বিজ্ঞান ব্লগ

Joker কি শুধুই একটি কাল্পনিক চরিত্র? নাকি বাস্তবেও উপস্থিত ?

Joker মুভিটি দেখেনি এমন মানুষ অনেক কম আছে। ব্যাটম্যান মুভি থেকে শুরু করে এখন পর্যন্ত সব জায়গায় জোকারের ছড়াছড়ি। তবে জোকার কি শুধুই কাল্পনিক একটা চরিত্র? ধরুন আপনি আপনার বন্ধুর জন্মদিনে গেলেন। সেখানে গিয়ে হঠাত করে কোন কারণ ছাড়াই সবার সামনে কান্না শুরু করলেন। অথবা আপনি কোন আত্মীয়ের মৃত্যুতে তার বাড়িতে গেলেন, সেখানে গিয়ে হঠাৎ করে জোরে জোরে হাসতে লাগলেন এবং আপনি চাইলেও সেটা নিয়ন্ত্রণ করতে পারছেন না। তাহলে কেমন হবে ব্যাপারটা?

এমনই একটি Medical Condition এর নাম হল Pseudobulbar Affect (PBA) যেখানে মানুষ তার হাসি, কান্না নিয়ন্ত্রণে রাখতে পারে না। বিভিন্ন মস্তিষ্কজনিত সমস্যা অথবা আঘাত এর জন্য এমন হতে পারে যেখানে মস্তিষ্ক হাসি, কান্না নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে।

2019 সালে প্রকাশিত ‘Joaquin Phoenix‘ অভিনীত বহুল আলোচিত মুভি “Joker” এ দেখা যায় Aurther (Joaquin Phoenix) তার হাসি, কান্না নিয়ন্ত্রণে রাখতে পারছে না। যার কারণে সে সব জায়গায় অবহেলিত এবং অপমানিত হচ্ছিল এবং তার কাছে সবসময় একটি কার্ড থাকত যেখানে লেখা ছিল,

‘Forgive my laughter, i have a condition. It’s a medical condition causing sudden frequent & uncontrollable laughter that doesn’t match how you feel. It can happen in people with a brain injury or certain neurological condition.’

যা মূলত PBA কেই নির্দেশ করছে।

লক্ষণ:

এর প্রধান লক্ষণ হল যেকোন জায়গায় কারণ ছাড়াই অতিরিক্ত হাসি অথবা কান্না যা নিয়ন্ত্রণ করা যায় না। এছাড়াও রয়েছে হাসতে হাসতে হঠাত কান্না শুরু করা নতুবা মুখের অঙ্গভঙ্গির সাথে আবেগ সম্পূর্ণ উল্টো হওয়া।

কারণ:

প্রধানত স্ট্রোকের কারণে মস্তিষ্কের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়ে অস্বাভাবিক প্রতিক্রিয়া দেখানো শুরু করে। এছাড়াও আলজেইমার, পারকিনসনস ডিজিজ থেকে এটি হতে পারে। স্পাইনাল কর্ডে আঘাত লাগার ফলেও মানুষের ঐচ্ছিক ক্ষমতা হারিয়ে যেতে পারে যার কারণে হাসি কান্নার উপর নিয়ন্ত্রন থাকে না।

রোগ নির্ণয়:

PBA এর লক্ষণ দেখা দিলেই নিউরো মেডিসিন, নিউরো সার্জন অথবা মানসিক বিশেষজ্ঞের কাছে নিতে হবে।অনেক সময় একে Depression, bipolar disorder, generalized anxiety disorder, schizophrenia, a personality disorder & epilepsy বলেও একে ভুল চিকিৎসা করা হয়। এজন্য সবকিছু ডাক্তারকে খুলে বলতে হবে।

এই ব্লগটা পড়তে ভুলবেন না !! 

এনক্রিপশন এর খুঁটিনাটি: এনিগমা মেশিন বৃত্তান্ত

আর্কিমিডিসের জীবন-কথা: প্রাচীন গ্রীক পলিম্যাথ

চিকিৎসা:

প্রধানত অতিরিক্ত আবেগ নিয়ন্ত্রণ করার জন্য কিছু ঔষধ দেওয়া হয়। যেমন: Antidepressants drugs, Dextromethorphan Hydrobromide & quinidine sulfate (Nuedexta) ইত্যাদি। এছাড়াও বিভিন্ন মানসিক ট্রিটমেন্টও দেওয়া হয়। তবে এর সঠিক চিকিৎসা পদ্ধতি আবিষ্কারের জন্য এখনো গবেষণা চলছে।

আমাদের আশে পাশে এমন অনেক PBA আক্রান্ত মানুষ থাকতে পারে যদিও তা খুব একটা চোখে পরে না। শতকরা ২ শতাংশেরও কম লোকের ক্ষেত্রে এই condition দেখা যায়। এটি নিয়ে আরো জানতে দেখে নিতে পারেন “Joker” মুভিটি।

Exit mobile version