বিজ্ঞান ব্লগ

স্বপ্ন যখন বিল গেইটসের চেয়ার !

স্বপ্ন সবাই দেখে, কেউ জেগে আবার কেউ ঘুমিয়ে। বড় হতে হবে অনেক বড়। বড় হওয়ার স্বপ্ন অনেকেই দেখে থাকলেও অনেক বড় হওয়ার স্বপ্ন কয়জনই বা দেখি। মোটা অঙ্কের চাকরী করার স্বপ্ন সবার থাকলেও মোটা অঙ্কের চাকরী দেওয়ার স্বপ্ন সবাই দেখতে পারে না।
বিল গেটসের অফিসের চেয়ারে বসে চাকরী করার স্বপ্ন অনেকেই দেখলেও বিল গেটসের চেয়ারটিতে বসে কাজ করার স্বপ্ন দেখে হাতে গুনা কয়েকজন।
আমাদের জীবনের উদ্দেশ্যই থাকে, আমাদের জন্য কোন একটা কাজের ব্যবস্থা করে দেওয়া থাকবে, আর আমরা সেখানে গিয়ে কাজ করব। কাজ করার ব্যবস্থাটা যে কে করে দিবে, সেটা নিয়ে কখনও ভাবি না। দেশে আজ হাজার হাজার যুবক বেকার, শুধু তাদের মত চিন্তা ধারনার জন্য। নতুন কিছু করে নিজের এবং সমাজের জন্য যারা কাজ করে তারাইত একদিক হয়ে উঠে অনেক, অনেক বড়। অনেক বড় হওয়ার স্বপ্ন আপনার তখনই পূরন হবে যখন আপনি হতে পারবেন একজন সত্যিকারের উদ্যোক্তা।
কারন, তারা শুধু নিজের জন্য কাজ করে না, তারা কাজ করে মানুষ এবং সমাজের জন্য। তারা বিশ্বাস করে শুধু নিজে বড় হওয়া যায় না, আপনি বড় তখনই হতে পারবেন যখন একসাথে নিজের এবং সমাজের উন্নয়ন করতে পারবেন।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস প্রতিষ্ঠার মজার গল্প সম্পর্কে জানতে ক্লিক করো
একজন সাধারন লোক এবং একজন উদ্যোক্তার মধ্যে প্রধান পাথর্ক্য হল চিন্তায়। আপনি একটি কোম্পানিতে চাকরী করলেও আপনাকে কাজ করতে হবে, একজন উদ্যোক্তা হলেও কাজ করতে হবে। পরিশ্রম সবাই করে কিন্তু বড় স্বপ্ন দেখার সাহস সবাই পায় না।
তারাই এগিয়ে, যারা সাধারন জনগন থেকে বেশি স্বপ্ন দেখতে পারে। তবে অব্যশই স্বপ্ন দেখার সাথে সাথে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। শুধু স্বপ্ন দেখলাম কিন্তু কিন্তু কোন কাজ করলাম না, তাহলে সেই স্বপ্ন শুধু স্বপ্নই থেকে যাবে। তাই কঠোর পরিশ্রমের কোন বিকল্প নেই। অনেক সময় আমারা কঠোর পরিশ্রম না করে, আমাদের ভাগ্য কে দোষারোপ করি।
এ সম্পর্কে হেনরী ফোর্ড বলেছিলেন “যতবেশি পরিশ্রম করবে তত বেশি ভাগ্যবান হবে। ”

ভাগ্য কখনও কপালে লেখা থাকতে পারে না, ভাগ্য লেখা থাকে আমাদের কাজে।
আর একজন উদ্যোক্তা কে অবশ্যই ঝুকি নিতে হবে। একজন সাধারন লোকের জন্য কাজ পূর্বে থেকেই তৈরী করা থাকে তাই তার কাজে কোন ঝুকি থাকে না কিন্তু আপনি হাজার হাজর লোকের কর্মসংস্থান করে দিবেন, আপনার কাজে ঝুকি থাকাটাই স্বাভাবিক।
একজন সাধারন লোক এবং একজন উদ্যোক্তার মধ্যে পার্থক্য হলো দুইটি, একটি হচ্ছে চিন্তাশক্তি, যা আমি পূর্বেই আলোচনা করেছি এবং আরেকট হচ্ছে ঝুকি নেওয়া।
একজন উদ্যোক্তার প্রতিটি কাজে ঝুকি থাকবে কিন্তু ভয় করে যদি ঝুকি না নেয় তাহলে আজ সে যে অবস্থানে আছে, দশ বছর পরও সেই অবস্থানেই থাকবে। ঝুকি নেওয়া মানে এই নয় যে জোয়া খেলার মত বাজি ধরা। তবে, ঝুকি নেওয়ার আগে, অবশ্যই আপনাকে উপযুক্ত প্রশিক্ষণ, পর্যাপ্ত জ্ঞান এবং নিজের প্রতি আত্মবিশ্বাস থাকতে হবে।
আমি বিশ্বাস করি, আপনার ইচ্ছাশক্তিই আপনাকে গড়ে তুলবে বিল গেটস, মার্ক জুগারবার্ক, স্টিভ জবসের মত উদ্যোক্তা।
পরিশেষ, নেলসন মেন্ডেলার একটি কথাই বলতে চাই– ” It’s always seem impossible until it’s done”.
Exit mobile version