বিজ্ঞান ব্লগ

মগজাস্ত্রের খোরাক : কিছু অ্যাপস ও গেম

 এই লেখায় আমরা কয়েকশ মাধ্যম এর মধ্য থেকে কিছু অ্যাপস ও গেম সম্পর্কে জানবো যেগুলো আপনার আইকিউ বাড়াতে বা ব্রেইন বুস্ট করতে সাহায্য করবে। মগজ ঝালাই করার আগে মনে রাখতে হবে, এই সামান্য এপস বা গেইম দ্বারা কোনোভাবেই নিজেকে আইনস্টাইন বানিয়ে তোলার চেষ্টা করা যাবে না।
প্রথমেই আমরা শুরু করব একটি মজার গেম নিয়ে যাকে আমরা “সুডোকু” নামে চিনি।
সুডোকু
মূলত এটি একটি সংখ্যাভিত্তিক খেলা। এই গেম টিতে প্রথমে আপনাকে  একটি বর্গাকার বক্স দেয়া হবে যেটিকে আপনার সংখ্যা দিয়ে ভরাট করতে হবে।
হাহা, ভাবছেন একটি ফাকা বক্স দিয়ে দিবে আর তার মধ্যে ১,২,৩ লিখেই  জিতে যাবেন ?
নাহ, এতটাও সহজ না। মূলত, উক্ত বক্সটি আপনাকে এমনভাবে সাজাতে হবে যাতে করে বক্সটির প্রতিটি কলাম (column), সারি (row) তে একটি সংখ্যা পুনরায় বা দ্বিতীয়বার না আসে। আর আপনাকে একটি নির্দিষ্ট সময় দেয়া হবে যে সময়ের মধ্যেই  বক্স গুলো মিলিয়ে শেষ করতে হবে। যত কম সময়ে পারবেন  তত বেশি স্কোর গেইন করতে পারবে এই গেমটি তে। উক্ত খেলাটি খেললে বিচক্ষণতা দারুনভাবে বৃদ্ধি পায়।
এই খেলাটি  চাইলে অনলাইন বা অফলাইন যেকোনো ভাবে খেলতে পারা যায় যেকোনো ডিভাইসে (android, ios)।
Skillz-Logic Brain Games
স্মৃতি শক্তি পরীক্ষা করার দারুণ একটি অ্যাপ। গেইমের প্রত্যেক লেভেলে এক থেকে পাঁচ স্টারের মধ্যে র‍্যাংকিং করা হয় এবং প্রত্যেক স্টারের জন্য একটি করে ব্রেইন দেয়া হয়। এই ব্রেইন দিয়ে পুনরায় কোনো গেম খেলা যায়। প্রত্যেক লেভেলে দক্ষতা বাড়তে থাকে, এভাবেই গেমটি এগিয়ে যায়।
গেমটি একসাথে সর্বোচ্চ চারজনের সাথে অনলাইনেও খেলা যায়। প্রয়োজন অনুযায়ী  নিজের কিংবা বন্ধুদের নিয়েও তাই লেগে যেতে পারেন ব্রেইনকে ট্রেইন করার এই খেলায়! প্লে স্টোরে Skillz-Logic Brain লিখে সার্চ করলেই পেয়ে যাবে IOS বা Android দুটির জন্যই!
দাবা (Chess)
দাবা খেলা টি খুবই জনপ্রিয় আমাদের দেশে। হয়ত সবাই  এই খেলাটি খেলেছেন আর না খেললেও নাম তো শুনেছেনই। সেটা যাই হোক, আপনি কি জানেন একটি গবেষণায় দেখা গিয়েছে যারা নিয়মিত দাবা খেলেন তাদের আই কিউ যারা দাবা খেলেন না তাদের থেকে অনেক বেশি হয়। হ্যাঁ, আতিক ভাই ইতিমধ্যে এই খেলাটির রিভিউ ও দিয়েছে দেখলাম সেদিন।
তার রিভিউ দেখলেও কিন্ত আপনি দাবা খেলার নিয়ম বুঝে যাবেন যদিও সে দাবা খেলাটিকে আজব বলেছেন। কিন্ত খেলাটি আজব হলেও খুবই ব্রেইন বুস্টিং। দাবা খেলাটি তে যে চাল গুলো রয়েছে সে অনুযায়ী খেললে সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাও বেড়ে যায়। অনেকে বলে থাকে, যারা দাবায় পারদর্শী তারা নাকি রাজনীতি খুব ভাল পারে কারণ রাজনীতি করতে কিন্ত খুবই বিচক্ষণ হতে হয় আর এই দাবা খেলাটি আপনাকে বিচক্ষণ হতে দারুন সাহায্য করবে। তাই চাইলে বাসায় দাবা নিয়ে আসতে পারেন অথবা আপনার ডিভাইসে ডাউনলোড করে ফেলতে পারেন এই খেলাটি। আশা করি মজায় মজায় আপনার বুদ্ধিমত্তা বুস্ট হবে।
Brain it On
 ফিজিক্স লাভার দের জন্য দারুন একটি অ্যাপ। এই অ্যাপটি ফিজিক্সের চমৎকার সব ধাধা দিয়ে সাজানো হয়েছে। ফিজিক্সের চর্চা শুধু আপনি না আপনার বন্ধুদের সাথেও করতে পারবে এই এ্যাপ এর দ্বারা। বন্ধুদের চ্যালেঞ্জ করা থেকে শুরু করে বন্ধুর সলভিং স্কোরের সাথে আপনার  সলভিং স্কোরের তুলনা করতে পারবে। গেইমটি বেশ চ্যালেঞ্জিং, এটি মস্তিষ্ককে ধারালো করার পাশাপাশি নতুন নতুন শব্দ শিখতে ব্যাপক সহায়তা করে। মজায় মজায় ফিজিক্সের সমস্যার সমাধান করুন আপনার বন্ধুদের সাথে এবং বাড়িয়ে নাও দক্ষতা।
রুবিক্স কিউব
জানতাম এখন সবাই বলবে যে রুবিক্স কিউব তো বুদ্ধিমত্তা বাড়ায়ে সাহায্য করেই। এটা নিয়ে আর কি লেখার আছে। কিন্ত তুমি কি জানো কিভাবে এই রুবিক্স কিউব তোমার বুদ্ধিমত্তা বাড়াতে সহায়তা করে? কেউ যদি হঠাৎ জিজ্ঞাসা করে, “সারাদিন এই আজাইরা রুবিক্স কিউব মিলায়া লাভ টা কি পাস?” তখন এই প্রশ্নের উত্তর টা সাজিয়ে দিতে পারবে এভাবে। মূলত আমরা যখন রুবিক্স কিউব মিলানো শুরু করি তখন আমাদের মস্তিষ্কে নিউরন কোষ গুলো আলোড়িত হতে শুরু করে এবং কিছু রাসায়নিক পদার্থ নিঃসরণ করে যেটা যখন আমরা অংক করি তখন নিঃসৃত হয়।
উক্ত রাসায়নিক পদার্থ নিঃসরণ এর কারণে আমাদের মস্তিষ্ক যেকোনো সমস্যা সমাধানে নতুন নতুন কৌশল অবলম্বন করতে শেখে। রুবিক্স কিউবের বিভিন্ন এলগোরিদম রয়েছে যেগুলো ইউজ করলে আমাদের মস্তিষ্ক আরো বেশি দক্ষ হয়ে উঠে। এছাড়াও, রুবিক্স কিউব মিলানোর সময় আপনার চোখ, হাত এবং মস্তিষ্ক সমন্বিতভাবে কাজ করে, ফলে আপনার কোন কিছু দেখেই মনে রাখা বা স্বল্পমেয়াদী স্মৃতি উন্নত করতে সহায়তা করে।
এছাড়াও happy neuron নামক ওয়েবসাইটে তুমি তোমার সময় কে কাজে লাগাতে পারবে। এই ওয়েবসাইটটি ভিজিট করলেই নিজে নিজে সব বুঝতে পারবে। এই ওয়েবসাইট টি মানসিক স্বাস্থ্যের ও উন্নতি ঘটায়।
এগুলো পড়তে ভুলবেন না !

