এফপিএস (FPS) এর পূর্ণরূপ হলো Frame Per Second (FPS). অর্থাৎ এফপিএস হলো একটি ভিডিও এর প্রতি সেকেন্ডে মোট ফ্রেম বা ছবির পরিবর্তন। তো এক সেকেন্ডের একটি আদর্শ মোশন তৈরি করতে ফ্রেম দরকার হয় ২৪টি। আমাদের অনেকের হাতের স্মার্টফোনের যে ক্যামেরা রয়েছে সেটাতে স্লো মোশনে ভিডিও করার ফিচার রয়েছে। যখন স্লো মোশনে ভিডিও করা হয় তখন কিন্তু অতিরিক্ত ফ্রেম এর প্রয়োজন হয়।
বর্তমানে স্মার্টফোনে স্লো মোশনে ভিডিওর জন্য ১২০ থেকে ২৪০টি ছবি তুলে থাকে প্রতি সেকেন্ডে। কিছু কিছু ফোনের ক্যামেরা দিয়ে ৯৬০ এফপিএস-এও ভিডিও করা সম্ভব হয়। এটা তো গেল এখনকার ভিডিও গুলোর এফপিএস এর কথা। বর্তমানে আমরা যেসব মুভি দেখে থাকি সেগুলোর স্ট্যান্ডার্ড fps হলো ২৪।
কিন্তু ভিডিও ক্যামেরা আবিষ্কার এর সময়ের কথা চিন্তা করুন তো। তখন কিন্তু এখনকার মত ২৪ বা ৩০ এফপিএস এ ভিডিও করা সম্ভব ছিল না। প্রথম দিকের ভিডিওগুলো ১২ এফপিএস এর হতো। আমরা কমবেশি সবাই জগদ্বিখ্যাত অভিনেতা চার্লি চ্যাপলিনকে চিনি। তার অভিনীত মুভিগুলোর দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন যে সেগুলো বর্তমানকালের মুভির তুলনায় অনেকটাই দ্রুত। এর মূল কারণ হলো তখন যে ক্যামেরায় সেই ভিডিও রেকর্ড করা হয়েছিল তার এফপিএস ছিল ১৮। তাছাড়া ২৪ এফপিএস এর নিচে তখনকার বেশিরভাগ ফিল্মগুলোতে কন্ঠ যুক্ত করলে বাস্তবিক মনে হতো না। তাই তখনকার ভিডিওগুলো বেশিরভাগই সাইলেন্ট ফিল্ম ছিল।
১৯৩০ সালের আগে ভিডিও ক্যামেরাগুলোর দৌড় ছিল সর্বোচ্চ ১৫-২০ এফপিএস পর্যন্ত। এরপর ভিডিও ক্যামেরাগুলোর উন্নতি ঘটতে থাকে এবং সাথে কন্ঠ যুক্ত করার কাজ শুরু হয়। তৈরি হতে থাকে ২৪ এফপিএস এর ফিল্মগুলো। অতিরিক্ত ফ্রেম ব্যবহার করে স্লো মোশনের ভিডিও বানানো কিন্তু সম্প্রতি শুরু করা হয়েছে। প্রথম যে মুভিটিতে স্লো মোশন ব্যবহার করা হয় সেটি হলো The matrix । ১৯৯৯ সালের দ্যা ম্যাট্রিক্স মুভিটি প্রথম মুক্তি পায়।
বর্তমানে স্মার্টফোনের গেমসগুলোর জন্য ৬০ এফপিএস সাধারণ ব্যাপার। কম্পিউটার গেমসগুলোও এখন ১৪৪ এফপিএস এর ওপর খেলা সম্ভব। তবে মানুষের চোখের ক্ষেত্রে সর্বোচ্চ এফপিএস হলো ৬০।
তাহলে যেখানে আমাদের চোখ সর্বোচ্চ ৬০ এফপিএস এর মোশন বুঝতে পারে সেখানে কম্পিউটার এর গেমসগুলো কেন ৬০ এফপিএস এর ওপরও খেলা হয়ে থাকে?
আসলে ভিডিও গেমস খেলার ক্ষেত্রে ভিডিওগুলোর এফপিএস শুধুমাত্র যে দেখার সুবিধার জন্য বেশি হয়ে থাকে বিষয়টি আসলে তেমন না। আগেই বলা হয়েছে বাস্তবিক মোশন তৈরির জন্য ২৪ এফপিএসই শ্রেয়। ৬০ এফপিএস এর একটি ভিডিওর প্রতি ফ্রেমের জন্য সময় নেয় ১৬ মিলি সেকেন্ড। অর্থাৎ গেম খেলার সময় বাটন টিপে একটি কমান্ড বা নির্দেশ দেয়ার পর কম্পিউটারে সেটি কার্যকর হতে সময় নেয় ১৬ মিলি সেকেন্ড। এখন তাহলে চিন্তা করে দেখুন তো এই কমান্ড বা নির্দেশ কার্যকর হবার সময়কে আরো কমিয়ে ফেলা যায় কিভাবে?
হ্যা, আমরা যদি প্রতি সেকেন্ড-এ ফ্রেম এর সংখ্যা বাড়িয়ে দিই তাহলে এটি খুব সহজেই করা সম্ভব। অর্থাৎ তুলনামূলক ভাবে প্রতি ফ্রেম এর জন্য কম সময়ের প্রয়োজন হবে। একইভাবে ১৪৪ এফপিএস-এর জন্য একটি কমান্ড কার্যকর হতে সময় নেয় মাত্র ৬.৯ মিলি সেকেন্ড। এই সময়কে ইচ্ছা করলে আরও কমিয়ে ফেলা সম্ভব এফপিএস এর মান বৃদ্ধির মাধ্যমে। তো ঠিক এই কারণেই গেমারসদের ঝোঁক থাকে বেশি এফপিএস এ কাজ করতে সক্ষম এমন কম্পিউটার এর ওপর। যদিও তাঁরা খেলার সময় ৬০ এফপিএস পর্যন্তই দেখতে পারবে।
ভবিষ্যতে Frame Per Second (FPS) এর সংখ্যা আরো বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে ফ্রেমের সময়কে ৩ মিলি সেকেন্ড পর্যন্ত কমিয়ে আনা সম্ভব হয়েছে। কিন্তু এখানেই এটি থেমে থাকবে না। ভবিষ্যতে হয়ত প্রতি ফ্রেমের বিলম্ব এত কম হয়ে যাবে যে সেটি কোনো সময়ের সংখ্যা দ্বারা প্রকাশ করা সম্ভব হবে না।
তথ্য সূত্রঃ quora.com, forbes.com এবং গুগল।