Site icon বিজ্ঞান ব্লগ

WORDPRESS এর সংক্ষিপ্ত ইতিহাস

ম্যাট মুয়েলওয়েগ সর্বপ্রথম ২০০৩ সালের ২৭শে মে WordPress প্রকাশ করেন এবং ২০১১ সালের ডিসেম্বর পর্যন্ত WordPress ৩.০ সংস্করন ৬৫ বিলিয়ন বারের বেশি ডাউনলোড করা হয়েছে । শুরু থেকে এটি ব্লগিং সফটওয়্যার হিসেবে ব্যবহৃত হলেও বর্তমানে WordPress দিয়ে অনেক বড় বড় ওয়েবসাইট নির্মান করা হচ্ছে ।

আদিতে WordPress এর অগ্রদূত ছিল B2 এবং C A F E L O G নামের সংগঠন । WordPress , CMS টি PHP ফ্রেমওয়ার্ক এবং MySQL ডেটাবেজ এর সমন্বিত রূপ । এটি মাইকেল ভাল্ড্রিঘি কর্তৃক আধুনিকায়ন করা , যিনি বর্তমানে WordPress এর ডেভেলপার এবং WordPress এর অগ্রদূত হিসেবে খ্যাত ।

২০০৪ সালে Six A part কর্তৃক তৈরিকৃত আরেক ব্লগিং সফটওয়্যার Movable Type তাদের ব্যবহার বিধিমালা পরিবর্তন করায় তাদের বেশীরভাগ ব্যবহারকারীগণ Movable Type ছেড়ে WordPress এ পাড়ি জমায় । আর এটিই WordPress এর ভাগ্য কে প্রসারিত করে দেয় ।

অক্টোবর ২০০৯, ওপেনসোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম শেয়ার মার্কেট রিপোর্ট অনুযায়ী দেখা যায় , WordPress ২০০৯ সালে তাদের টার্গেটের তুলনায় ওপেনসোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হিসেবে অধিক জনপ্রিয়তা এবং সফলতা অর্জন করতে সক্ষম হয় । আর এভাবেই WordPress আজকের বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে ।

WordPress নিয়ে আরো কিছু পরবর্তিতে ধাপে ধাপে পোস্ট আকারে দেওয়া হবে ।

বিঃ দ্রঃ ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন

Exit mobile version