মধু ,মৌমাছি এবং গণিতের মধ্যে রহস্যময় সংযোগ

ধাঁধা:সুখ-নগর ও দুঃখ-নগর ও ফাইনম্যানের আবদ্ধ আঁকাবাঁকা তার

গোল্ডেন ব্লাড : বিরলতম রক্ত এর আশ্চর্য্যজনক গল্প

আমরা মোট ৫ টি গেমস ও অ্যাপস সম্পর্কে জানলাম এবং একটি ওয়েবসাইট সম্পর্কে  যেগুলো আমাদের বুদ্ধিমত্তা বৃদ্ধি করতে সহায়তা করবে। তবে, মনে রাখতে হবে এই গেইম গুলো যারা খেলে তারা যে নিউটন, আইনস্টাইন হবে এরকম কোনো কথা নেই। এখন যদি আপনি বলেন যে, আপনার বন্ধু তো দাবার অস্থির প্লেয়ার তার সাথে কেউ পারে না কিন্ত সে তো আস্ত এক হাবা।
এরকম কথা আসলেই অযৌক্তিক।
বুদ্ধিমত্তা জিনিসটা কন্সট্যান্ট হলেও চর্চার মাধ্যমে আপনি আপনার বুদ্ধিমত্তা বাড়াতে পারবেন। মস্তিষ্ক কে ফেলে রেখে দিলে কার্যক্ষমতা হারাবে।  মস্তিষ্ককে অংক কষে, ধাধা সলভ করে, বিভিন্ন গেম খেলে সহজে বুস্ট করতে পারা যায়।   যতই মস্তিষ্ককে খাটানো হবে ততই এর কার্যকারিতা বৃদ্ধি পাবে। 
Exit mobile version