বিজ্ঞান ব্লগ

স্মার্ট সময়ের ৫টি স্মার্ট এপ -পর্ব ২

প্রযুক্তির এই ডিজিটাল সময়ে স্মার্টফোন ছাড়া মানুষ দেখা যায় না বললেই চলে! বাচ্চা থেকে বুড়ো সবার হাতেই স্মার্টফোন! গেমিং, ফেসবুকিং, চ্যাটিং এসবের জন্য স্মার্টফোনের কদর অনেক। আপনার মোবাইলে ফেসবুক, টুইটার, গুগল, ইন্সটাগ্রাম কতরকমেরই না এপ্লিকেশন রয়েছে! কিন্তু কেমন হতো যদি এই স্মার্ট এপের মাধ্যমে শেখা যেত! 
গত পর্বের পর আবারও হাজির হয়েছি আরও ৫ টি দারুণ এপ নিয়ে যেগুলো আপনাদের জানা ও শেখাকে করবে আরও প্রাণবন্ত ও সহজ ! তো চলুন শুরু করা যাক…
১ম পর্বটি পড়তে ঘুরে আসুন এখুনি স্মার্ট সময়ের ৫টি স্মার্ট এপ -পর্ব ১

6. SoloLearn

SoloLearn একটি কোডিং শেখার এপ। এর রয়েছে বিগিনার টু প্রো এর উপর ফ্রি কোডের এক বিশাল সম্ভার! এখানে যে কেউ যেকোনো টপিকের উপর কোডিং শিখতে পারে, নিজের কোডিং জ্ঞানকে সমৃদ্ধ করতে পারে। SoloLearn এপের সবচাইতে দারুণ দিকটি হলো এটি ইন্সটল করার সাথে সাথে আপনি কানেক্ট হয়ে যাবেন বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সকল কোডারদের সাথে। যেকোনো সমস্যার সমাধান নিতে পারবেন কোডার কমিউনিটি থেকে। যা আপনার কোডিং শেখাকে একধাপ এগিয়ে নিবে। SoloLearn ২০১৭ সালে ফেসবুকের FbStart’s App of the year নির্বাচিত হয়েছিল। এর মাধ্যমে আপনি শিখতে পারবেন এমন বিষয়ের সংখ্যা নেহাতই কম নয়! Web Development(including HTML5, CSS3, JavaScript, JQuery), Python, Java, Kotlin, C++, C, C#, PHP, SQL, Algorithms & Data Structures, Ruby, Machine Learning, Design Patterns, Swift, Git এর মতো বিষয় গুলো থাকছে SoloLearn এর লিস্টে! এই এপ আপনার অগ্রগতির উপর ভিত্তি করে আপনাকে ডেইলি কাস্টমাইজড কন্টেট পাঠাবে। তাছাড়া 24/7 সাপোর্ট তো পাচ্ছেনই! অন্য কোনো এপ ইন্সটল করা ছাড়াই আপনি এই এপের মাধ্যমে মোবাইলে কোড লিখে রান করতে পারবেন যা আসলেই এই এপটির একটি অনন্য বৈশিষ্ট্য!

7. Khan Academy

Sal Khan (no, not the Star Trek villain) প্রতিষ্টা করেন খান একাডেমী। খান একজন শিক্ষক, উদ্যোক্তা এবং হেজ ফান্ড এনালিস্ট। ২০১২ সালে তিনি টাইম ম্যাগাজিনের ১০০ জন ‘Most Influential People’ এর তালিকায় ছিলেন! Udemy কিংবা Lynda এর সাথে তুলনা করলে যেটা বলা যায় Khan Academy এর সকল কোর্স ১০০% বিনামূল্যে দেয়া হয়। আপনি চাইলে খান একাডেমি থেকে প্রফেশনালদের দ্বারা প্রদত্ত এসকল কোর্স এনরোল করতে পারেন ইন্টারনেট সংযোগের মাধ্যমে। এখানে বিভিন্ন শিক্ষক এবং অর্গানাইজেশন একাডেমিক সাব্জেক্ট(ম্যাথ, সায়েন্স, হিউম্যানিটিজ) এর উপর ফোকাস করে পাঠদান পরিচালনা করে। এখানে কম্পিউটার সায়েন্স এর মতো নামীদামি কয়েকটি বিষয়ের উপরও কোর্স করানো হয়!

