বিজ্ঞান ব্লগ

স্মার্ট সময়ের ৫টি স্মার্ট এপ -পর্ব ১

প্রযুক্তির এই ডিজিটাল সময়ে স্মার্টফোন ছাড়া মানুষ দেখা যায় না বললেই চলে! বাচ্চা থেকে বুড়ো সবার হাতেই স্মার্টফোন! গেমিং, ফেসবুকিং, চ্যাটিং এসবের জন্য স্মার্টফোনের কদর অনেক। আপনার মোবাইলে ফেসবুক, টুইটার, গুগল, ইন্সটাগ্রাম কতরকমেরই না এপ্লিকেশন রয়েছে! কিন্তু কেমন হতো যদি এই স্মার্ট এপের মাধ্যমে শেখা যেত!
তাই আজকে আপনাদেরকে এমন পাঁচটি এপের সাথে পরিচয় করিয়ে দেব যেগুলি ব্যবহার করে আপনি ঘরে বসে অক্সফোর্ড, এম আই টি, হার্ভাড এর প্রফেসরদের লেকচার এটেন্ড করতে পারবেন, আর শিখতে পারবেন ডিজিটাল মার্কেটিং, ন্যাচারাল সায়েন্সের এর মতো বিষয় নিয়ে! তো আর দেরি কিসের? চলুন শুরু করি—


1. Amazon Kindle

আপনি কি লক্ষ লক্ষ বইয়ের ভিড়ে হারিয়ে যেতে চান? বিজ্ঞানীদের চমকপ্রদ সব আবিষ্কারের গল্প পড়তে চান? তাহলে এখনই ইন্সটল করে ফেলুন এই এপটি। হাজার হাজার রেফারেন্স গাইড, বিভিন্ন তাত্ত্বিক টেক্সট বুক, How to books, Help Books বিশাল সম্ভার এই এপটি। এই এপটিতে আপনি ফ্রি তে রেজিস্ট্রেশন করতে পারনে এবং বেশ কিছু রিসোর্স বিনামূল্যে পেতে পারেন।

2. Duolingo

আপনি কি ভাবছেন এবার ইংরেজিটা শিখেই ফেলব।বন্ধুদের সাথে ফ্রেঞ্চ ভাষায় কথা বলবেন? তাহলে এখনি প্লেস্টোর থেকে নামিয়ে ফেলুন Duolingo এপ্লিকেশনটি। এর মাধ্যমে আপনি পৃথিবীর যেকোন ভাষা শিখতে পারেন। Easy level, Medium level, Hard level এসব ধাপ অতিক্রম করে আপনি দক্ষ হয়ে উঠতে পারেন যেকোন ভাষায়। এই এপটির বিশেষত্ব হলো এখানে প্রথমে ছবির মাধ্যমে যেকোন ভাষার সচরাচর ব্যবহৃত শব্দগুলো শেখানো হয়। তারপর রোবোটিক কনভার্সেশন, কুইজ টেস্টের মাধ্যমে আপনার দক্ষতা যাচাই করা হয়। তাই বিদেশী ভাষা শেখার জন্য এই এপটি হয়ে উঠতে পারে আপনার গুরুত্বপূর্ণ সঙ্গী।

3. edX

edX একটি ডিজিটাল ক্লাসরুম। হার্ভাড, এমআইটি, ক্যামব্রিজ, অক্সফোর্ডসহ সব নামিদামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এক ছাতার নিচে পেতে চাইলে দেখতে পারেন এই এপ্লিকেশনটি! হাজারো বিনামূল্যের কোর্স এখানে করানো হয়। ইঞ্জিনিয়ারিং, ডাটা সায়েন্স, বিজনেজ ম্যানেজমেন্ট, ল্যাংগুয়েজ এসব নিয়ে পড়তে পারেন এখানে। বিশ্বের সব কোয়ালিফাইড শিক্ষকদের দ্বারা এই কোর্সগুলো করানো হয়। বেশকিছু কোর্সের জন্য আপনাকে ফি পরিশোধ করতে হবে। আপনি চাইলে এখান থেকে কম্পিউটার সায়েন্সের উপর মাস্টার্সও করতে পারেন। এই কোর্সটি হার্ভাড ও এম আইটি এর যৌথ উদ্যেগে সম্পন্ন করা হয়। কোর্স শেষে নিতে পারেন সার্টিফিকেটও!

4. Lynda

এই এপটিরও মূল উদ্দ্যেশ্য ডিস্ট্যান্স লার্নিং। এখানে ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স, ডিজিটাল মার্কেটিং এর মতো কোর্সগুলো করানো হয়। তবে Lynda সবচাইতে বেশি জনপ্রিয় তার সফটওয়্যার ডেভেলপমেন্ট কোর্সটির জন্য। এই কোর্স মডিউলে সফটওয়্যার ডেভেলপমেন্ট এর A to Z শেখানো হয়। এর কোর্স মডিউলটি সাজানো হয়েছে বেসিক ইনফো, প্রতি ধাপে একটি করে টেস্ট, আর প্র‍্যাক্টিস টেস্ট তো আছেই। যা আপনাকে একজন ভালো ডেভেলপার হতে সাহায্য করবে। কোর্স শেষে নামমাত্র ফি এর বিনিময়ে নিতে পারবেন সার্টিফিকেটও!

5.Udemy
এটি একটি ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্ম। একটি নির্দিষ্ট ফি এর বিনিময়ে আপনি চাইলে এখানে রেজিস্ট্রেশ করতে পারেন। Python, Bootatrap, C++, Complete WordPress, Photoshop, Illustrator, Financial Analysis, Cyber Security, Hacking, Science of Leadership, Neuro Science, Digital Marketing, Photography সহ আরো অনেক কোর্স এখানে করানো হয়। Udemy সকল কোর্স প্রফেশনালদের দ্বারা করানো হয়। আপনি যদি কোনো বিষয়ে পারদর্শী হন তাহলে Course Create করে আপনি ইন্সট্রাকটর হিসেবে জয়েন হতে পারেন Udemy তে!
আসছে ২য় পর্ব…
Exit mobile version