বিজ্ঞান ব্লগ

ব্ল্যাকহোলের আদ্যোপান্ত -পর্ব ৪

হাটি হাটি পা পা করতে করতে আমরা কিন্তু আমাদের রহস্যের বস্তু (ব্ল্যাকহোল) সম্পর্কে অনেক কিছুই জেনে ফেলেছি। অতি সংক্ষেপে হলেও ব্ল্যাকহোল কি? কত প্রকার? এবং তার জন্ম সম্পর্কে আমরা কিন্তু এখন জানি। আজকে আমরা ঠিক ব্ল্যাকহোল সম্পর্কে জানব না। আমরা আজকে শ্বেতবামন (white dwarf) এর ব্যাপারে জানব যেই শ্বেতবামন কিনা একসময় কৃষ্ণবামনে (black dwarf) পরিনত হয় যা কিনা কৃষ্ণগহব্বর (blackhole) হতে পুরোটাই আলাদা।ব্ল্যাকহোল পার্ট- ২ এ আমরা শ্বেতবামন টার্ম এর সাথে প্রথম পরিচিত হই। যেমনটা আমরা জানি যে, সূর্যের ১০ গুন ভরের কম ভরের তারাগুলো জীবনের শেষ সময়ে শ্বেত বামন (white dwarf) এ পরিণত হয়। আর যাদের ভর সূর্যের ১০-২৮ গুন তারা নিউট্রন স্টারে পরিনত হয় এবং ২৮+ গুলো ব্ল্যাকহোল এর পর্যায়ে যায়। সাধারণত ৯৭% নক্ষত্রই শ্বেতবামন হিসেবে মৃত্যুবরন করে থাকে। আমরা জানি (১) যার ভর বেশি তার এনার্জিও বেশি। আবার (২) ফিউশন বিক্রিয়া ঘটার জন্য অনেক বেশি এনার্জি লাগে। তাই বড় বড় নক্ষত্র গুলো তাদের গ্রাভিটির দ্বারা অনেক টাইটলি এটম গুলো ধরে রাখে যা কিনা পর্যাপ্ত ফিউশন ঘটাতে পারে। এবং এইজন্যই নক্ষত্র গুলো আলো নির্গত করে জ্বল জ্বল করে জ্বলতে থাকে যেটা কিনা নরমাল গ্রহ গুলো পারে না। এই শ্বেতবামন গুলো ২টি উপায়ে জন্ম নিয়ে থাকে,
কোর (core) আর তার পাশের শেল
Planetary Nebula
এই প্রসেসে অর্ধেক পরিমাণ ভরই হারিয়ে যায়। ফলে যা বাকি থাকে তা হচ্ছে সেই চিরপরিচিত core তখন তার সাইজ হয় আমাদের ছোট্ট পৃথিবীর মত। অর্থাৎ এর ঘনত্ত্ব এখন এতটাই বেশি যে এর ১ চা-চামচ পরিমাণ করলে তা একটি গাড়ির সমান হবে। এই ছোট্টখাট্টো বস্তুটি তখন আমাদের সূর্যের চেয়ে ৪০ গুন বেশি গরম থাকে। আর গরম বস্তু যেহেতু জ্বলে বেশি তাই এর উজ্জ্বলতাও তখন অনেক অনেক অনেক বেশি থাকে।
এরা অত্যধিক গরম হলেও কিন্তু অতটা এক্টিভ থাকে না। যার ফলে হিট ভিতরে আটকা পড়ে থাকে আর আউটার শেল ছাড়া হিট বাইরে বেরোতে পারে না। তাই একটা শ্বেতবামনের সব এনার্জি শেষ হতেও ট্রিলিয়ন বছর সময় লাগে। এবং এর পরে আর এনার্জি না থাকায় সেখানে কোনো আলো দেখা যায় না ফলে তখন এটি যেই নামে পরিচিত হয় তা হচ্ছে কৃষ্ণবামন (black dwarf)। এই কৃষ্ণবামনকে অনেকে ব্ল্যাকহোল মনে করে ভুল করে থাকে। কৃষ্ণবামন কিন্তু আমাদের শ্বেতবামনের একদম উলটা। অর্থাৎ এটি প্রচণ্ড রকমের ঠাণ্ডা (সূর্যের চেয়ে ৫০০০ গুন ঠাণ্ডা )। ধারনা করা হয় যে এইসময় সেখানে crystallized carbon তৈরি হয় যা কিনা Diamond .
ব্ল্যাকহোলের আদ্যোপান্ত-পর্ব ৩/ ক্লিক করো এখানে
ধরা যাক আমাদের সূর্য শ্বেতবামন এ পরিনত হল। এখন এটি কৃষ্ণবামনে পরিনত হতে এতটাই সময় লাগবে যে ততক্ষণে আমাদের ইউনিভার্স এর Heat Death (last stage of universe) ঘটে যাবে। এই কৃষ্ণবামনের পরবর্তী দশা কি হবে? Well, এইটা এখনও বলা জাচ্ছে না কারন একটা এটম এর প্রোটন ( সবচেয়ে ফান্ডামেন্টাল পার্ট ) এর যেহেতু একটা লিমিটেড লাইফ টাইম আছে তাই হয়ত ট্রিলিয়ন ট্রিলিয়ন বছর পর একসময় এটি মিলিয়ে যাবে। আর যদি তা না হয় তবে তখন চারদিকে থাকবে শুধুই অন্ধকার আর ঠাণ্ডা শুধুমাত্র Blackdwarf আর Blackhole বিচরন করে বেড়াতে থাকবে। আর এই ব্ল্যাকহোলএর ইন্টেরেস্টিং কিছু ব্যাপার hawing radiation, Event horaizon etc নিয়েই থাকছে আমাদের পার্ট- ৫ ।
Exit mobile version