রয়েছে এই জন্য এই রোবটের কাজ এখন AI {Artificial intelligence} এর আওতায় পরে গিয়েছে।

সাধারণভাবে হিউম্যানয়েড রোবটগুলির একটি মাথা, দুটি বাহু এবং দুটি পা থাকে। যদিও কিছু ধরণের হিউম্যানয়েড রোবট শরীরের কেবলমাত্র উপরের অংশটি উদাহরণস্বরূপ কোমর পর্যন্ত থাকে। Herbert Televox হল সর্বপ্রথম Humanoid Robot.

বর্তমানে  Sofia একটি জনপ্রিয় Humanoid Robot.

আচ্ছা আমরা তো অনেক রকম রোবট সম্পর্কে জানলাম।

এখন আসা যাক রোবটিক্স নিয়ে। এই যে এতগুলো রোবট সম্পর্কে জানলাম এগুলো বানানোর জন্য বিভিন্ন হার্ডওয়্যার প্রয়োজন, বিভিন্ন যন্ত্রপাতি প্রয়োজন। এরপর একটি রোবটের সম্পূর্ণ একটি মেকানিজম তৈরি করতে হয়, সেই অনুযায়ী প্রত্যেকটি Part Assemble করতে হয়। তারপর সেই রোবটের একটি গাঠনিক কাঠামো তৈরি হয়।

এখনি কাজ শেষ নয়। তারপর এটিকে সচল করার জন্য বিভিন্ন কমান্ড দিতে হয়। যা সাধারনত প্রোগ্রামিং এর মাধ্যমে রোবটকে শিখিয়ে দেয়া হয়। তারপর ১ টি রোবট সম্পূর্ণভাবে তৈরি হয়।
এই যে এতক্ষণ যে বক বক করলাম এই সব কাজগুলো মিলেই Robotics নামে ফলিত বিজ্ঞানের একটি শাখা তৈরি হয়েছে।

অর্থাৎ ১ টি রোবট তৈরির ভূমিকা থেকে উপসংহার পর্যন্ত সকল কাজ মিলেই হল রোবটিক্স।

Exit mobile version