বিজ্ঞান ব্লগ

নতুনদের জন্য সি প্রোগ্রামিং: আমার প্রথম প্রোগ্রাম

এই লেখা দিয়েই শুরু করছি সি প্রোগ্রামিং নিয়ে নতুন সিরিজ। আমরা শুরু করবো প্রোগ্রামিং এর একদম বেসিক থেকে খুঁটিনাটি দিয়ে। আমি আশা করি আপনি সি প্রোগ্রামিং শেখার জন্যে এই লেখার পাশাপাশি আরো অন্যান্য ইউটিউব চ্যানেল এবং টিউটোরিয়াল অনুসরণ করবেন।

আর গুরুত্বপুর্ণ কিছু ধারণার জন্য আমার আগের ব্লগটি পড়তে ভুলবেন না ,যা এখানে ক্লিক করলেই পাবেন !  

How TO Start :

শুরুতে আপনার Code লেখার এবং run করার জন্য একটা কম্পাইলার প্রয়োজন। এজন্যে আমরা এখান থেকে আমাদের ডিভাইস অনুযায়ী নিচের লিংক থেকে Codeblocks ডাউনলোড করে নিবো। অবশ্যই (including compiler) লেখা ভার্সনটি ডাউনলোড করবেন।

 Download Codeblocks

এটি ইন্সটল করতে কোনো সমস্যা হলে নিচের ভিডিও দেখতে পারেন।
How to setup CodeBlocks IDE (Bangla)

প্রোগ্রামিং এর শুরুতে একদম A, B, C, D না দেখে আমরা একটু উদাহরণ দেখে নিই, এরপর এর ব্যাখাটা বুঝে নিবো। তারপর ধীরে ধীরে বিস্তারিত জানবো।

এই প্রোগ্রামের প্রথম লাইনটা নিয়ে শুরু করা যাক…

#include<stdio.h>

এখানে stdio মানে standard input output.

C তে ইনপুট আউটপুটের জন্য অনেকগুলো লাইব্রেরি ফাংশন আছে (যেমন- scanf, printf) এগুলো একটা header file এর মধ্যে রাখা হয়। Header File এর নামের শেষে .h extension ব্যবহার করা হয়। এসব বিশেষ ফাংশন ব্যবহার করার জন্য প্রোগ্রামের শুরুতে আমাদের header file টা include করে নিতে হয়। পরবর্তীতে আমরা আরো কিছু header ফাইলের সাথে পরিচিত হবো এবং বিস্তারিত জেনে নিবো। এখন থেকে সব প্রোগ্রামের শুরুতে আমরা এই লাইনটি ব্যবহার করবো।

int main()

main() ফাংশন যেখানে পাবে সেখান থেকে কম্পাইলার প্রোগ্রাম পড়া শুরু করবে এবং প্রোগ্রামের return type হবে integer বা int. এটার বিস্তারিত আমরা ফাংশন টপিকে পাবো। আপাতত জেনে রাখেন এটা সব প্রোগ্রামে ব্যবহার করতে হবে।

{ }

পুরো প্রোগ্রামের সবকিছু এই দুই parenthesis এর মধ্যে লিখতে হবে। int main() এরপরের লাইনে হবে { এবং প্রোগ্রামের শেষ লাইনের পরের লাইনে হবে }

/*   …….   */

এটি একটি কমেন্ট। এই দুই চিহ্নের মাঝে ডটের জায়গায় যাই লেখা হউক না কেন তা মূল প্রোগ্রামে কোনো প্রভাব ফেলবে না। এর মাঝে আপনার যেকোনো লেখা বা প্রয়োজনীয় কিছু লিখে রাখতে পারবেন।

printf(“……..”);

printf মানে হলো print function যা প্রোগ্রামকে নির্দেশ করে আপনার স্ক্রিণে এর মাঝের লেখাটা প্রদর্শন করতে। এখানে ডাবল কোটেশন (“ ”) এর মাঝে যাই লেখা হউক সেটা স্ক্রিনে দেখাবে।

সি তে প্রত্যেক statement বা নির্দেশের শেষে একটা সেমিকোলন ; ব্যবহার করতে হয়।

return 0;

main ফাংশন এর return এর ধরণ int type হওয়ায় এটা লিখতে হয়। ফাংশনের টপিকে এটার বিস্তারিত ব্যাখ্যা জানবো আমরা।

 

এখন আমরা উপরের কোডের আউটপুট দেখবো-

উপরের কোডে আমরা printf এর মধ্যে যা লিখেছিলাম তা এখানে আউটপুট দেখাবে।

নিচের লেখাটুকু আমাদের কোডের অংশ না, তাই এটা আপাতত না বুঝলেও চলবে।
Process returned 0 (0x0) execution time : 0.019 s

Press any key to continue.

নিচে আরো কিছু ছবির মাধ্যমে সবটা ব্যাখ্যা করা হলো যাতে এটা সহজেই আপনার বোধগম্য হয়!

এগুলো পড়তে ভুলবেন না !!! 

ভূমিকম্পঃ ধ্বংস ও সৃষ্টির এক প্রাকৃতিক প্রক্রিয়া

মগজাস্ত্রের খোরাক : কিছু অ্যাপস ও গেমস 

এ পর্যন্ত পুরোটা বুঝতে পারলে এখন আপনি আপনার সি কোডের মাধ্যমে কম্পিউটারের পর্দায় যেকোনো লেখা প্রদর্শন করতে পারবেন। আর এই ছোট্ট প্রোগ্রামের মাধ্যমেই শুরু হলো আপনার প্রোগ্রামিং জগতে পদচারণা!

Welcome to Programming World!
Happy Coding!!

Exit mobile version