বিজ্ঞান ব্লগ

গুগল সার্চে হাতেখড়িঃ সহজেই প্রয়োজনীয় তথ্য খোঁজার উপায়

Google হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিন। প্রতি সেকেন্ডে গুগল প্রায় ৪০,০০০ সার্চ প্রসেস করে, যা দিনে গিয়ে হয় ৩.৫ বিলিয়ন সার্চ!

Google এ আমরা প্রতিদিনই অনেক জিনিস খুঁজি। জ্ঞান-বিজ্ঞান থেকে শুরু করে প্রায় সব কিছুই এখানে আছে, বরং প্রশ্নটা হওয়া উচিত, “কি নেই গুগলে?” অজস্ব তথ্যের পরেও মাঝে মাঝে প্রয়োজনীয় জিনিস খুঁজে পেতে অনেক সময়ই বেশ ঝামেলা পোহাতে হয় আমাদের। গুগল সার্চের কিছু ট্রিকস জানার মাধ্যমে আমরা সবকিছু আরো সহজে খুঁজে পেতে পারি।


যেসব কাজে সাহায্যের জন্য কয়েকটা টিপসঃ 

১/ Quotes এর ব্যবহারঃ খুব স্পেসিফিকভাবে কিছু খুঁজতে চাইলে তারজন্য আমরা কোটস ব্যবহার করবো। কোটস দিলে রিলেভেন্ট টপিক না দেখিয়ে স্পেসিফিক সে লিখা গুলো আছে, তেমন সাইট ও বা লিংকগুলো দেখাবে গুগল। যেমন, Science Bee লিখে সার্চ দিলে রিলেভেন্ট কিছু জিনিসও আসে। যেমন, মৌমাছি রিলেটেড একটা ব্লগও প্রথম পেজে আসে।

কিন্তু আমরা যদি Quote সহ দেই, অর্থাৎ “Science Bee” লিখে সার্চ দেই, তাহলে কিন্তু সব Science Bee শব্দ দুটো আছে এমন জিনিসই আসবে, রিলেটিভ কিছু আসবে না।

 

২। নির্দিষ্ট সাইট থেকে তথ্য খোঁজাঃ অনেক সময় অনেক সাইটের ইনার সার্চ ইঞ্জিনের সমস্যার কারণে বা ওই সাইটে সার্চ অপসন না থাকায় অই সাইটে স্পেসিফিক তথ্য খুজতে বেশ সমস্যা হয়। এজন্য আমরা যা খুজতে চাই, তা লিখার পর, “site:” দিয়ে সে ওয়য়েবসাইটের নাম দিয়ে দিবো। যেমন, blablabla.com থেকে আমি সিরিজ নামাই; ওদের নিজিস্ব সার্চ ইঞ্জিনে এড এর প্রবলেম আছে। তাই আমি সার্চ দেই সরসরি গুগলে > “The Flash site:www.blablabla.com”। এতে “The Flash” নিয়ে এ সাইটে থাকা সিরিজ বা মুভি রিলেটেড পেজগুলা সরাসরি সামনে চলে আসে। তারপর আমি দরকার মতো ঢুকে ডাউনলোড করে নিতে পারি।

যেমনঃ গুগল site:blog.sciencebee.com.bd/ – লিখে সার্চ দিয়ে সায়েন্স বি তে গুগল রিলেটেড সব ব্লগ খুঁজে পেতে পারি।

এক্ষেত্রে আরেকটা কিওয়ার্ড আছে, “link:” এখানেও শেষে একটা সাইটের লিংক দিতে হয়। দিলে এই টপিকে ওই  সাইটকে অই সাইট সহ কোথায় কোথায় হাইপারলিংক করা হয়েছে তা পাওয়া যায়। উদাহরণ দেই, যেমন আমি সার্চ দিলাম, “Wasi link:nytimes.com এখন ওয়াসি নামের কাউকে কোনো টপিকে কথা বলার সময় নিউইয়র্ক টাইমস কে লিংক করা হয়েছে কিনা, হলে সেসব আর্টিকেল গুলো আমি দেখতে পাবো। এটা গবেষণায় অনেক কাজে লাগে, নির্দিষ্ট টপিক কে নিয়ে নির্দিষ্ট সাইটে লিখা আছে কিনা বের করতে পারেন এটা দিয়ে, রেফারেন্সের জন্য।

