বিজ্ঞান ব্লগ

পাবলিক স্পিকিং: বর্তমান বিশ্বের একটি গুরুত্বপূর্ণ সফট স্কিল

মঞ্চ কাঁপিয়ে দৃঢ় কন্ঠে একজন ব্যক্তি হাজার হাজার মানুষের সামনে দাঁড়িয়ে বক্তব্য দিচ্ছেন! কখনো শ্রোতারা তার কথার সাথে একাত্মতা পোষণ করে তার জয়ধ্বনি দিচ্ছে, আবার কখনো শ্রোতারা খুশি হয়ে হাততালি দিচ্ছে, আবার কখনো-বা শ্রোতারা বক্তার কথার সাথে দ্বিমত পোষণ করছে! সাধারণ অর্থে বক্তার এই বক্তব্য দেওয়াটাই পাবলিক স্পিকিং! বর্তমান সময়ে পাবলিক স্পিকিং খুবই জনপ্রিয় এবং প্রয়োজনীয় একটি স্কিল।

কেন শিখবেন পাবলিক স্পিকিং?

এখন একবিংশ শতাব্দী। প্রতিযোগিতার যুগ। এখন প্রতিটা পদে পদে টিকে থাকার জন্য তুমুল প্রতিযোগিতা করতে হচ্ছে! তবে এই প্রতিযোগিতায় টিকে থাকার জন্য একাডেমিক পড়াশোনার বাইরেও কিছু সফট স্কিল অর্জন করা প্রয়োজন। পাবলিক স্পিকিং তার তারমধ্যে অন্যতম। নিজেকে সবার সামনে তুলে ধরার জন্য, নিজের দেশ ও জাতিকে সারাবিশ্বের সামনে সুন্দরভাবে উপস্থাপনের জন্য পাবলিক স্পিকিংয়ের স্কিল খুবই প্রয়োজনীয়।

বিশেষ করে যারা নেতৃত্বের গুণাবলি অর্জন করতে চায়, নিজেকে একজন নেতা হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে চায়, তাদের জন্য পাবলিক স্পিকিং স্কিল অর্জন করা বলতে গেলে বাধ্যতামূলক! পৃথিবীর যত বিখ্যাত নেতা ছিলেন সবাই ছিলেন পাবলিক স্পিকিংয়ে দক্ষ। মার্টিন লুথার কিং, আব্রাহাম লিঙ্কন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রত্যেকেই ছিলেন পাবলিক স্পিকিংয়ে দক্ষ! স্টিভ জবস, বিল গেটস, জ্যাক মা-র কয়েক মিনিটের কথা শোনার জন্য বিশ্ববিদ্যালয়গুলো কোটি কোটি টাকা খরচ করে! আবার তাদের ভিডিও গুলোতেও মিলিয়ন মিলিয়ন ভিউ কাউন্ট হয়।

পৃথিবীর অন্যতম ধনী ব্যাক্তি ওয়ারেন বাফেট বলেছেন,
“You can improve your value by 50% just by learning communication skills and public speaking.”

পাবলিক-স্পিকিং-স্কিল

কীভাবে পাবলিক স্পিকিং স্কিল ডেভলপ করবেন?

আমাদের প্রায়ই নানারকম কাজে মঞ্চে কথা বলার প্রয়োজন হয়, আবার অনেক সময় প্রেজেন্টেশন দেওয়ার প্রয়োজন হয়। পাবলিক স্পিকিংয়ে অভ্যস্ত না থাকায় এসব ক্ষেত্রে অনেকেরই হাত-পা কাঁপে, গলা শুকিয়ে যায়, কথা জড়িয়ে যায় এবং সবশেষে পুরো প্রেজেন্টেশনটাই পণ্ড হয়ে যায়। তাই পাবলিক স্পিকিংয়ের স্কিল অর্জন করা জরুরি।

পাবলিক স্পিকিং মূলত একটি আর্ট, আর যিনি স্পিকার তিনি একজন আর্টিস্ট। একেকজনের উপস্থাপনা কৌশল একেকরকম হলেও একটি সুন্দর উপস্থাপনার জন্য কয়েকটি সাধারণ ধাপ অবলম্বন করা জরুরি!

এবং অবশ্যই, একজন আদর্শ পাবলিক স্পিকার হওয়ার জন্য নিজের প্রতি আত্মবিশ্বাস আনাটা খুবই জরুরি! সকল বিষয়ে নেতিবাচক ধারণা থেকে দূরে থাকতে হবে। বর্তমানকালের এই প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে টিকে থাকার জন্য আপনার অন্য যত স্কিলই থাকুক, মানুষের সাথে সঠিকভাবে যোগাযোগ করতে পারা বা আপনার বক্তব্য শ্রোতার দৃষ্টি আকর্ষণ করার মত করে তুলে ধরার এই স্কিলটি আপনার জন্য হয়ত কাজ করবে জাদুর কাঠির মতোই!

Exit mobile version