বিজ্ঞান ব্লগ

ট্রেন্ডিং অ্যাপ এবং আমাদের সাইকোলজি

ইন্টারনেট এ সব জনপ্রিয় মোবাইল অ্যাপ গুলোর মধ্যে মিল কী? এরা মানুষের কৌতুহল নিয়ে কাজ করে,মানুষের মধ্যে কানেকশন তৈরি করে। এজন্য অ্যাপগুলো মানুষের সামাজিক এবং মনস্তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি কাজে লাগায়।

মানুষের সব সময় জানার ইচ্ছা থাকে তাকে নিয়ে অন্য মানুষের মনোভাব কেমন। তার পরিচিত মানুষরা কী করছে সেটা নিয়েও তার আগ্রহ কাজ করে। এই মনস্তাত্ত্বিক ব্যাপারকেই অনলাইন দুনিয়ায় কাজে লাগানো হয়। ফেসবুক, টুইটার বা ইন্সটাগ্রাম- এই সোশাল নেটওয়ার্কিং সাইটগুলো মানুষের এই সাইকোলজিকে কাজে লাগিয়েই সফল হয়েছে।

মাত্র এক বছর আগেই Sarahah নামের একটি অ্যাপ প্রচুর জনপ্রিয় হয়ে উঠে। অ্যাপটির মাধ্যমে কেউ তার পরিচয় গোপন রেখে অন্য কারো সম্পর্কে তার মতামত জানাতে পারতো। অ্যাপ এর আইডিয়া ছিলো – অ্যাপটি নামানোর পর অ্যাকাউন্ট হোল্ডারকে একটা ইউনিক লিংক দেওয়া হবে। এই লিংকটি শেয়ার করা হলে অন্য মানুষরা তাদের পরিচয় গোপন রেখে ইউজার সম্পর্কে তাদের মতামত জানাতে পারবেন। অ্যাপটি প্রায় এক সপ্তাহ ধরে বেশিরভাগ স্টোরে মোস্ট ট্রেন্ডিং তালিকার উপরে উঠে এসেছিলো।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস প্রতিষ্ঠার মজার গল্প জানতে ক্লিক করো এখানে 

মানুষের নিজেকে নিয়ে জানার কৌতুহল এর জন্যই অ্যাপটি এত জনপ্রিয় হয়েছিল। সম্প্রতিক সময়ে FaceApp নামের একটি অ্যাপ আলোচনায় উঠে এসেছে। অ্যাপটির সবচেয়ে জনপ্রিয় ফিল্টার হচ্ছে ওল্ড এইজ ফিল্টার। ফোর্বস এর তথ্যমতে প্রায় ১৫০ মিলিয়ন মানুষ ভবিষ্যৎ ঝুঁকির কথা চিন্তা না করেই অ্যাপটিকে তাদের ছবি ব্যবহারের অনুমতি দিয়েছিল। ডেটা গুলো ভবিষ্যতে বিভিন্ন কাজে ম্যানিপুলেট করা যেতে পারে।

মানুষ হিসেবে সবাই ভালবাসা আর প্রশংসা পেতে চায়। এজন্য এই ধরনের প্রযুক্তিগুলো খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠে। কিন্তু অনেক ক্ষেত্রেই এসব অ্যাপ গুলোকে নিজের ডেটার অ্যাক্সেস দেওয়া মানে নিজের প্রাইভেসির সাথে কম্প্রোমাইজ করা ডিজিটাল দুনিয়ায় যেখানেই যাবেন সেখানেই ফুটপ্রিন্ট রেখে আসবেন। আর তাই অনলাইনে নিজের নিরাপত্তাও রক্ষা করতে হবে নিজেকেই।
Exit mobile version