বিজ্ঞান ব্লগ

কী ঘটবে যদি ৫ সেকেন্ডের জন্য কোনো মহাকর্ষ বল না থাকে?

মহাকর্ষ কী? শুধুই কী একটি শব্দ? নাকি অন্য কিছু যার ভিতরে লুকিয়ে আছে মহাবিশ্বের অনেক রহস্য? অনেকে বলতে পারেন মহাকর্ষ বা গ্র্যাভিটি সিন্ড্রা বুলক ও জর্জ ক্লুনি অভিনীত একটি হলিউড সিনেমা। হতে পারে সিনেমার নাম মহাকর্ষ বা গ্র্যাভিটি। কিন্তু আমরা বলছি মহাবিশ্বের চারটি মৌলিক বলের সবচেয়ে দুর্বল বলের কথা; মহাকর্ষ বল।

এটা নিশ্চিত যে মহাকর্ষ বল দুর্বল মৌলিক বল হলেও পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ বল এবং পৃথিবীতে জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেমন হতো যদি এই মহাকর্ষ বলকে আটকে দেয়ার জন্য বা বন্ধ করার জন্য পৃথিবীর একটি সুইচ থাকতো?

কল্পনা করুন, কোনো এক সুন্দর দিনে পৃথিবীর ইচ্ছে হলো একটু মজা করার। মজা করে পৃথিবী তার মহাকর্ষ বল আটকে দিলো বা বন্ধ করে দিলো। কী ঘটবে যদি ৫ সেকেন্ডের জন্য কোনো মহাকর্ষ বল না থাকে?

মহাকর্ষ কী? হলিউড সিনেমা ছাড়াও মহাকর্ষ মহাবিশ্বের মৌলিক বলের একটি যা আমাদেরকে এবং মহাবিশ্বের সকল বস্তুকে যার যার অবস্থানে থাকতে বাধ্য করে। একটি সিনেমার নাম থেকে গুরুত্বপূর্ণই বটে।

আগুন ও বরফের অপরূপ সৌন্দর্যের দেশ আইসল্যান্ডের অজানা ১৫ টি বিষয় জানতে ক্লিক করো এখানে


মহাকর্ষ এমন একটি বল যা পৃথিবীর চারপাশে ভর আছ এমন সকল কিছুকে সঞ্চার করে। উঁচু আকাশের মেঘ থেকে শুরু করে অন্ধকারের কীটপতঙ্গও এর অন্তর্ভুক্ত। যদি আপনার ভর থাকে তাহলে আপনি অবশ্যই মহাকর্ষ বলকে অনুভব করতে পারবেন। মহাকর্ষ বল পৃথিবীর সকল বস্তুর উপর এক ধরনের বল প্রয়োগ করে এবং কেন্দ্রের দিকে আকর্ষণ করে। অন্য ভাবে বলতে গেলে মহাকর্ষ বল স্থিতি জড়তার সৃষ্টি করে।

সিনেমাতে যখন দেখা যায় জ্যোতির্বিজ্ঞানীরা মহাকাশে মহাকর্ষ বলের অনুপস্থিতিতে ঘুরে বেড়াচ্ছে তখন নিশ্চয়ই একটু হলেও হিংসে হয় মনের ভেতর। আপনি হয়তো কখনোই চাইবেন না মহাকর্ষ ফিরে আসুক; চলতে থাকুক যেমনটা চলছে। কিন্তু যদি মহাকর্ষ না থাকার ফলাফল আপনি জেনে থাকেন তাহলে কখনোই আপনি এমনটা চাইবেন না। কী হবে যদি ৫ সেকেন্ডের জন্য মহাকর্ষ না থাকে?

মহাকর্ষ ছাড়া সবকিছুই ওজনহীন হয়ে পড়বে। দ্রুতই কোনো কিছু যার যার অবস্থানে থাকবে না। আমি ধারণা করতে পারছি আপনি কী ভাবছেন! আপনি হয়তো ভাবছেন যত দ্রুত মহাকর্ষ গায়ের হয়ে যাবে তত দ্রুত আপনি আকাশে উড়তে থাকবেন। সবকিছুই উড়তে শুরু করবে। কী ভয়ঙ্কর মজাই না আপনি পাবেন! আপনি যদি এমনটাই ভেবে থাকেন তবে আপনি স্বপ্নের মধ্যে আছেন এবং এটা একটা দুঃস্বপ্নই বটে। মধ্যাকর্ষণ বলের অনুপস্থিতিতে পৃথিবীর সকল কিছু লক্ষ্যহীনভাবে প্রচন্ড গতিতে ভাসতে থাকবে এবং চারদিকে ছড়িয়ে পরতে শুরু করবে।
কারণ পৃথিবী তার স্বাভাবিক গতিতে ঘুরতে থাকবে। কিন্তু এই গতি উপেক্ষা করে সবকিছুকে ভূপৃষ্ঠে আটকে রাখার জন্য কোনো মহাকর্ষ বল থাকবে না। একজ্য মানুষ, পশুপাখি, গাছপালা, দালান-কোঠা, গাড়ি সকল কিছু উড়ে যাবে। মনে রাখতে হবে এই সেই মহাকর্ষ বল, যে বল সবকিছুকে ধরে রাখে। এই মূহুর্তে আপনি যেমনটা ভাবছেন বাস্তবে সেটা আরও বেশি ধ্বংসাত্মক হবে।

মঙ্গল-আমাদের পরবর্তী গন্তব্য? সুবিধা, অসুবিধা আর পরিকল্পনা Click here


সকল কিছু তার শিকড় থেকে বিচ্ছিন্ন হয়ে আসবে। যেমনটা সায়েন্স ফিকশন সিনেমায় দেখানো হয় তার থেকেও ভয়ানক। মহাকর্ষ বল না থাকলে পৃথিবীর বায়ুমন্ডলও থাকবে না। অর্থাৎ একইসাথে পৃথিবীর সকল মানুষের উপর থেকে বায়ুচাপ অদৃশ্য হয়ে যাবে। এর ফলশ্রুতিতে কী হতে পারে একটু মনে মনে কল্পনা করুন। গাঁ শিউরে উঠার মতো ব্যাপার। ওহ হ্যাঁ! অক্সিজেন। বায়ুমন্ডল ছাড়া কোনো অক্সিজেনও থাকবে না। ফলে আমাদের প্রাণ প্রিয় গ্রহে জীবন তলিয়ে যাবে বিশৃঙ্খলার এক অতল গহ্বরে। মহাকর্ষ বল অনুপস্থিত থাকবে মাত্র ৫ সেকেন্ডের জন্য। ৫ সেকেন্ড পরই আবার আমাদের এই উপভোগ্য জীবনের সূচনা হবে। কিন্তু তখন আর জীবনকে উপভোগ করার কেউ থাকবে না। পৃথিবী ফিরে যাবে তার সূচনা লগ্নে।
Exit mobile version