বিজ্ঞান ব্লগ

করোনা ভাইরাস এবং নতুন কিছু পরিচিত শব্দ

যখন লিখছি ঠিক এই মুহুর্তে বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ২,৯৯৫,১৫২ জন । এর মধ্যে মৃত্যুবরণ করেছে ২০৭,০০৮ জন এবং সুস্থ হয়েছে ৮৮১,৫১০ জন । বিশ্বজুড়ে পরিস্থিতি এতটাই গুরুতর আকার ধারণ করেছে যে লকডাউনের জন্য কর্ম ও শিল্পোৎপাদনের নানা ক্ষেত্রে দেখা দিয়েছে সংকট। এসবের মধ্যেই আবার বর্তমান সময়ে বহুল ব্যবহৃত কিছু শব্দের অর্থ এবং প্রয়োগ না জানায় এসবের এলোমেলো ব্যবহার তৈরী করছে ধোঁয়াশার । তাই এ লেখায় এমনই কিছু শব্দ নিয়ে কথা বলব।

নভেল করোনা ভাইরাস এবং কোভিড ১৯

নভেল করোনা ভাইরাসের বৈজ্ঞানিক নাম হল  SARS-CoV-2 ।   SARS দ্বারা বোঝায় এটি সার্স গোত্রের একটি ভাইরাস। CoV দ্বারা বোঝায় এটি করোনা গোত্রের ভাইরাস। 2 দ্বারা বোঝানো হয় এটি করোনা ফ্যামিলির দ্বিতীয় ভাইরাস।  এই ভাইরাসটিকে আবার নভেল করোনা ভাইরাসও বলা হয়ে থাকে। নভেল বলতে মূলত এর আগে পাওয়া যায় নি এমন কিছু বোঝায়। অর্থাৎ সার্স গোত্রের এই করোনা ভাইরাসটির সংক্রমণ এর আগে কখনো দেখা যায়নি। এটি এবারই প্রথম।

COVID 19 হল এই করোনা ভাইরাস দ্বারা সৃষ্ট রোগের নাম। ২০১৯ সালে প্রথম শনাক্ত হওয়ায় এর নামের শেষে ১৯ লেখা হয়।

 

Infectious Disease & Contagious Disease

Infectious Disease বলতে কোন ব্যক্তির শরীরে ভাইরাস বা ব্যক্টেরিয়া অথবা অন্য কোন মাইক্রো অর্গানিজম প্রবেশের পর সেটি দ্বারা রোগ সৃষ্টি হওয়াকে বোঝায়। যেমন- ম্যালেরিয়া ,টিটেনাস ইত্যাদি। কিন্তু একটি  Infectious Disease  যখন মানুষ থেকে মানুষে সরাসরি সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়ে তখন তাকে বলা হয়  Contagious Disease । যেমন- COVID19 ।

এগুলো পড়েছেন ?

 

কোয়ারেন্টাইন এবং আইসোলেশন

সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে অথবা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছে এমন ব্যাক্তিকে চিহ্নিত করে লক্ষণ প্রকাশের সময় পর্যন্ত আলাদা করে রাখার ব্যবস্থা হল কোয়ারেন্টাইন । আর আইসোলেশন হল সংক্রামক ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিকে চিহ্নিত করে অন্য সুস্থ ব্যক্তিদের থেকে আলাদা করে রাখার ব্যবস্থা।

 

Endemic,Epidemic, Pandemic

একটি রোগের বিস্তৃতি মানুষের মাঝে কতটুকু হয়েছে তা বোঝার জন্য রোগের বিস্তৃতিকে তিনটি পর্যায়ে ভাগ করা হয়ে থাকে। এগুলো হল-

১। Endemic Level

২। Epidemic Level

৩। Pandemic Level

Endemic Level বলতে একটি নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট রোগের স্বাভাবিক ভাবে যে পরিমাণ রোগী থাকে তাকে বোঝানো হয় অর্থাৎ রোগের বিস্তৃতি ব্যক্তির মধ্যেই সীমাবদ্ধ। Epidemic Level বলতে সেই রোগে আক্রান্ত ব্যক্তির পরিমাণ অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়াকে বোঝায় যা নির্দেশ করে রোগটি একজন ব্যক্তি থেকে তার পরিবার, প্রতিবেশী এবং যে সমাজে বা এলাকায় সে বাস করে সেখানে ছড়িয়ে পড়েছে। একে Community Level Outbreak ও বলা হয়। Pandemic Level বলতে রোগের বিস্তৃতি ব্যক্তি, সমাজ,রাষ্ট্র পেরিয়ে বিশ্বব্যাপী হওয়াকে বোঝানো হয়। একে Global Pandemic ও বলা হয়ে থাকে।

সবাই ঘরে থাকবেন। সুস্থ থাকবেন।

Exit mobile version