8. Photomath

আপনি কি আপনার মোবাইলের ক্যালকুলেটর এপ নিয়ে বিরক্ত? দারুণ কোনো ক্যালকুলেটিং এপস খুঁজছেন?
তাহলে গুগল প্লে স্টোর ডাউনলোড করতে পারেন Photomath এপস! এই ক্যালকুলেটর এপস এর বিশেষ বৈশিষ্ট্য হলো এর OCR সিস্টেম। অর্থ্যাৎ এই এপটি ব্যবহার করলে ক্যালকুলেশন করার জন্য আপনাকে কষ্ট করে টাইপ করতে হবে না! জাস্ট ক্যামেরা দিয়ে একটি ছবি ক্লিক করলেই হলো! ২-৩ সেকেন্ডের মধ্যে এটি আপনাকে আপনার অংকের সমাধান দিয়ে দিবে। এই এপের মাধ্যমে অনেক জটিল জটিল অংকের সমাধান করতে পারেন মুহূর্তেই! যেকোনো Basic Math/Pre-Algebra (arithmetic, integers, fractions, decimal numbers, powers, roots, factors), Algebra (linear equations/inequalities, quadratic equations, systems of equations, logarithms, functions, matrices, graphing, polynomials), Trigonometry/Precalculus (identities, conic sections, vectors, matrices, complex numbers, sequences and series, logarithmic functions), Calculus (limits, derivatives, integrals, curve sketching), Statistics (combinations, factorials) জাতীয় অংকের step-by-step সমাধান নিতে পারেন। তাহলে আর দেরি কিসের এখুনি ইন্সটল করে নিন!

9. TED

আপনার কি সায়েন্স, আর্টস এসব নিয়ে আইডিয়া প্রয়োজন? তাহলে এখনউ ডাইনলোড করে নিন TED মোবাইল অ্যাপস। “Knowledge is dangerously addictive short ideas” এই মন্ত্র ধারণ করে প্রতিষ্টিত হয় অলাভজনক প্রতিষ্টান TED. এটি ১৮ মিনিট বা তার কম দৈর্ঘ্যের ভিডিও এর মাধ্যমে অনুপ্রেরণামূলক চিন্তাধারা মানুষের কাছে প্রকাশ করে। এটি আর্টস থেকে শুরু করে বিজ্ঞান কিংবা গ্লোবাল ইস্যুগুলোকে (বৈশ্বিক) ভাষান্তর করে TED Talks নামে ভিডিও এর মাধ্যমে দেখায়। TED এর মোবাইল এপ্লিকেশনটি TED Talks এর ভিডিও লাইব্রেরি। যেখানে একসাথে সবগুলো ভিডিও পাওয়া যায় এবং যে কেউ চাইলে এউ ভিডিওগুলো ফ্রি তে এক্সেস করতে পারে।

10. Robi 10 Minute School

বাংলাদেশি তরুণ উদ্যোক্তা আয়মান সাদিক প্রতিষ্টা করেন বাংলাদেশের সর্ববৃহৎ অনলাইন শিক্ষাপ্রতিষ্ঠান টেন মিনিট স্কুল। যেখানে দেশের বিভিন্ন আনাচে কানাছে থাকা শিক্ষার্থীরা সংযুক্ত রয়েছে মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে। টেন মিনিট স্কুলের ইন্টারেক্টিভ মোবাইল এপ্লিকেশন এর মাধ্যমে আপনি আপনার একাডেমিক শিখনকে করে তুলতে পারেন সুখকর! এই এপটিতে রয়েছে এনসিটিবি প্রণীত সিলেবাস অনুযায়ী ১২০০০+ ভিডিও যা ক্লাস ১-১২ পর্যন্ত সকল ক্লাসের সকল টপিক কভার করে। ক্লাস ওয়ান টু টুয়েলভ সকল জটিল বিষয়ের উপর স্মার্টবুক যা আপনাকে আপনার টপিকের উপর রিয়েলিস্টিক ধারনা দিবে। এই এপে রয়েছে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, এক্সেস, পাওয়ারপয়েন্ট শেখার কোর্স। এছাড়া স্কিল ডেভেলপমেন্ট এর উপর রয়েছে ভিডিও গ্যালারি। এখানে রয়েছে রিয়েল টাইম কুইজ নেয়ার অংশ যা আপনার অর্জিত জ্ঞানকে যাচাই করার সুযোগ দেয়। টেন মিনিট স্কুল এপ আপনার জন্য তৈরি করছে পারফর্মেন্স ড্যাশবোর্ড যেখানে আপনি আপনার অগ্রগতি মনিটরিং করতে পারবেন। তাহলে আর দেরি কিসের Robi 10 Minute School এপ ইন্সটল করে যুক্ত হয়ে যান দেশের সর্ববৃহৎ ভার্চুয়াল স্কুলে!
Exit mobile version