বিজ্ঞান ব্লগ

সংবাদপত্র থেকে গাছ? অবিশ্বাস্য নয় সত্যি

পত্রিকা পড়া শেষ করে আমরা সাধারণত কি করি? এটিকে হয় অন্য সংবাদপত্রের গাদার উপরে রেখে দেই বা ফেলে দেই। ফ্রান্সে প্রতি বছর প্রায় ৩ বিলিয়ন সংবাদপত্র ও ম্যাগাজিন ছাপা হয়। ভাবুন যদি এই পত্রিকাগুলো একবার পড়ার পর তাদেরকে গাছে পরিণত করা যেতো!

জাপান ইতোমধ্যে এই কাজটি করে দেখিয়েছে এবং আরও একবার নিজেদেরকে উন্নত দেশ হিসাবে উপস্থাপন করেছে। তাদের সর্বশেষ আবিষ্কারটি হলো পুনর্ব্যবহৃত (recycled) এবং উদ্ভিজ্জ কাগজ দিয়ে তৈরি একটি পত্রিকা, আপনি এটি পড়ার পরে মাটিতে বীজ হিসেবে লাগাতে পারবেন। একে “সবুজ সংবাদপত্র” (Green Newspaper) বলা হয়। এটি বিখ্যাত জাপানি পত্রিকা The Mainichi Shimbunsha এর প্রকাশক আবিষ্কার করেছেন।

এই পত্রিকাটি কয়েক বছর ধরে জাপানের বাজারে রয়েছে। পত্রকাটি উদ্ভিজ্জ কালি দিয়ে ছাপানো হয়েছে যা সার হিসাবে কাজ করে এবং পুনর্ব্যবহৃত কাগজে ছোট ছোট ফুলের বীজ (গোলাপ, ডেইজি, পপি) ও নানা ধরনের ভেষজ বীজের মিশ্রণ দিয়ে দেওয়া হয়েছিলো। ঘরে বসে সহজেই এটি তৈরি করা যায়।

এটির ব্যবহার বিধি অত্যন্ত সহজ।
পাঠককে কেবল পত্রিকা পড়া শেষ হলে তা ফেলে না দিয়ে বরং কাগজকে ছোট ছোট টুকরো টুকরো করে মাটিতে বীজ এর মতো ছড়িয়ে পানি দিতে হবে। ঠিক যেমন আমরা গাছের বীজ রোপণ করি। তারপর কয়েক সপ্তাহের মধ্যে জায়গাটিতে আপনি গাছের চারা এবং ফুল দেখতে পারবেন।

Related Article:প্লাসিবো ইফেক্ট: বিশ্বাস যেখানে সবচেয়ে বড় ঔষধ

পরিবেশ বান্ধব এই সংবাদপত্রটি জাপানে ইতোমধ্যে বিশাল সাফল্য পেয়েছে এবং দেশব্যাপী ৪ মিলিয়ন এর মতো বিক্রি হয়েছে। পরিবেশগত সমস্যা সম্পর্কে শিশুদের সচেতনতা বৃদ্ধি এবং তাদের পুনর্ব্যবহারের গুরুত্ব শিখানোর লক্ষ্যে জাপানের স্কুলগুলিতেও এই সংবাদপত্র ব্যবহার এর উদ্যোগ নেওয়া হয়েছে।

Exit mobile version