বিজ্ঞান ব্লগ

আমাদের গর্ব জামাল নজরুল ইসলাম (২য় পর্ব)

১ম পর্বের পর থেকে… 

 এরপর জামাল নজরুল ইসলাম এর উল্লেখযোগ্য দুইটি বই হচ্ছে Rotating Fields in General Relativity এবং An Introduction to Mathematical Cosmology। বিজ্ঞান বিষয়ক গবেষণার জন্য লন্ডনের রয়্যাল সোসাইটি এক অনন্য নাম। জামাল নজরুল ইসলাম রয়্যাল সোসাইটি এর  প্রসিডিংসয়ে ধারাবাহিকভাবে পরপর ছয়টি গবেষণাপত্র প্রকাশ করেন। এখানে গবেষণাপত্র প্রকাশ করতে গেলে আবার রয়্যাল সোসাইটির কোনো ফেলো সদস্যের রিকমেন্ডেশন লাগে। জামাল নজরুল ইসলামের ক্ষেত্রে রিকমেন্ডেশন করেছিলেন বিশ্ববিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং ও ফ্রেড হয়েল। 

পরপর প্রকাশ করা ছয়টি গবেষণাপত্রের বিষয় ছিল ‘অন রোটেটিং চার্জড ডাস্ট ইন জেনারেল রিলেটিভিটি’। সাধারণ আপেক্ষিকতা ও চার্জিত বস্তু নিয়ে করা গবেষণার উপর ভিত্তি করেই লিখেন ‘রোটেটিং ফিল্ডস ইন জেনারেল রিলেটিভিটি’ নামের বইটি। ১৯৮৫ সালে এটি ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত হয়। উল্লেখ্য প্রসিডিংসয়ে প্রকাশিত তার এই গুরুত্বপূর্ণ ও উঁচু মানের গবেষণার জন্য ১৯৮২ সালে ক্যামব্রিজ ইউনিভার্সিটি তাকে অত্যন্ত সম্মানজনক ডিগ্রি ডক্টর অব সায়েন্স প্রদান করে।

 ‘অ্যান ইন্ট্রোডাকশন টু ম্যাথমেটিক্যাল কসমোলজি’ তার আরেকটি উল্লেখযোগ্য বই। আন্তর্জাতিক পরিমণ্ডলে বইটির গ্রহণযোগ্যতা ও চাহিদা ব্যাপক।

 এরপর বাংলায় উল্লেখযোগ্য বই লিখেছেন যার ভেতর আছে ‘কৃষ্ণ বিবর’, ‘মাতৃভাষা ও বিজ্ঞান চর্চা এবং অন্যান্য প্রবন্ধ’ এবং ‘শিল্প সাহিত্য ও সমাজ’।  তার লেখা ‘ভাষা শহীদ গ্রন্থমালা’ নামে চমৎকার একটি সিরিজ প্রকাশ করেছিল বাংলা একাডেমি। অনেকটা অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের Very Short Introduction সিরিজের মতো। ভাষা শহীদ গ্রন্থমালা সিরিজের অধীনে প্রকাশিত বইগুলোতে সংক্ষেপে কিন্তু পরিপূর্ণভাবে কোনো বিষয় নিয়ে আলোচনা করা হতো। জামাল নজরুল ইসলামের কৃষ্ণ বিবরও এই সিরিজেরই একটি বই। আশি পৃষ্ঠার মতো পরিধির এই বইটিতে কৃষ্ণ বিবর তথা Black Hole সম্পর্কে অনেক কিছু উঠে এসেছে, আকারে সংক্ষিপ্ত কিন্তু স্বয়ংসম্পূর্ণ একটি বই।

তার চেয়েও বড় কথা হলো, ১৯৮৫ সালের সময়ে বাংলা ভাষায় বিজ্ঞানের এমন উচ্চমার্গীয় বিষয়ে আস্ত একটি বই উপহার দিয়েছেন তিনি। তখনকার সময়ে বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার অবস্থা খুবই বেহাল ছিল। এমন পরিস্থিতিতে বাংলা ভাষায় এমন একটি বই পাওয়া আসলেই আবেগের ও আনন্দের। 

বিজ্ঞানের বাইরে গিয়েও জামাল নজরুল ইসলাম লেখালেখি করেছিলেন। গণিত, পদার্থবিজ্ঞানের পাশাপাশি জীববিজ্ঞান, সঙ্গীত ও অর্থনীতিতেও ছিল তার বিচরণ। এসব বিষয়ে তার লেখা বই ও গবেষণাগুলোই প্রমাণ। তার লেখা ‘শিল্প সাহিত্য ও সমাজ’ এবং ‘মাতৃভাষা ও বিজ্ঞানচর্চা এবং অন্যান্য প্রবন্ধ’ বই দুটিতেও তার লেখা ও পদচারণার পরিধি সম্পর্কে ধারণা পাওয়া যায়।

এগুলো পড়তে ভুলবেন না !! 

প্রবলেম সলভিং শুরু কিভাবে করবঃকিছু টিপস এন্ড ট্রিকস

ক্ষুদে বৃক্ষ প্রেমিক হতে আজকের বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু

পিরিয়ডঃকিছু অজানা সমস্যা এবং কিছু সমাধান

 অধ্যাপক ইসলাম আরো দুটি বই লিখেছিলেন। ১. অ্যান ইন্ট্রোডাকশন টু ম্যাথমেটিক্যাল ইকনোমিক্স ও ২. কনফাইনমেন্ট অ্যান্ড শ্রোডিঞ্জার ইকুয়েশন ফর গাউস থিওরিস। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেগুলো তার জীবদ্দশায় প্রকাশিত হয়নি। (চলবে)

 বিশেষ কৃতজ্ঞতাঃ Roar Bangla

সোর্সঃ 1) রোর বাংলা  2) প্রথম আলো  3)বিডি নিউজ24 

Exit mobile version