বিজ্ঞান ব্লগ

হিরোশিমা-নাগাসাকি’র দুঃখ: ম্যানহাটন প্রকল্প

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষেরদিকে ১৯৪৫ সালের ৬ ও ৯ আগস্ট জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক পারমাণবিক বোমা হামলা চালানো হয়। মর্মান্তিক এই দুইটি হামলায় ব্যবহৃত হয় “লিটল বয়” এবং “ফ্যাট ম্যান” নামক দুইটি বোমা। এই দুইটি বোমা এবং এর পিছনের কুশীলবদের নিয়েই এই আয়োজন।

 

লিটল বয়ঃ হিরোশিমায় নিক্ষিপ্ত বোমটির নাম “লিটল বয়”। এটি নিক্ষেপের প্রাথমিক সিদ্ধান্ত নেন আমেরিকার প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট। তিনি ছিলেন আকারে ছোট আর তাই এই বোমার নাম দেয়া হয় “লিটল বয়”। তবে বোমা হামলার নির্দেশ দেন তৎকালীন প্রেসিডেন্ট হেনরি ট্রুম্যান। বোমা বহনকারী বিমানের পাইলট ছিলেন কর্নেল পল ।

এক নজরে ‘লিটল বয়’:

তেজস্ক্রিয় পরমাণুঃ ইউরেনিয়াম -২৩৫ ,

ওজনঃ চার হাজার কেজি,

দৈর্ঘ্যঃ৯.৮৪ ফুট, পরিধিঃ ২৮ ইঞ্চি,

বোমা পতনে সময় লাগেঃ ৫৭ সেকেন্ড,

বিস্ফোরণের মাত্রাঃ ১৩ কিলোটন টিএনটির সমতুল্য।

                                                    

হিরোশিমা মিশনঃ ১৯৪৫ সালের ৫ আগস্ট ‘মেজর জেমস আবি হপকিং’ স্বাক্ষরিত নির্দেশনার মধ্য দিয়ে চুড়ান্ত হয় হিরোশিমা মিশন। এই মিশনে অংশ নেয় মোট ৭ টি বিমান। তিনিয়ান দ্বীপ থেকে ‘এ্যানোলা গে’ নামক বিমানে করে ‘লিটল বয়’কে নিয়ে পাইলট পল ওয়ার ফিল্ড টিবেটস রওয়ানা দেন স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটে আর এ্যানোলা গে’কে নিয়ে যান তিনিয়ান দ্বীপ হতে ১৭০০ মাইল পথ অতিক্রম করে হিরোশিমার আকাশে।

 

ফ্যাট ম্যানঃ অপরদিকে ফ্যাট ম্যান একই ঘাঁটি থেকে যাত্রা শুরু করলেও এর দায়িত্বে ছিলেন মেজর চার্লস স্যুনে। ফ্যাট ম্যান যদিও ০৯ তারিখে ফেলা হয় নাগাসাকিতে, কিন্তু এটি মূলত ফেলার কথা ছিলো ১১ তারিখে। খারাপ আবহাওয়ার জন্য তারিখটি এগিয়ে আনা হয়। ০৯ আগস্ট সকাল ১১ টা ০২ মিনিটের সময় এটি ১৬৫০ ফিট উপর হতে নাগাসাকি শহরে ফেলা হয়। এই বোমাটির ক্ষমতা ছিলো ২২০০০ টন টিএনটি’র সমান।

 

এক নজরে ফ্যাট ম্যানঃ

তেজস্ক্রিয় পরমাণুঃ প্লুটোনিয়াম,

ওজনঃ চার হাজার ছয়শত সত্তর কেজি,

দৈর্ঘ্যঃ ৩।৩ মিটার, ব্যাসঃ ১.৫ মিটার,

বোমা পতনের সময় লাগেঃ ৪৩ সেকেন্ড,

বিস্ফোরণের মাত্রাঃ ২২০০০ টন টিএনটির সমতুল্য।

 

লিটল বয়, ফ্যাট ম্যান ও ম্যানহাটন প্রকল্পঃ যুক্তরাষ্ট্রের পারমানবিক বোমা তৈরি করার প্রকল্পের নাম ম্যানহাটন প্রকল্প। এই প্রকল্পের জন্য ১৭৫,০০০ জন লোক কাজ করেছিলো। আর খরচ হয়েছিলো প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার।

প্রকল্পের নেতৃত্ব দেন মার্কিন পদার্থবিজ্ঞানী জে. রবার্ট ওপেনহেইমার। প্রকল্পে অংশগ্রহণকারী উল্লেখযোগ্য বিজ্ঞানী ও গণিতবিদদের মধ্যে রয়েছেন ফিলিপ এইচ আবেলসন, হান্স বেটে , সেথ নেডারমেয়ার, জন ফন নিউমান, ইসিদোর ইজাক রাবি, নিল্স বোর, জেম্স চ্যাডউইক, এনরিকো ফের্মি, রিচার্ড ফাইনম্যান, অটো ফ্রিশ্চ, জর্জ কিস্তিয়াকোভ্স্কি, আর্নেস্ট লরেন্স সহ প্রমুখ বিখ্যাত বিজ্ঞানী।

এগুলো পড়তে ভুলবেন না!

গাঁজাঃ ঔষধ, মাদক নাকি কিছু ভুল ধারণা?

আইকিউ (IQ):মেধা যাচাইয়ের উপায় নাকি কিছু সংখ্যা?

কোয়ান্টাম এন্টেঙ্গেলমেন্ট-শুধুই কী সাইন্স ফিকশন থেকে উঠে আসে গল্প নাকি বাস্তবতা?

পারমাণবিক বোমা প্রকল্পে কাজ শুরু করার আগেই এদের মধ্যে ৫ জন নোবেল পুরস্কার পেয়েছিলেন এবং যুদ্ধের পর এখান থেকে আরও ৩ জন নোবেল পুরস্কার লাভ করেন।

ম্যানহাটন প্রকল্পে ৪টি পারমানবিক বোমা বানানো হয়েছিলো। এর মধ্যে ট্রিনিটি নামক প্রথম বোমাটি নিউ মেক্সিকোর আলামোগোর্ডোর নিকটে পরীক্ষামূলকভাবে বিস্ফোরিত করা হয়।

অন্য দুটি লিটল বয় ও ফ্যাট ম্যান বোমা ১৯৪৫ সালের ৬ আগস্ট এবং ৯ আগস্ট তারিখে যথাক্রমে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে বিস্ফোরিত হয়। শেষ বোমাটি আগস্টের শেষ দিকে জাপানের উপর নিক্ষেপ করার জন্য প্রস্তুত করে রাখা হয়েছিল। কিন্তু তার আগেই জাপান আত্মসমর্পণ করে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি ঘটে।

Exit mobile version