যেমনঃ গুগল link:blog.sciencebee.com.bd/ – লিখে সার্চ দিয়ে আমরা গুগল শব্দটা আছে এবং সায়েন্স বি কে মেনশন করা হয়েছে এমন সব লিংক খুঁজে পেতে পারি।

সাইট ও লিংক এর পার্থক্য হলো, সাইটে অন্য বাইরের সাইটের তথ্য আসবে না। লিংকে অন্য কোথায় এ টপিকে এ সাইটকে টার্গেট করে লিখা থাকলে সেগুলো আসবে।

 

৩। রিলেটেড সাইটঃ কোনো সাইটের সিমিলার সাইট খুঁজতে গেলে এটা কাজে লাগে। লিড জেনারেশন বা এসবের বেলায় হেল্পফুল হয়। সাইটের নামের আগে, আগের মতোই “related:” দিয়ে এড করলেই হবে। যেমন আমি সার্চ দিলাম, “related:py4e.org” এটা একটা পাইথন শিখার সাইট, এটা দিলে এইরকম আর কি কি সাইট বা ব্লগস আছে সেগুলোয় আসবে সামনে । এরকম অন্য সাইটের বেলায়ও আমরা খুঁজতে পারি চাইলে।

৪। এক্সক্লুডিংঃ আমরা অনেক সময় সার্চ দিলে দেখি যে, তার রিলেভেন্ট অনেক টপিক চলে আসে, সার্চে কিন্তু আসলে আমি যা চাচ্ছি সেটা হয়তো পাওয়া যাচ্ছে না। একটা উদাহরণ দেই, যেমন আপনি BMW লিখে সার্চ দিলে BMW এর নানারকম গাড়ির ছবি ও কিনার এড্রেস পাবেন। কিন্তু, BMW গাড়ি ছাড়া আর কি বানায়? বা, আর কি করে? এটা জানার জন্য আপনাকে জাস্ট একটা হাইফেন দিয়ে cars লিখতে হবে, অর্থাৎ, “BMW car” লিখতে হবে। তাহলে গাড়ি বাদে আর যা যা আছে সব কিছু দেখাবে। যেমন, আমি জানতে পারলাম, তারা মোটরসাইকেল ও এর পার্টস ও বিক্রি করে। অর্থাৎ, যে জিনিসটা বাদ দিতে চাচ্ছেন, সেটা হাইফেন দিয়ে লিখে দিবেন, একাধিক হলে, একাধিক।

 

৫। * – চিহ্নের ব্যবহারঃ গানের লিরিক্স খুঁজতে এটা বেশ কাজে লাগে। বা, অন্যান্য কোটস বা লিখাও আমরা খুঁজতে পারি।

*-দিলে সার্চ ইঞ্জিন এটাকে একটা প্লেস হোল্ডার  হিসেবে নেয়, অনেকটা ছোটবেলায় Fill in the gaps এর মতো। সার্চ ইঞ্জিন তার ডাটা অনুযায়ী গ্যাপসগুলা ফিলাপ করে সে অনুযায়ী রেজাল্ট বের করে।

 যেমন, “You’re a *just like me” লিখে সার্চ দিলে এ লিরিক্সে থাকা গানগুলো আসবে সামনে। এখানে যেমন, “Nightcore – You’re a Wanderer Just Like Me – YouTube” টাইটেলে একটা গান দেখাচ্ছে।

। একসাথে অনেক কি-ওয়ার্ড সার্চ করাঃ  আমরা চাইলে এক সার্চেই একসাথে অনেক কি-ওয়ার্ড সার্চ দিতে পারি। কাজ হলো দুটো কি-ওয়ার্ড এর মাঝে বড় হাতের OR লিখে দিতে হবে। যেমন, আমরা যদি সায়েন্স বি ও বিজ্ঞানচিন্তার সাইট খুঁজতে চাই, আলাদা করে সার্চ দিতে হবে। কিন্তু এই ট্রিক্স ব্যবহার করে একবারেই দেয়া যাবে এটা। sciencebee OR bigganchinta এটা লিখা সার্চ দিলে হবে, এ নিয়ম অনুযায়ী।

 

Exit mobile version