নিয়মাবলি

একটি সুন্দর, সাবলীল ব্লগ লেখার নিয়মাবলি

আপনি যদি প্রথমবারের সায়েন্স বী ব্লগে লিখতে যাচ্ছেন, তাহলে অবশ্যই পুরো নিয়মাবলি পড়ে নিবেন।
আপনি যদি রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে অবশ্যই রেজিস্টার করে নিবেন, ইতোমধ্যে রেজিস্ট্রেশন হয়ে থাকলে “Login” করে নিন।
এরপর পিসি ব্যাবহারকারীরা উপরের ডানপাশের “ব্লগ লিখুন” বাটুনে ক্লিক করে ব্লগিং শুরু করবেন। মোবাইল ইউজাররা উপরের বামপাশের নেভিগেশন বাটনে ক্লিক করে “লগিন করে ব্লগ লিখুন” এ ক্লিক করে ব্লগিং শুরু করুন।

ব্লগ লিখতে কোনও সমস্যা হলে আমাদের পেইজে ম্যাসেজ করুন অথবা মেইল করুনঃ [email protected]

নিচের বিষয়গুলো খেয়াল রাখবেন –

১. ব্লগের মেইন কন্টেন্ট খুব বেশি কালারফুল/ ফ্যান্সি ডিজাইন করবেন না, সর্বোচ্চ ২ টি কালার ব্যবহার করবেন।

২. ফন্টের সাইজ পরিবর্তন করে ১৪ পিক্সেল করে দিন, যেখানে হাইলাইট করা প্রয়োজন সেখানে ১৬ পিক্সেল করতে পারেন, তবে কোনভাবেই এর বাইরের ফন্টের সাইজ ব্যবহার করবেন না, অতিরঞ্জিত ডিজাইন অডিয়েন্স হারানোর অন্যতম কারণ।

৩. মূল কন্টেন্টের শব্দসীমা ৮০০, এর বেশি ৩০০/৪০০ শব্দ বেশি হলে সিরিজ /পর্ব করে ব্লগ পাবলিশ করতে পারবেন৷

৪. ৩০০ কিলোবাইটের উপর ছবি নির্বাচন করবেন না, ভারী ছবি সাইটের লোড স্পিড কমিয়ে দিবে, থাম্বনেইল অবশ্যই উল্লেখিত রেশিও ( ১২৩০ পিক্সেল Width * ৬০০ পিক্সেল Height ) বজায় রাখবেন।

৫. সাবমিটের পরে ব্লগ ইডিট করার কোন অপশন থাকবে না, তাহলে অবশ্যই সাবমিট করার আগে একাধিকবার চেক করে নেবেন কোন ভুল রয়েছে কিনা, ভুলে ভরা কন্টেন্ট অডিয়েন্স হারাবে, এর দ্বায়িত্ব সায়েন্স বী ইডিটরিয়াল বোর্ড নিবে না।

৬. আপনার ব্লগ পাবলিশের পর যেন নোটিফিকেশন পান এজন্য বামপাশের লাল বাটনে ক্লিক করে সাবস্ক্রাইব করে রাখুন।

৭. আপনার কন্টেন্টকে অডিয়েন্স রিচ করা দ্বায়িত্ব সায়েন্স বী এবং আপনার নিজেরও, পাবলিশ হওয়ার পর অবশ্যই সায়েন্স বী ফ্যামিলি গ্রুপে, নিজের প্রোফাইলে, বন্ধুদের ইনবক্সে, অন্যান্য প্রাসঙ্গিক গ্রুপে শেয়ার করবেন, আপনি যদি নিজে দ্বিধাবোধ করেন তাহলে অডিয়েন্স কেন শেয়ার দিতে দ্বিধাবোধ করবে না?

৮. সবশেষে ব্লগের সকল নিয়ম ঠিক থাকলে এক ঘন্টা থেকে সর্বোচ্চ একদিনের মধ্যে ব্লগটি পাবলিশ হবে, কোন সমস্যা থাকলে সময়সীমা বাড়তে পারে, সমস্যা প্রকটতর হলে পুনরায় ব্লগ পাবলিশের জন্য মেইল করা হবে।

হ্যাপি ব্লগিং 🙌

error: Alert: Content is protected !!