বিজ্ঞান ব্লগ

বিজ্ঞান এর কিছু আবিষ্কার-যা প্রথমে ভুল ধারণা করা হয়েছিল

বিজ্ঞান-প্রযুক্তির যে উন্নতি বর্তমানে দেখা যায়, তার পুরোটার কৃতিত্বই যায় নাম জানা বা না জানা অসংখ্য বিজ্ঞান অন্ত প্রাণদের। বিজ্ঞানীরা যে সব সময় কাঙ্ক্ষিত ফলাফল পেয়েছেন তা কিন্তু নয়,অনেক সময় কাঙ্ক্ষিত ফলাফল থেকে অনেক দূরেও সরে গিয়েছেন। আশ্চর্যজনক বিষয় হচ্ছে অনেক বিজ্ঞানীর এই প্রাপ্ত অনাকাঙ্ক্ষিত ফলাফল পরবর্তীতে সঠিক প্রমাণিত হয়েছে।  আজকের পর্বে তেমন কয়েকজনের কাহিনী তুলে ধরা হলোঃ

ক্লারা লেজেন -Tetranitratoxycarbon

টেট্রানাইট্রোক্সিকার্বন, পদ্ধতিগত নাম tetra(nitrato-O,O,O-methyl) methane,প্রায়শই সংক্ষেপে টেট্রাকিস (নাইট্রাটোক্সিকার্বন) মিথেন বলা হয়, একটি অনুমানমূলক অণু  ছিল যা মিসৌরির ক্যানসাস সিটির অধিবাসী পঞ্চম-শ্রেণীর ক্লারার ল্যাজেন প্রস্তাব করেছিলেন। ইনি এর কাঠামো সম্পর্কে ধারণা এবং ২০১২ সালে একটি মডেলও তৈরি করেছিলেন।

তাকে অণুটির উপর লিখা একটি বৈজ্ঞানিক গবেষণাপত্রের সহ-লেখক হিসাবে কৃতিত্ব দেওয়া হয় কারণ অণুটির আসলে অস্তিত্ব থাকতে পারে এই অনুমান তিনিই প্রথমে করেন। উল্লেখ্য, বিদ্যালয়ের রসায়ন ক্লাস চলাকালীন সময়ে তিনি এই অনুর সন্ধান পান।

জোসলিন বেল-পালসার নিউট্রন স্টার

1960 এর দশকের শেষের দিকে, পদার্থবিদ জোসলিন বেল একটি রেডিও টেলিস্কোপ থেকে তথ্য বিশ্লেষণ করছিলেন যখন তিনি দেখলেন যে কোনও দূরবর্তী নক্ষত্র থেকে অদ্ভুত সংকেত আসছে। তারা এতটা নিয়মিত ছিল যে তারা বাস্তবিক হতে পারে।জোসলিন ভাবলেন সম্ভবত সিগন্যালগুলি দূরবর্তী এলিয়েন বা ছোট সবুজ পুরুষরা তাদের সাথে পরিচিত হওয়ার জন্য প্রেরণ করছিল।

LGM (ছোট সবুজ পুরুষ) তত্ত্বটি শীঘ্রই পরিত্যাগ করা হয়েছিল। জোসলিন বেল যা আবিষ্কার করেছিলেন তা হলো একটি নিউট্রন তারকা পালসার। পালসার একটি দ্রুত ঘূর্ণনরত নিউট্রন তারকা। এটি রেডিও বীম প্রেরণ করে যা আলোকিত ফ্ল্যাশের মতো দেখতে, অনেকটা বাতিঘরের চারপাশে ঘুরে বেড়ানো রশ্মির মতো। পরের বার অদ্ভুত স্পন্দন পাওয়া গেলে হয়তো তা আসলেই ছোট সবুজ পুরুষদের কাছ থেকেই আসবে।

ফ্রেডরিক উহলার- ইউরিয়া

Wöhler মিশ্রিত রৌপ্য বা লিড সায়ানেট এর সাথে অ্যামোনিয়াম নাইট্রেট এর বিক্রিয়া ঘটান। বার্জেলিয়াসের দ্বৈতবাদ তত্ত্ব অনুসারে, বিনিময় প্রতিক্রিয়ার ফলাফল হিসাবে এখানে অ্যামোনিয়াম সায়ানেট (NH4OCN) নামক একটি অজৈব লবণ পাওয়ার কথা ছিল। তবে Wöhler আবিষ্কার করেছিলেন-যে এই বিক্রিয়াটির শেষ পণ্যটি অ্যামোনিয়াম সায়ানেট (NH4OCN) একটি অজৈব লবণ নয়, বরং ইউরিয়া ((NH 2)2CO), একটি জৈব যৌগ।

 অ্যামোনিয়াম সায়ানেট গরম করার ফলে এটি ইউরিয়াতে পরিণত হয়, এই ফলাফলের মুখোমুখি হয়ে বার্জেলিয়াসকে স্বীকার করতে হয়েছিল যে (NH2)2CO এবং NH4OCN আইসোমার ছিল। 1828 সালে এই আবিষ্কার হওয়া অবধি, রসায়নবিদদের দ্বারা এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয়েছিল যে জৈব পদার্থগুলি কেবলমাত্র প্রাণী এবং উদ্ভিদের দেহে “প্রাণশক্তি” এর প্রভাবে গঠিত হতে পারে উহলার সংশ্লেষণ নাটকীয়ভাবে সেই দর্শনকে মিথ্যা বলে প্রমাণিত করেছে।

হেননিগ ব্র‍্যান্ডেট- ফসফরাস 

হেননিগ ব্র্যান্ডেট ছিলেন একজন আলকেমিস্ট, একদম প্রথম দিকের রসায়নবিদ। তিনি একটি “দার্শনিকের পাথর” (Philosopher’s Stone) খুঁজছিলেন, এটি একটি পৌরাণিক পদার্থ যা বেস ধাতুগুলিকে সোনায় পরিণত করবে। ১৬৬৯ সালে তিনি মূত্র থেকে একটি ফ্যাকাশে মোমযুক্ত পদার্থ বিচ্ছিন্ন করেন, যা দার্শনিকের পাথর নয় বরং ফসফরাস উপাদান বলে প্রমাণিত হয়েছিল। 1200 এবং 1759 এর মধ্যে অ্যালকেমিস্টরা নিম্নলিখিত উপাদানগুলিঃ

আর্সেনিক, অ্যান্টিমনি, বিসমুথ, দস্তা, প্ল্যাটিনাম, ফসফরাস এবং কোবাল্ট আবিষ্কার করেছেন।

আজ থেকে কয়েক শতবছর পর হয়তো এমন আরো পর্ব আসবে যেখানে উঠে আসবে বিজ্ঞানের জয়ধ্বনি। || জয়তু বিজ্ঞান ||

এই ব্লগ পড়তে ভুলবেন না! 

ডোডো পাখি কে কেনো নির্বোধ পাখি বলা হতো?

বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন শাখার বলা আর না-বলা জননীরা

Exit mobile version