Site icon বিজ্ঞান ব্লগ

আপনার ওয়েবসাইট স্পীড কেমন?

আসসালামু আলাইকুম! বর্তমানে সকলেরই কম বেশী ওয়েবসাইট রয়েছে । নিশ্চয় আপনারা আপনাদের ওয়েবসাইট স্পীডের উপর ভালো নজর দিয়ে থাকবেন । আপনার ওয়েবসাইটের কিছু সংখ্যক ভিজিটর নির্ভর করে আপনার ওয়েবসাইট স্পীড এর উপর । আপনার ওয়েবসাইট স্পীড কেমন?

ওয়েবসাইটের স্পীড এর উপর কেনো নজর দিবো?

আপনার ওয়েবসাইট এর যত স্পীড থাকবে, আপনার ওয়েবসাইটের তত ভিজিটর বাড়বে । সাধারণত, ভিজিটররা ধীরগতি ওয়েবসাইটকে মূল্যায়ন করে না । কারণ, বেশিরভাগ ভিজিটর অপেক্ষা করতে ভালোবাসে না । আর ওয়েবসাইট স্পীড ধীরগতি হলে তো কোনো কথাই নেই ।

 

ওয়েবসাইট ধীরগতির কারণ কি?

আপনারা নিশ্চয় ওয়েবসাইট এ উচ্চ ডিজাইন সম্পন্ন কন্টেন্ট রাখতে বেশি পছন্দ করেন? আর এই ডিজাইন বা কন্টেন্ট গুলো তে রয়েছে হরেক রকমের বড় বড় স্ক্রিপ্ট বা কোডিং, নানা ধরনের ইমেইজ । এই কোডিং বা স্ক্রিপ্টইমেইজ এর সাইজ যদি ২/৩ মেগাবাইট এর বেশি হয়, তাহলে তো সাইট ধীরগতি হবেই । এছাড়াও, বর্তমান থিম গুলোতে বেশি বেশি জাভাস্ক্রিপ্ট ও অন্যান্য কোডিং দিয়ে করা হয় যেগুলো আপনারা ওয়ার্ডপ্রেস এ ব্যাবহার করে থাকেন ।

আপনার ওয়েবসাইট স্পীড কেমন?

ওয়েবসাইট স্পীড লক্ষ্য করবো কিভাবে?

বর্তমানে অনলাইনে স্পীড টেস্ট করার হরেক রকমের টুলস আছে যেগুলো দ্বারা খুব সহজেই ওয়েবসাইট স্পীড টেস্ট করা সম্ভব । নিচে কিছু টুলস এর সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা রয়েছে ।

১. পিংডম

পিংডম দ্বারা আপনি সহজেই আপনার ওয়েবসাইট টির স্পীড টেস্ট করাতে পারবেন । আপনি কয়েকটি দেশ যেমনঃ নিউইয়র্কআমেরিকাফ্রান্স এবং অন্যান্য দেশ এর লোকেশন ব্যাবহার করে আপনার ওয়েবসাইটের স্পীড দেখতে পারবেন ।

পিংডম

২. জিটি-মেট্রিক্স

আরেকটি সহজ টুলস হচ্ছে জিটি-মেট্রিক্স । এই টুলস ও আপনার সাইটের স্পীড সহজভাবে উপস্থাপন করতে সক্ষম । বেশিরভাগ মানুষ এই টুলস ব্যাবহার করে থাকেন ।

জিটি-মেট্রিক্স

৩. গুগল পেইজ স্পীড

গুগলের এই টুল টি হচ্ছে আমার দেখা সবচেয়ে ভালো এবং সহজতর একটি টুল । ব্যাক্তিগত ভাবে আমি সবসময় এই টুল টি ব্যাবহার করে থাকি । আমার মতে, সবচেয়ে বেশি সংখ্যক মানুষ এই টুলটি ব্যাবহার করে থাকেন । এই টুলে মোবাইল এবং কম্পিউটার, উভয়েরই পেইজ স্পীড দেখানো হয় । আশা করি আপনারা এই টুলটি ব্যাবহার করে বেশ মজা পাবেন ।

—————————————————————————————————————————————–

সবাইকে ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য । আমাদের এই আর্টিকেল টি ভালো লেগে থাকলে অবশ্যই আপনার মূল্যবান মন্তব্য আমাদেরকে জানিয়ে দেবেন । এবং এই আর্টিকেল দ্বারা আপনি যদি উপকৃত হয়ে থাকেন, তবে অবশ্যই আপনার ফ্রেন্ডদের সাথে শেয়ার করবেন ।

আমরা সবসময় আপনাদের পাশে আছি এবং থাকবো । সবাই ভালো থাকুন ও সুস্থ্য থাকুন, আমাদের -এর সাথেই থাকুন ।

Exit mobile version