বিজ্ঞান ব্লগ

শিয়ালকে কুকুরের মতোই পোষ মানানো সম্ভব! আসলেই কি তাই?

কোনদিন ভেবে দেখেছিলেন,শিয়াল পোষা যায় কিনা?

আজকাল আমাদের প্রায় সবার ঘরবাড়িতেই পোষা প্রানী থাকে। পোষা প্রানী হিসেবে কেউ কেউ কুকুর, বিড়াল, খরগোশ ইত্যাদি বেছে নিচ্ছেন। এছাড়া অনেকেই অনেক প্রজাতির প্রাণী পছন্দে রাখছেন।  শিয়ালকেও আমরা পোষা প্রানী হিসেবে বেছে নিতে পারি।

আমাদের অনেকেরই শিয়াল সম্পর্কে একটু নেগেটিভ ধারনা থাকে কিন্তু বাস্তবে শিয়াল পোষা প্রানী হিসেবে খুবই আকর্ষনীয়, হাস্যরসাত্মক এবং একটু চালাকও বটে। শিয়াল মূলত ক্যানাইন/ Canine (কুকুর সম্বন্ধীয়) গোত্রের প্রানী যার কারনে শিয়ালের বাহ্যিক এবং আচরণগত বৈশিষ্ট্য অনেকটা কুকুরের মতই। মজার ব্যাপার হলো এরা কুকুরের মতই পোষ মানে এবং ক্যানাইন (Canine) গোত্রের মধ্যে এরাই শুধু গাছে উঠতে পারে।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে আসলেই কি শিয়ালকে পোষ মানানো সম্ভব? আপনি হয়তো জাপানের ফক্স ভিলেজ (Fox Village) সম্পর্কে শুনে থাকবেন যেটি পৃথিবীর অন্যতম একটি আকর্ষনীয় জায়গা।স্পষ্টতই জাপান অপ্রতিরোধ্য সুন্দর এবং আকর্ষনীয় চতুর প্রানীর অভয়ারণ্যে আবৃত। তন্মধ্যে অন্যতম হলো Fox Village যেখানে আপনি ছয় ধরনের শিয়াল দেখতে পাবেন। কিন্তু সবচেয়ে বিরল হলো সিলভার এবং প্লাটিনাম কালারের শিয়াল যেগুলো এই Fox Village -এই পাওয়া যায়। জাপানের এই আকর্ষনীয় জায়গাটি Zao Fox Village নামে পরিচিত। এটি Miyagi তে অবস্থিত।

 

 

 

তবে বিস্ময়ের ব্যাপার হলো এই শিয়াল গুলো আপনার মনোযোগ আকৃষ্ট করার জন্য সবসময় আপনাকে খেলা দেখাবে। শিয়াল গুলো হয়ত খাবার পাওয়ার আশায় এমনটি করে থাকে। জাপানের এই মনোরম জায়গায় ভ্রমনের জন্য ভ্রমনকারীদেরকে ১০০ ইয়েন এর বিনিময়ে খাবার সরবরাহ দেওয়া হয় যেন তারা শিয়াল গুলো কে খাওয়াতে পারে। তবে হাত দিয়ে না খাওয়ানোর জন্য পূর্ব সতর্কতা জারি করা আছে।

এগুলো পড়তে ভুলবেন না!

দ্যা ইমিটেশন গেমঃ বিখ্যাত গণিতজ্ঞ যখন রূপালি পর্দায়

রসায়ন পর্যায় সারণীর ইতি কথা (পর্ব-০১ )

কোয়ান্টাম এন্টেঙ্গেলমেন্ট-শুধুই কী সাইন্স ফিকশন থেকে উঠে আসে গল্প নাকি বাস্তবতা?

কিন্তু পশ্চিমাদের ধারণা জাপানের শিয়ালগুলো মূলত ধূর্ত বা প্রতারক। যাই হোক, কিছু জাপানবাসীরা বিশ্বাস করেন শিয়াল গুলোর মধ্যে আধ্যাত্মিক ক্ষমতা রয়েছে এবং তারা এগুলোকে Inari Okami এর বার্তাবাহক মনে করেন। Inari Okami – কে তারা ধন বা প্রাচুর্যের দেবতা মনে করে থাকেন।

সুতরাং বুঝতেই পারছেন যে সুন্দর, আকর্ষনীয় হওয়ার পাশাপাশি শিয়ালকে আমরা পোষা প্রানী হিসেবেও রাখতে পারি।

তবে এর জন্য আপনাকে কিছু নিয়ম বজায় রাখতে হবে যেমনঃ শিয়ালের জন্য প্রতিদিনের ব্যায়াম, বাসস্থান, খাদ্য তালিকা, একজন পশু চিকিৎসক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়সমূহের প্রতি বিশেষ নজর রাখতে হবে। এগুলো ছাড়াও শিয়ালের কিছু প্রাকৃতিক বৈশিষ্ট্য আছে যেগুলো আপনার সহ্য করার ক্ষমতা রাখতে হবে কারন ভিন্ন ভিন্ন প্রানী ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য প্রদর্শন করে থাকে।

অতঃপর, শিয়ালকে পোষা প্রানী হিসেবে রাখার জন্য আপনাকে হতে হবে যেমন দায়িত্ববান তেমন ধৈর্যশীল।

 

Exit mobile version